Islamic History 2nd paper সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, চট্টগ্রাম 2024

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. প্রশাসক হিসেবে পারস্যের ইতিহাসে অমর হয়ে আছেন গাজান খান। রাজস্ব ক্ষেত্রে বিশৃঙ্খলা দূর করার জন্য তিনি রাজ্যের সমস্ত ফসল উপযোগী জমি

জরিপ করে কর নির্ধারণ করে দেন। ফলে এ বিভাগে স্থিতিশীলতা ও নিয়মতান্ত্রিকতা সৃষ্টি হয়। কৃষি ব্যবস্থার উন্নয়নের জন্য তিনি সর্বশক্তি নিয়োগ করেন। মুদ্রা সংস্কার করে খাঁটি  ইসলামি মুদ্রার  প্রচলন করেন এবং ডাক বিভাগের সংস্কার করেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. ইলেকট্রনিক মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ম বিষয়ক আলোচনা বর্তমানে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। তবে কখনো কখনো ধর্মীয় অনুশাসনের ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয়ে বিভিন্ন ধর্মালোচকদের মতামতের ভিন্নতা বিতর্ক ও রেষারেশি সৃষ্টি করছে। আজ থেকে বহু বছর জনৈক মুঘল সম্রাট তার ইবাদতখানায় বিভিন্ন ধর্মের অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে আলোচনায় বসতেন। আলোচকদের পরস্পর বিরোধী মন্তব্য এবং অসহিষ্ণু মনোভাব সম্রাটের মনে গভীরভাবে রেখাপাত করে। তাই সমস্যা সমাধানের জন্য সম্রাট নতুন একটি ধর্মমত প্রবর্তন করে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. ভিয়েতনাম যুদ্ধ শুরুর অব্যবহিত পূর্বে নেতা হো চি মিন জনগণের উদ্দেশ্যে যে ভাষণ দেন তাতেই যুদ্ধের প্রস্তুতির সমস্ত দিক নির্দেশনা দেন। এ ভাষণ থেকেই ভিয়েতনামি জনগণ যুদ্ধজয়ের মূলমন্ত্র পেয়ে যান। ফলে যুদ্ধ শুরুর আগেই দেশের প্রতিটি অঞ্চলে জনতা ঐক্যবদ্ধ হয়ে শত্রুকে প্রতিরোধের প্রস্তুতি নেয়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. ২০২০ খ্রিস্টাব্দের নভেম্বর মাসের মিয়ানমারের জাতীয় নির্বাচনে অংসান সুচির দল ন্যাশনাল লীগ কর ডেমোক্রেসি একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সে দেশের ক্ষমতাসীন জান্তা সরকার নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে ফলাফল বাতিল করে দেয়। জনগণের রায়ের প্রতি সম্মান না দেখিয়ে অংসান সুচিকে গ্রেফতার করলে জনগণ ঐক্যবদ্ধ হয়ে গণতান্ত্রিক আন্দোলন শুরু করে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. মিয়ানমারের সেনাবাহিনী তাদের দেশের রোহিঙ্গা জনগোষ্ঠীকে শুধুমাত্র ধর্মের দোহাই দিয়ে নির্যাতন করতে থাকে। ফলে যে দেশের প্রায় ১২ লক্ষ রোহিঙ্গা শরণার্থী হিসেবে বাংলাদেশে আশ্রয় নেয়। বিতাড়নের পূর্বে সেনা শাসকরা তাদের বাড়িঘর আগুনে জ্বালিয়ে দেয়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show