উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র যশোর বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

ঢাকা-চট্টগ্রাম সড়কের দু’পাশে দুটি কমিউনিটি সেন্টার। একটির নাম ‘গোল্ডেন টাচ্’ অপরটির নাম ‘প্রিন্স অব ঢাকা’। গোল্ডেন টাচ্ নিজেদের কমিউনিটি সেন্টারকে হরেক রকম ইলেকট্রনিক বাতির সমন্বয়ে সজ্জিত করে তাদের প্রচার চালায়, অপরদিকে ‘প্রিন্স অব ঢাকা’ মহাসড়কের চলাচল গাড়িগুলোতে স্টিকার এবং গুরুত্বপূর্ণ স্থানে পোস্টার ও ব্যানার লাগিয়ে তাদের প্রচারকার্য চালায়।


JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. স্বর্ণা নামের একজন ছাত্রী সম্প্রতি ভারতে বেড়াতে যায়। সেখানে 'কমলা স্টোর' নামক একটি স্টোর থেকে শপিং করে। স্বর্ণা তার শপিং-এর বর্ণনায় বলে, আমি 'কমলা স্টোর' থেকেই পোশাক, জুয়েলারি, খাদ্য-সামগ্রীসহ প্রয়োজনীয় সব পণ্য কিনেছি। একই দালানে বিভিন্ন বিভাগে পণ্যগুলো থাকাতে কম সময়ে শপিং করতে সক্ষম হই। এই কথা শুনে তার বান্ধবী লতা বলল ঢাকার 'বনলতা শপিং মল' পণ্যগুলোকে বিভিন্ন বিভাগে সাজিয়ে বিক্রি করে। বাংলাদেশের বিভাগীয় শহরগুলোতে এদের শাখা আছে।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

মধ্য আমেরিকা ও মেক্সিকো অঞ্চলের ‘ড্রাগন ফল’ প্র ম চাষ হচ্ছে বাংলাদেশের রাজশাহী, পাবনা ও বগুড়া অঞ্চলে। এই ফল গ্রামগঞ্জে তেমন পরিচিত নয় বলে জনাব সাইফুল অপেক্ষাকৃত কম মূল্যে ফল ক্রয় করে বাড়তি উপযোগ সৃষ্টি করে ঢাকা ও চট্টগ্রামে নিজ দোকানে প্রকৃত মূল্যের চেয়ে অধিক মূল্যে বিক্রি করেন। এই ফল খাদ্যের চেয়েও ওষুধি গুণে ভরপুর বলে ভোক্তারা অধিক মূল্যেই ক্রয় করেন।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

চামড়া শিল্পে বাংলাদেশ উনড়বত হলেও দিন দিন চামড়া রপ্তানি হ্রাস পাচ্ছে। প্রতি ১ বর্গফুট চামড়া রপ্তানি করে ১ ডলার থেকে ১.৫ ডলার পাওয়া যায়। বর্তমানে সেই পরিমাণ চামড়া দিয়ে জুতা বা চামড়া জাতীয় পণ্য রপ্তানি করে পাওয়া যায় ১০থেকে ১৫ ডলার যা চামড়া রপ্তানির চাইতে ৮০% থেকে ৯০% বেশি। বাংলাদেশের হাজার হাজার দক্ষ শ্রমিক বিভিনড়ব কারখানায় জুতা ও চামড়াজাত পণ্য উৎপাদনে নিয়োজিত। যা রপ্তানি হচ্ছে জাপান, জার্মানি, কোরিয়াসহ অনেক দেশে।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. জনাব আসাদ ২০ জন কর্মচারী নিয়ে পাইকারি ব্যবসায় পরিচালনা করেন। পণ্য উৎপাদনের জন্য তিনি উৎপাদককে বীজ, সারসহ প্রয়োজনীয় উপকরণসমূহ সরবরাহ করেন। উৎপাদিত পণ্য উৎপাদকের কাছ থেকে তার নিজস্ব গাড়িতে করে খুচরা ব্যবসায়ীদের কাছে পৌছে দেন। ভোক্তারা সেই পণ্য খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে কিনে থাকে।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show