ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র রাজশাহী বোর্ড ২০২৩

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

মি. শহীদ তার কারখানায় পাঁচটি মেশিনের সাহায্যে মাসে ৯,০০০ পিস বৈদ্যুতিক পাখা উৎপাদন করেন। কারখানাটিতে প্রতিটি মেশিনের উৎপাদন ক্ষমতা একই রকম। তিনি কারখানাটিতে মাসে ৩০ দিন উৎপাদন করেন। প্রতিটি মেশিনের দৈনিক উৎপাদন ক্ষমতা ১০ ঘন্টা। মি. শহীদ প্রতিদিন উৎপাদন কার্যক্রম দেখেন ও হিসাব রাখেন এবং কর্মীদের প্রয়োজনীয় নির্দেশনা দেন। 

RB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

মি. রাকেশ একটি সাবান প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠানের মালিক। তিনি আগামী পাঁচ বছরের সাবান উৎপাদন ৫০ ভাগ বাড়ানোর পরিকল্পনা করেন। তিনি বর্ধিত উৎপাদনের জন্য বিভিন্ন বিকল্প বিবেচনা করে স্বল্প মেয়াদী পরিকল্পনা গ্রহণ করেন।

RB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

মি. সোহেল একটি বৃহৎ আকার হাঁস মুরগির খামারের মালিক। তিনি খামার এর বিভিন্ন কার্যক্রম পরিচালনা করতে  শ্রমিকদের কঠোরভাবে দিকনির্দেশনা দেন। শ্রমিকরা দিক নির্দেশনা মেনে চলে। শ্রমিকদের মতামত গ্রহণে মি. সোহেলের কোন আগ্রহ দেখা যায় না। এতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয় এবং কাজের অমনোযোগী হয়ে পড়ে। ফলে খামারটি লোকসানের সম্মুখীন হন। এমতাবস্থায় মি. শ্রমিকদের মতামত, পরামর্শ ও অংশগ্রহণ নিশ্চিত করায় বিষয়টি নিয়ে চিন্তিত। 

RB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

জনাব আশফাক একটি রপ্তানি মুখী পোশাক শিল্পের মালিক। কারখানাটিতে হঠাৎ একদিন অগ্নিকাণ্ড হয় এবং উৎপাদন এক সপ্তাহ বন্ধ থাকে। জনাব আশফাক হিসাববিভাগের প্রধান নির্বাহীকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত দল গঠন করেন। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানের জন্য দলটিকে সাত দিন সময় দেন। এদিকে তিনি বিক্রয় বৃদ্ধির জন্য মানসম্মত কাঁচামাল দিয়ে স্বয়ংক্রিয় মেশিনে উৎপাদনের সিদ্ধান্ত নেন। এজন্য তিনি ক্রয় বিভাগ, বিক্রয় বিভাগ, উৎপাদন বিভাগ ও হিসাব বিভাগের প্রধান নির্বাহীকে সহায়তা করার জন্য একজন করে বিশেষজ্ঞ নিয়োগ দেন। 

RB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

মি. রেজা নিজ শহরে একটি ইলেকট্রনিক সামগ্রী বিক্রয়ের ব্যবসায় গড়ে তুলেন। এলাকার মানুষের আয় ও চাহিদা বিবেচনা না করে উন্নত মানের বেশি মূল্যের ল্যাপটপ, কম্পিউটার ও ফ্রিজ বিক্রয় এর পরিকল্পনা গ্রহণ করেন এবং সে অনুযায়ী পণ্য ক্রয় করেন। কিন্তু বিক্রয় আশানুরূপ না হওয়ায় তিনি হতাশা থেকে সুনির্দিষ্ট চিন্তা করে পুনরায় স্বল্পমূলের টেলিভিশন, ফ্রিজ, ইস্ত্রী ইত্যাদি বিক্রয় পরিকল্পনা করেন এবং ক্রয় করে ব্যবসায় প্রতিষ্ঠান সাজান। ফলে শহরের ক্রেতারা সক্ষমতা ও চাহিদা অনুযায়ী পণ্য ক্রয়ে সামর্থ্য হয় এবং মি. রেজা ও ব্যবসায় লাভবান হন। 

RB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show