Agriculture 1st Paper নটরডেম কলেজ 2023

প্রশ্ন ·সময় ৩ ঘণ্টা ২০ মিনিট

1. আলফাজ একজন আখ চাষি। আখ কাটার পর জমিতে কী চাষ করবেন ভেবে না পেয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তার কাছে পরামর্শ চাইলেন। তিনি আখ গাছের গোড়া থেকে পুনরায় আখ চাষের কৌশল ও আন্তঃপরিচর্যামূলক কাজসমূহ বলে দিলেন। আলফাজ দ্বিতীয়বার আখের গোড়া থেকে আখ চাষ করে লাভবান হলেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. জলিল খিদিরপুর গ্রামের একজন কৃষক। তিনি তাঁর হেক্টর জমিতে মৌসুমভিত্তিক ধান চাষ করেন। তিনি উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তার পরামর্শ নিয়ে নিজস্ব একখণ্ড জমিতে সঠিক নিয়মে বীজতলা তৈরি, বীজতলার যত্ন পরিচর্যা করে সুস্থ, সবল ধানের চারা উৎপাদন করেন। এখানে উৎপাদিত চারাগুলো মূল জমিতে রোপণ করে প্রতি মৌসুমে ধানের ভালো ফসল পান।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. আলিনগর গ্রামের গনি মিয়ার ডেইরী  ফার্মের একাট দেশী  গাভী  ডাকে আসার পর প্রাণিসম্পদ কর্মকর্তার তত্ত্বাবধানে একটি উন্নত জাতের ষাঁড় দ্বারা প্রজনন ক্রিয়া সম্পন্ন করেন। যথাসময়ে প্রজননকৃত গাভীটি একটি স্বাস্থ্যবান বকনা বাছুর জন্ম দিল। বাছুরটি দেখতে সুন্দর ও দৈহিক গড়ন দেশি বাছুরের চেয়ে বড়। কয়েক বছর পর এই বকনা বাছুরটি বড় হয়ে গাভী হলো এবং অনেক বেশি পরিমাণে দুধ দিতে শুরু করলো। খামার থেকে গনি মিয়ার আয় বৃদ্ধি পেল। গনি মিয়ার সাফল্যে উদ্বুদ্ধ হয়ে তাঁর প্রতিবেশীরাও এ ধরনের গাভী পালনে আগ্রহী হলো।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. সাইদুলের ছোট বেলা থেকেই কৃষি বিষয়ে উচ্চ শিক্ষা গ্রহণের আগ্রহ ছিল। আগ্রহ থেকেই সে বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। প্রতিষ্ঠানটি কৃষি সংশ্লিষ্ট বিষয়ে উচ্চ শিক্ষা কার্যক্রম ছাড়াও কৃষি গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. শরীফ শীতকালের ছুটিতে গ্রামের বাড়িতে বেড়াতে যান। সেখানে বসতভিটার আশেপাশে এবং মাঠে বিভিন্ন রকমের ফসল দেখে সহজেই মাঠ উদ্যান ফসল চিনতে পারেন। গ্রামের রহিম মিয়ার সাথে, শরীফ কথা বলে জানতে পারেন তাদের গ্রামের অধিকাংশ কৃষকই বিভিন্ন ধরনের মাঠ ফসল চাষ করেন। মাঠ ফসল উৎপাদন করে প্রতি মৌসুমেই কৃষকরা বেশ লাভবান হচ্ছেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show