Islamic Studies 1st Paper রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা 2024

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. জনাব 'র' একজন প্রভাবশালী ব্যক্তি। তিনি তার একমাত্র সন্তানের বিয়ের জন্য আত্মীয়-স্বজনসহ কনে পক্ষের বাড়িতে গমন করেন। তিনি কনে পক্ষকে বিয়ের পূর্বে এমন কিছু প্রস্তাব দেন যার কারণে কনের অভিভাবক বাধ্য হয়ে পাত্র পক্ষকে নগদ অর্থ, অলঙ্কার, আসবাবপত্র, ইলেকট্রিক দ্রব্য প্রদান করেন। বিষয়টি জেনে স্থানীয় ইমাম বলেন, বিষয়টি অত্যন্ত গর্হিত কাজ। বিষয়টি নিরসনে ইসলামের কঠিন নির্দেশনা রয়েছে। অপরদিকে জনাব ‘দ’ তার স্ত্রীকে নানা কারণে জোরপূর্বক শারীরিক ও মানসিক অত্যাচার করেন। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. জনাব 'প' এর চাল-চলন, আচার-ব্যবহার, কথাবার্তা অমার্জিত। তার কথাবার্তা যেমন দাম্ভিকতায় ভরপুর তেমনি তার পোশাক পরিচ্ছদও রুচিশীল নয়। সে ছোটদের যেমনি স্নেহ করে না তেমনি বড়দের শ্রদ্ধা করে না, সালাম দেয় না। পক্ষান্তরে জনাব 'ফ' তার শারীরিক, মানসিক বৃত্তিসমূহের ইসলামি নীতি, আদর্শ ও শিক্ষাসম্মত উৎকর্ষ সাধনে তৎপর।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. জনাব 'চ'-এর দুই ছেলের মধ্যে একজন বুদ্ধি প্রতিবন্ধী। এ কারণে সে খুব অসন্তুষ্ট। সে মনে করে, এটি তার বা তার পূর্বপুরুষের পাপের ফসল। সে মনে করে, প্রতিবন্ধিতা একটি অভিশাপ। তার এরূপ মনোভাব বুঝতে পেরে এলাকার ইমাম সাহেব খুতবায় বলেন, প্রতিবন্ধিতা কোনো অভিশাপ বা পাপের ফসল নয়। বরং এটি ব্যক্তির জন্য আখিরাতে সম্মানিত হওয়ার কারণ। অপরদিকে জনাব ‘ছ' একজন ব্যবসায়ী। তিনি ওজনে কম দেন না এবং কর্মচারীদের বেতন যথাসময়ে এবং যথাযথভাবে প্রদান করেন। ক্রয়- বিক্রয়ের ক্ষেত্রে শরিয়তের বিধান লঙ্ঘন করেন না। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. জনাব ট’ একজন স্কুল শিক্ষক। তিনি দুপুরের পরে অবসর সময় অতিবাহিত করেন । এলাকার ইমামের পরামর্শে এই অবসর সময়টুকু দীনের দাওয়াতের কাজে ব্যয় করেন। অপরদিকে তার সহকর্মী জনাব 'ঠ' অবসর সময়ে রাস্তার পাশে এবং খালি জায়গায় গাছ লাগান এবং এলাকায় যেখানে সেখানে থাকা পরিত্যক্ত ময়লা-আবর্জনা পরিষ্কার করেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. 'ক' একজন ব্যবসায়ী। তিনি সালাত আদায় করেন এবং রোজা পালন করেন। কিন্তু তিনি খাদ্য-দ্রব্য বিক্রির সময় ভালো জিনিসের সাথে খারাপ বা পঁচা খাদ্যদ্রব্য মিশিয়ে বিক্রি করেন। বিষয়টি জেনে তার পিতা তাকে পরকালে কঠিন বিপদের কথা স্মরণ করে দিয়ে এরকম কর্মকাণ্ডের পরিণতি ব্যাখ্যা করেন। অপরদিকে জনাব 'খ' একজন বড় আমলা। তিনি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি রাষ্ট্রীয় সম্পদ রক্ষার ব্যাপারে অত্যন্ত যত্নশীল। রাষ্ট্রের সম্পদ আত্মসাৎ বা বিনষ্ট হওয়া থেকে নিজেকে নিবৃত রাখেন। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show