হিসাববিজ্ঞান ২য় পত্র যশোর বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

অন্য আলো কোম্পানি লিমিটেড-এর একটি মোমবাতি উৎপাদনকারী কারখানার ৩১ ডিসেম্বর ২০১৮ তারিখে সমাপ্ত বছরের জন্য উৎপাদন ও বিক্রয়সংক্রান্ত তথ্যসমূহ নিম্নরূপ :

প্রত্যক্ষ কাঁচামাল ব্যয় ৫০,০০০

প্রত্যক্ষ মজুরি ১৫,০০০

কারখানা উপরিব্যয় ৭,৫০০

অফিস উপরিব্যয় ৫,০০০

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

আনজুম, তানজিম ও সুমাইয়া “পাওয়ার এন্টারপ্রাইজ” এর তিনজন অংশীদার যারা মূলধন অনুপাতে ব্যবসায়ের লাভ-লোকসান বণ্টন করে নেয়। ২০১৮ সালের ১ জানুয়ারি তারিখে তাদের মূলধন হিসাবের উদ্বৃত্ত ছিল আনজুম ১,৫০,০০০ টাকা, তানজিম ১,০০,০০০ টাকা এবং সুমাইয়া ৫০,০০০ টাকা। সার্বক্ষণিক দায়িত্ব পালনের জন্য সুমাইয়া মাসিক ২,০০০ টাকা পাবে যা তিনি হিসাবকাল শেষেও উঠিয়ে নেননি। মূলধন ও উত্তোলনের ওপর বার্ষিক ৫% হারে সুদ ধার্য করতে হবে। পণ্য উত্তোলনের ওপর সুদ ধার্য হবে না। আনজুম, তানজিম ও সুমাইয়া মুনাফার প্রত্যাশায় সারাবছর যথাক্রমে ২০,০০০ টাকা; ১৫,০০০ টাকা এবং ৫,০০০ টাকা উত্তোলন করে যার ওপর ১,০০০ টাকা, ৬০০ টাকা এবং ৪০০ টাকা সুদ ধার্য করা হয়েছে। সুমাইয়া এছাড়াও প্রতিষ্ঠান থেকে ১,২০০ টাকার পণ্য উত্তোলন করেছে যা পণ্য উত্তোলন শিরোনামে হিসাবভুক্ত হয়েছে। তানজিম বছরের মাঝামাঝি সময় ২৫,০০০ টাকা কারবারে ঋণ হিসেবে আনয়ন করে। চুক্তির শর্তানুযায়ী অংশীদারদের যে কোনো সুদ, বেতন ও কমিশন সমন্বয় পরবর্তী মুনাফার ওপর আনজুম ৩% হারে কমিশন পাবেন। বেতন ডেবিট করার পর এবং অন্যান্য সমন্বয় সাধনের পূর্বে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরে কারবারের মুনাফা ১,৪০,০০০ টাকায় উপনীত হয়।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

জাহিন লিমিটেড প্রতিটি ১০ টাকা মূল্যের ৩০,০০,০০০ শেয়ারে বিভক্ত মোট ৩,০০,০০,০০০ টাকা অনুমোদিত মূলধন নিয়ে নিবন্ধিত হয়। কোম্পানি তার ৮০% শেয়ার ১০% অধিহারে বিμয়ের উদ্দেশ্যে প্রসপেক্টাস জারি করে। কোম্পানি মোট ৩,০০,০০০ শেয়ারের অতিরিক্তি আবেদন পায়। অতিরিক্ত আবেদনের টাকা সংশ্লিষ্ট বছরের মধ্যে ফেরত দেওয়া হয়। অবলেখকের কমিশন প্রতি শেয়ার ০.৮০ টাকা করে ধরতে হবে।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. ২০১৮ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য প্রশান্তি যুব উন্নয়ন ক্লাবের প্রাপ্তি ও প্রদান হিসাব নিচে দেওয়া হলো:

অন্যান্য তথ্য: i. অনুদানের অর্ধাংশ দ্বারা দুর্যোগ সাহায্য তহবিল এবং অবশিষ্ট অর্ধাংশ দ্বারা ক্লাবের সদস্যদের জন্য একটি কল্যাণ তহবিল তৈরি করতে হবে। ii. প্রদত্ত বেতনের ২,০০০ টাকা বিগত বছরের বেতন; পক্ষান্তরে চলতি বছরের বেতন ৩,০০০ টাকা অপ্রদত্ত রয়েছে। iii. চলতি বছরের অনাদায়ী চাঁদার পরিমাণ ৬,০০০ টাকা এবং বিগত বছরের অগ্রিম প্রাপ্ত চাঁদা ৫,০০০ টাকা, যা ২০১৮ সালের জন্য প্রযোজ্য। পক্ষান্তরে প্রাপ্ত চাঁদার মধ্যে ২০১৯ সালের চাঁদা ১০,০০০ টাকা অন্তর্ভুক্ত রয়েছে। iv. ১ জানুয়ারি ২০১৮ তারিখে ভূমি ও দালানকোঠা হিসাবের উদ্বৃত্ত ছিল ২,৪০,০০০ টাকা, আসবাবপত্রের উদ্বৃত্ত ছিল ৫২,০০০ টাকা, ১০% বিনিয়োগ ছিল ৬,০০,০০০ টাকা ।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

তানজিম লি.-এর নিম্নোক্ত রেওয়ামিল ২০১৮ সালের ৩১ ডিসেম্বর তারিখে প্রস্তুত করা হয়েছে : 

সমন্বয়সমূহ : (১) ২৯-১২-২০১৮ তারিখে আগুনে বিনষ্ট পণ্য ১৫,০০০ টাকা বাদ দেওয়ার পর সমাপনী মজুদ পণ্যের মূল্যায়ন করা হয়েছে ৩৫,০০০ টাকা, যার ৫০% ক্ষতিপূরণ দিতে বিমা কোম্পানি সম্মত হয়েছে; (২) সাধারণ সঞ্চিতি তহবিলে ১০,০০০ টাকা স্থানান্তর করতে হবে; (৩) নতুন আয়কর সঞ্চিতি ২০,০০০ টাকা রাখতে হবে; (৪) অনাদায়ি পাওনা ৩,০০০ টাকা ধার্য করতে হবে এবং অবশিষ্ট প্রাপ্য হিসাবের ওপর ৫% সঞ্চিতি ধার্য করতে হবে; (৫) লভ্যাংশ সমতাকরণ তহবিলে ৫,০০০ টাকা স্থানান্তর করতে হবে।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show