Psychology 1st Paper ঢাকা কলেজ 2024

প্রশ্ন ·সময় ৩ ঘণ্টা ২০ মিনিট

1. দৃশ্যকল্প-১ : রতনপুর গ্রামে বিভিন্ন ধরনের মানুষ বাস করে। তারা সবাই নির্বিঘ্নে সবার ধর্মীয় অনুষ্ঠান পালন করে। ঈদে, পূজা ও বড়দিনে সবাই সব অনুষ্ঠানে অংশগ্রহণ করে। একবার গ্রামের বাঁধ ভেঙ্গে গেলে সবাই মিলে সেই বাঁধ নির্মাণ করে।

দৃশ্যকল্প-২ : বিজ্ঞানের ছাত্র রফিক খাদ্যে ফরমালিন আছে কিনা তা নির্ণয়ের একটি যন্ত্র আবিষ্কার করে। যন্ত্রটি রফিক ব্যবহার করে যে ফলাফল পান প্রিয়াংকা ব্যবহার করে একই ফলাফল পায়। সাব্বির রফিকের শর্তসমূহ অনুসরণ করে ফরমালিন পরিমাপের যন্ত্রটি আবিষ্কার করতে সক্ষম হলেন। বাংলাদেশ বিজ্ঞান গবেষণাগার যাচাই করেও যন্ত্রটির সত্যতা খুঁজে পেলেন । 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. দৃশ্যকল্প-১ : মনোবিজ্ঞানের একজন শিক্ষক তার গবেষণায় আবেগীয় শব্দের প্রতিক্রিয়াকাল ৩, ৫, ৭, ৬, ৪, ৮ এবং ১০ সেকেন্ড পেলেন ।

দৃশ্যকল্প-২ : রোকসানা প্রথমে ২০টি ফুলের নামের একটি তালিকা মুখস্থ করলো। এরপরই নতুন করে আরও ২০টি ফুলের নামসহ আরেকটি তালিকা মুখস্থ করলো। মূল্যায়নে দেখা গেল প্রথম তালিকার ১৫টি এবং দ্বিতীয় তালিকার ৫টি রোকসানা লিখতে পারলো। অন্যদিকে, একাদশ শ্রেণীর ছাত্রী আফসানাকে দশম শ্রেণির ১০ লাইনের একটি কবিতা আবৃত্তি করতে বলা হলে সে মাত্র পাঁচ লাইন বলতে পারলো।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. হিমু তার বাসার সামনে মহিলা কলেজ সংলগ্ন রাস্তায় পায়চারী করছিল। হঠাৎ চোখে পড়ে কয়েকটি ছেলে কলেজগামী মেয়েদের টিজ করছে। সে উত্তেজিত হয়ে ছেলেগুলোকে ধাওয়া দেয়। মেয়েরা নিরাপদে কলেজে চলে যায়। হিমুর বন্ধু দীপু অনার্স পরীক্ষায় ৩.৭০ পেয়ে প্রথম স্থান দখল করেছে। সে আনন্দে আত্মহারা। এ খবর শুনে বাবা মা খুশি।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. আদিব ও আকিব দুই ভাই। তাদের মা তাদের পড়াশুনা নিয়ে খুবই উদ্বিগ্ন থাকেন এবং প্রায়ই তাদের বকাঝকা করেন। আরাফ প্রায়ই কলেজ ছুটির পড়ে খাবার খাওয়ার জন্য বাসায় চলে আসে কিন্তু আদিব ভালো ফলাফলের আশায় ছুটির পর বাসায় না গিয়ে লাইব্রেরীতে পড়ার জন্য চলে যায় ৷

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. কলেজের অনুষ্ঠান শেষে অডিটোরিয়ামের পিছনে বসা ছিল সুমন ও রাজন । সুমন দূর থেকে খেয়াল করে সামনে ডেস্কের উপর একটি বস্তু । রাজন কাছে গিয়ে দেখতে পায় এটি তার বন্ধু রফিকের পেন্সিল বক্স।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show