ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র রাজশাহী বোর্ড ২০১৭

প্রশ্ন ১০·সময় ১৫ মিনিট

1. জনাব আলী হায়দার সুনামগঞ্জ জেলার জেলা প্রশাসক হিসেবে। যোগদান করেন। তিনি লক্ষ করলেন যে, জুন থেকে আগস্ট মাসের মধ্যে সুরমা নদীর উভয় তীর প্লাবিত হয়। প্লাবনের ফলে উভয় তীরের ভূভাগ অত্যন্ত উর্বর হলেও বন্যায় উঠতি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ মহাসংকট কাটিয়ে উঠতে তিনি সুরমা নদীর তীরে বাঁধ দেয়ার উদ্যোগ। নেন এবং খাল কেটে পানি ধরে রাখার ব্যবস্থা গ্রহণ করেন। ফলে কৃষিক্ষেত্রে উন্মোচিত হয় এক নতুন দিগন্ত। তবে শিল্প-বাণিজ্য ও সংস্কৃতিতে সুনামগঞ্জ থাকে অবহেলিত।

RB, Din.B, JB, SB, CB, Ctg.B 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. আব্দুস সামাদ এলাকার সব স্তরের মানুষের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন। তিনি স্থানীয় মসজিদের ইমাম নিযুক্ত হওয়ার পর এলাকার সকল অনৈতিক কর্মকাণ্ড বন্ধ করতে বলেন। এতে সমাজের এক শ্রেণির মানুষের কাছে তিনি শত্রু হয়ে যান। এক পর্যায়ে তাকে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হতে হয় এবং তিনি দেশত্যাগে বাধ্য হন।

RB, Din.B, JB, SB, BB, CB, Ctg.B 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. মুক্তিযুদ্ধের সময় রাশেদদের গ্রামের মুক্তিযোদ্ধারা গ্রামে প্রবেশের রাস্তা কেটে দিয়েছিল, যাতে পাকিস্তানি সেনারা সহজে প্রবেশ করতে না পারে। রাস্তা কাটা থাকায় পাক আর্মি গাড়ি ছাড়া পায়ে হেঁটে গ্রামে প্রবেশ করার সাহস পায়নি। মুক্তিযোদ্ধাদের এ রণকৌশলের কারণে রাশেদদের গ্রাম ছিল নিরাপদ ও মুক্তিযোদ্ধাদের একটি ঘাঁটি।

RB, Din.B, JB, SB, BB, CB, Ctg.B 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. বাংলায় মুসলিম শাসনের প্রাক্কালে বিভিন্ন অঞ্চলে অনেক ভণ্ড পিরের আবির্ভাব হয়। তারা ইসলামের ভ্রান্ত ব্যাখ্যা দিয়ে সাধারণ মানুষকে মন্দ ও পাপ কাজে লিপ্ত করে, যা ইসলাম পরিপন্থি। তারা প্রকৃত সত্যের বিরুদ্ধে বিদ্রোষ ও যুদ্ধ ঘোষণা করে। নব্য ইসলাম ধর্ম। গ্রহণকারীরা সঠিকভাবে ইসলামের মর্মবাণী অনুধাবন করতে মা পারায় এবং কোনো মহান নেতার সাহচর্য না পাওয়ায় দুর্বল ইমানি শক্তি নিয়ে। সঠিক পথের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

RB, Din.B, JB, CB, BB, Ctg.B 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. "জন্ম থেকে যথা তথা কর্ম হোক ভালো" বলটি পার্ষরিয়ার তুষার ছোট বেলা থেকেই গভীরভাবে বিশ্বাস করতেন। তিনি মাত্রজীবনে ছিলেন তুখোড় ছাত্রনেতা। দেশের প্রধানমন্ত্রী মেধাবী তুষারের গুলে সুন্দ হয়ে তার সাথে নিজ মেয়ের বিয়ে দেন। অনেক দামি দামি স্বর্ণালংকার দেন মেয়েকে। জনগণের ব্যাপক সমর্থনে তুলার এবার প্রধানমন্ত্রী *খয়েছেন। তিনি তার ঢুকে আদেশ দিলেন, তার পিতার দেয়া দামি দামি স্বর্ণালংকার রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে কেননা ওগুলো জনগণের টাকায় কেনা ছিল। তবে তার গৃধীত নীতি, তার বংশের ভিত্তিকে দুর্বল করে দিয়েছিল।

RB, Din.B, BB, CB, Ctg.B, SB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show