রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. ১৭৭৬ খ্রিস্টাব্দে আমেরিকা স্বাধীনতা লাভ করে। স্বাধীনতা লাভের পূর্বে তা ব্রিটিশ উপনিবেশ ছিল। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে মার্কিনিরা আঠারো শতকের শেষাংশে এসে স্বাধীনতার জন্য যুদ্ধ শুরু করে। আমেরিকার স্বাধীনতা যুদ্ধে ফ্রান্স মিত্রদেশ হিসেবে এগিয়ে আসে। সমরাস্ত্রে সৈন্য দিয়ে মার্কিনিদের সাহায্য করে। ফলশ্রুতিতে আমেরিকা ঔপনিবেশিক শাসন-শোষণ থেকে মুক্ত হয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে পৃথিবীর মানচিত্রে ঠাঁই নেয়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. দক্ষিণ সুদান আফ্রিকার সুদান রাষ্ট্রে একটি প্রদেশ। দক্ষিণ সুদান খনিজ তেলে সমৃদ্ধ। এখানকার উত্তোলিত তেল বিক্রি করে সুদান রাষ্ট্রের রাস্তাঘাট, স্কুল, কলেজসহ বিভিন্ন অবকাঠামো ভারতে ব্যয় হতো। অথচ দক্ষিণ সুদানের জনগণ তাদের ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত হতো। তাদের নিজেদের তেমন কোনো উন্নতি হয়নি। ফলে দক্ষিণ সুদানের জনগণ স্বাধীনতার জন্য আন্দোলন শুরু করে। ফলে জাতিসংঘের মধ্যস্থতায় দক্ষিণ সুদান স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. চন্দ্রদ্বীপ ছিল প্রাচীন বাংলার একটি সমৃদ্ধশালী রাজ্য। বিদেশিরা একসময় রাজ্যটি দখল করে প্রচুর পরিমাণে রাজস্ব সংগ্রহ করে। ফলে সমৃদ্ধ রাজ্যটির সম্পদশালী কৃষকরা নিঃস্ব হয়ে পড়ে। ঠিক সময় পরপর তিন বৎসর অনাবৃষ্টির কারণে দুর্ভিক্ষে এক-তৃতীয়াংশ লোক মারা যায় দুর্ভিক্ষ এমন একপর্যায়ে পৌঁছায় যে, মানুষ মানুষের মাংস ভক্ষণ করতে দ্বিধা করেনি। অবস্থায় মানুষ একসময় তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। তবু বিদেশিরা জোর করে তাদের রাজস্ব সংগ্রহ করে। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. আমেরিগো ভেচপুচি কর্তৃক আমেরিকা আবিষ্কার ভৌগোলিক আবিষ্কারের যুগে এক আলোড়ন সৃষ্টিকারী ঘটনা। তার আবিষ্কৃত জলপথের সূত্র ধরেই ইউরোপের বিভিন্ন জাতিসমূহ আমেরিকায় পাড়ি জমায়। ইউরোপীয়দের জন্য আমেরিকা আবিষ্কারের বাণিজ্যের এক নতুন দিক উন্মোচন করে। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. কানাডায় বহু জাতিগোষ্ঠীর লোক বাস করে। সেখানে প্রথমবারের মতো মুসলিম প্রতিনিধিত্ব করার ঘোষণা দিয়ে 'কানাডিয়ান মুসলিম পার্টি' নামে একটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটেছে, যদিও কানাডায় অনেকগুলো রাজনৈতিক দল রয়েছে, যারা মুসলিমদের বিরোধিতা করে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show