উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র সিলেট বোর্ড ২০১৭

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. 'X' ফ্যাশন লিমিটেড পণ্যের মান না বাড়িয়ে ক্রেতার রুচি পছন্দ মোতাবেক আকৃতি ও গঠন পরিবর্তন করে মেয়েদের পোশার তৈরি করে বাজারজাতকরণের মাধ্যমে বেশ জনপ্রিয়তা অর্জন করে।

অপরদিকে, "Y" ফ্যাশন লিমিটেড আধুনিক উন্নত কম্পিউটারভিত্তিক নতুন প্রযুক্তি ও কলাকৌশল ব্যবহার করে মেয়েদের পোশাক তৈরি করে বাজারজাতকরণ করে। এতে প্রতিষ্ঠানটির উৎপাদনশীলতা বেড়েছে, অপচয়ও অনেকাংশে কমেছে। কিন্তু তারা ক্রেতাদের আকৃষ্ট করতে ব্যর্থ হচ্ছে।

SB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

পদ্মা ডোরস লি. ২০১৬ সালে ৬,০০০ টাকা মূল্যের ১,০০০ টি দরজা উৎপাদন করে, যার মূল্য ৬০,০০,০০০ টাকা। দরজা উৎপাদনে ২০,০০,০০০ টাকার কাঁচামাল, ২,৪০,০০০ টাকার যন্ত্রপাতি এবং ২,৮০,০০০ টাকা শ্রমিকদের মজুরি বাবদ ব্যয় হয়। প্রতিষ্ঠানটির ২০১৫ সালের মোট উৎপাদনশীলতা ছিল ৩.২।

SB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. ২০১৬ সালে 'মা' দেশের জনসংখ্যা ছিল ২ কোটি। ঐ দেশের মোট ভোগ ব্যয় ৯০০ কোটি টাকা, বিনিয়োগ ব্যয় ৭০০ কোটি টাকা, সরকারি ব্যয় ৩০০ কোটি টাকা, রপ্তানি আয় ১,৬০০ কোটি টাকা, আমদানি ব্যয় ১,০০০ কোটি টাকা। উল্লেখ্য, ২০১৫ সালে 'মা' দেশের মাথাপিছু আয় ছিল ১,০০০ টাকা।

SB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. মি. শফি লেখাপড়া শেষ করে চাকরির আশায় বসে না থেকে সাভারে একটি ডেইরি ফার্ম প্রতিষ্ঠা করেন। তার ফার্মে ১০টি গর্ আছে। এগুলো থেকে তিনি দৈনিক ৫০ লিটার দুধ পান। ফার্মের আশপাশে স্থানীয় বাজারে গরুর দুধের ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও তার এক বন্ধুর পরামর্শে গ্রাম্য মহাজন থেকে তিনি অত্যন্ত উচ্চ সুদে ৫ লক্ষ টাকা ঋণ নিয়ে ক্রেতার আধিক্যের কথা মাথায় রেখে ঢাকায় একটি মিষ্টির দোকান দেন। দোকানে বেচা-কেনা মোটামুটি হচ্ছে, তবে ঋণ নিয়ে তিনি খুবই চিন্তিত ।

SB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. সাবাহ কোম্পানি লিমিটেড 'ক' দেশ থেকে ইলেকট্রনিক পণ্য | (যেমন: টেলিভিশন, ফ্রিজ, ওভেন প্রভৃতি) আমদানি করে গুলশান এলাকায় নিজস্ব শো-রুমের মাধ্যমে বাজারজাত করে। ক্রেতাদের আন্দা অর্জনের জন্য তারা ১ বছরের ওয়ারেন্টি সেবাও দিয়ে থাকে। উত্ত সময়ের মধ্যে বিক্রীত পণ্যের কোনো সমস্যা দেখা দিলে কোম্পানি বিনামূল্যে মেরামত করে দেয়। মাঝে মধ্যে কোম্পানি ওয়ারেন্টিজনিত সেবা নিয়ে মামলা-মোকদ্দমায় গ্রাহকদের সাথে জড়িয়ে পড়ে।

SB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show