Finance and Banking 2nd Paper বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. তুলি তার প্রবাসী বোন মিলির বাড়ি নিজ নামে করতে চাইলে বীমা কোম্পানি তা প্রত্যাখ্যান করে। পরে মিলির নামে বীমা করানো হয়। কিছুদিন পরে এক দিকে হেলে পড়লে বীমা কোম্পানি তদন্ত করে জানতে পারেন যে ত্রুটিপূর্ণ নির্মাণের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই বীমা কোম্পানি ক্ষতিপূরণ দিতে অস্বীকার করেন। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. মি. রায়হান তার জাহাজের জন্য দুইটি বীমা কোম্পানির কাছে বিমা গ্রহণ করেছেন। ঘূর্ণিঝড়ের কবলে পড়ে জাহাজ ডুবে গেলে উভয় বিভাগ কোম্পানির কাছে পৃথক সম্পূর্ণ ক্ষতিপূরণ দাবি করে। কিন্তু উভয় কোম্পানি মিলে সমন্বিতভাবে ক্ষতিপূরণ প্রদান করে। পরবর্তীতে জাহাজের কিছু মালামাল উদ্ধার করা গেলে মি. রায়হান তার মালিকানা দাবি করলে বীমা কোম্পানি তা প্রত্যাখ্যান করে। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. ঢাকার মতিঝিলে একটি ব্যাংক আছে যাকে অন্যান্য ব্যাংকের অভিভাবক বলা হয়। ব্যাংকটি তার প্রধান কার্যালয় ছাড়াও বাংলাদেশের বিভিন্ন জায়গায় আঞ্চলিক কার্যালয় স্থাপনের মাধ্যমে তার কার্যক্রম পরিচালনা করে প্রতিটি কার্যালয়ে একটি নির্দিষ্ট পক্ষ থাকে যেখানে প্রতিদিন বিভিন্ন ব্যাংকের চেক, ইত্যাদি এসে জমা হয় তার ব্যাংকিং নিষ্পত্তির জন্য। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. মিসেস নার্গিস একজন স্বল্প আয়ের চাকুরীজীবী। তিনি সঞ্চয় করতে আগ্রহী। এজন্য তিনি সুরমা ব্যাংকে একটি হিসাবও খোলেন।কিন্তু তিনি সেখানে কোন ভাবে সঞ্চয় করতে পারছেন না।মাঝে মাঝে যা সঞ্চয় করেন তা আবার উঠিয়ে নেন। পরে তারা সহকর্মীর পরামর্শে তিনি ওই ব্যাংকে দশ বছর মেয়াদী একটি হিসাব খোলেন। সেখানে তিনি প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দেন। এখন তিনি একটু কষ্ট করে হলেও সঞ্চয় করতে পারছেন 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোতে অলস অর্থের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রীয় ব্যাংক বাজারে বিভিন্ন সরকারি বন্ড,এবং বিল বিক্রি করতে শুরু করে। এতে ব্যাপক সাড়া পাওয়া যায়। অপরদিকে ভোক্তার ঋণ কমানোর জন্য কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে কিস্তির টাকার পরিমান বাড়ানোর নির্দেশ দেন। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show