ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ১ম পত্র ঢাকা বোর্ড ২০১৭

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. মি. সাকিব অবসর গ্রহণ করার পর কোম্পানি থেকে ১,০০,০০,০০০ টান পেলেন। তিনি এর মধ্যে ৫০,০০,০০০ টাকা দুটি প্রকল্পে বিনিয়োগ করেন। তিনি মে বিনিয়োগের ৬০% প্রকল্প 'A' তে এবং ৪০% প্রকল্প 'B' তে বিনিয়োগ করেন। বিবি অর্থনৈতিক অবস্থায় প্রকল্প দুটির আয়ের হার এবং সম্ভাবনা নিম্নে দেওয়া হলো:

অর্থনৈতিক অবস্থা

সম্ভাবনা

আয়ের হার

মন্দাবস্থা

০.২০

প্রকল্প A

প্রকল্প B

২০%

-১২%

স্বাভাবিক

০.৬০

১৫%

১০%

তেজি ভাব

০.২০

৩০%

২৫%

মি. সাকিবের প্রত্যাশিত আয়ের হার ১৪%।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. বিডি ফুডস প্রক্রিয়াজাত খাদ্যসামগ্রী বাজারজাত করে। বাজারে বার্ষিক চাহিদা ১,২০,০০০ প্যাকেট এবং প্রতি প্যাকেটের ক্রয়মূল্য ২২ টাকা। ফরমায়েশপ্রতি ব্যয় ৮০ টাকা। বহন খরচ প্রতি একক ২ টাকা। ক্রয়াদেশ প্রদানের পর গুদামে পণ্য পৌছাতে ৪ দিন সময় লাগে। কোম্পানি তাৎক্ষণিক ক্রেতা চাহিদা মেটাতে ১,২০০ প্যাকেট পণ্য মজুদের সিদ্ধান্ত নেয়। কোম্পানির মোট কার্য দিবস ৩০০ দিন। মজুদ ব্যবস্থাপক ২,০০০ প্যাকেট পণ্য মজুদ থাকা অবস্থায় পুনঃফরমায়েশ প্রদান করেন।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. জনাব আয়নাল হক বন্ড বাজারে বিনিয়োগ করতে আগ্রহী। তিনি বিনিয়োগের জন্য নিম্নোক্ত দুটি বন্ড বিবেচনা করছেন:

বন্ড ——————কুপন হার —————মেয়াদ ——————-বাজারমূল্য

P ———————১৩% ——————৫ বছর ——————১,১৯০ টাকা

Q———————১১% ——————৫ বছর ——————৮০০ টাকা

উভয় বন্ডের অভিহিত মূল্য ১,০০০ টাকা। জনাব আয়নাল হকের প্রত্যাশিত আয়ের হার ১০% এবং তিনি Q বন্ডে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. মি. রাকিব একজন সফল ব্যবসায়ী। তিনি বিভিন্ন খাতে, যেমন: টেক্সটাইল, ভোগ্যপণ্য, ফার্মাসিউটিক্যাল, স্টিল প্রভৃতিতে বিনিয়োগ করেন। গত বছর তিনি একটি সিমেন্ট ফ্যাক্টরি প্রতিষ্ঠার চিন্তা করেছিলেন। ব্যবসা শুরু করার জন্য তার ৪০ কোটি টাকা প্রয়োজন ছিল। তাঁর নিয়োগকৃত আর্থিক ব্যবস্থাপক তাঁকে দ্রুত বিনিয়োগ ফেরত পাওয়া এবং মুনাফা সর্বোচ্চকরণের ব্যাপারে নজর দেওয়ার পরামর্শ দিলেন। কিন্তু মি. রাকিব আর্থিক ব্যবস্থাপকের পরামর্শ গ্রহণ করেননি। তার মূল লক্ষ্য ছিল সম্পদ সর্বোচ্চকরণ, মুনাফা সর্বোচ্চকরণ নয়। তিনি এ লক্ষ্য অর্জনে প্রয়োজনে কিছু মুনাফা ত্যাগ করতেও

প্রস্তুত ছিলেন।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. রফিক ও ফারুক দুই বন্ধু। তারা দুজনেই বাংলাদেশের নাগরিক। দীর্ঘদিন পর সম্প্রতি তারা দুজনেই বিদেশ থেকে দেশে ফিরেছে। রফিক তাঁর অর্জিত অর্থ শেয়ার বাজারে বিনিয়োগ করতে আগ্রহী। অন্যদিকে ফারুক বৈদেশিক মুদ্রা কেনা-বেচা যুক্ত হয়েছে। কিন্তু সে যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নেয়নি। এই কারণে আইন প্রয়োগকারী বাহিনী তাকে গ্রেপ্তার করেছে।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show