Psychology 2nd Paper কুমিল্লা ক্যাডেট কলেজ 2023

প্রশ্ন ·সময় ৩ ঘণ্টা ২০ মিনিট

1. জনাব মতিন একজন ধার্মিক ব্যক্তি। তিনি নিয়ম, নিষ্ঠা শৃঙ্খলার। প্রতি শ্রদ্ধাশীল। তিনি সৃষ্টির উৎস সম্বন্ধে জানতে আগ্রহী। পরম সত্যকে উপলব্ধি করার জন্য প্রচন্ড ইচ্ছা তাকে সর্বদা তাড়িয়ে বেড়ায়। অন্যদিকে তার বন্ধু জনাব সুমন সর্বদা সকলের ওপর প্রভাব বিস্তার করে চলতে চান। কারণ সুমনের বাবা ছিল চেয়ারম্যান। যে। কোন কাজ সুমনের নেতৃত্বে পরিচালিত হলে খুশি হন। বিভিন্ন সমস্যায় নিজস্ব ক্ষমতা প্রয়োগ করাকে তিনি অধিক পছন্দ করেন। সমাজে সবার উপর প্রভাব খাটানোর প্রবণতা তার চরিত্রের উল্লেখযোগ্য দিক।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. রফিক সাহেব একজন সামাজিক ব্যক্তি। প্রতিদিন তিনি সমাজের বিভিন্ন মানুষের সাথে মেলামেশা করেন এবং তাদের বিভিন্ন ধরনের সাহায্য সহযোগিতায় ব্যস্ত থাকেন। আবার ক্লাশে মিস ফাহিমা ছাত্র-ছাত্রীদের দিক নির্দেশনা দিচ্ছেন। তোমাদের কিছু কার্ড দেখানো হবে ছবিযুক্ত কিন্তু অস্পষ্ট এবং সেখানে থেকে গল্প রচনা করতে হবে এবং শেষে একটি ফাঁকা কার্ড দেওয়া হবে সেখানে চিত্র কল্পনা করে নিয়ে গল্প রচনা করতে হবে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. দিনমজুর আলী আহাদের মেধাবী ছেলে নাফিস এবার মেডিকেল বুয়েট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়। সে ভীষণ চিন্তিত কোনটাতে ভর্তি হবে। মেডিকেল নাকি বুয়েট! ছেলের সাফল্যে বাবা খুশি হলেও ভীষণ' অস্থির চিন্তিত নাফিসের ভর্তি পড়াশোনার খরচ চালানো নিয়ে। অবশেষে ছেলের ভবিষ্যতের কথা চিন্তা করে তার একমাত্র সম্বল দুধের গাভী বিক্রয় করার সিদ্ধান্ত নেয়। আর নিজেকে এই বলে সান্তনা দেয় পড়াশোনা শেষ করে ছেলে সংসারের হাল ধরবে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. দৃশ্যকল্প: বছরের রহিম বছরের শামীমকে বুদ্ধ্যংকের একটি পরীক্ষায় নেয়া হলে দেখা যায় যে, রহিম তার বয়স উপযোগী সকল প্রশ্নের উত্তর দেয়ার পাশাপাশি বছরের ৩টি বছরের ১টি প্রশ্নের উত্তর দিতে সক্ষম হয়। কিন্তু শামীম বছর উপযোগী সব, বছরের ২টি, ১০ বছরের ১টি ১১ বছরের ১টি প্রশ্নের উত্তর দিতে পারে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. শিক্ষক একটি নির্দিষ্ট বিষয়ে জ্ঞান যাচাই করার জন্য সুনির্দিষ্ট প্রশ্নমালার মাধ্যমে পরীক্ষার ব্যবস্থা করেন, যেখানে সবার একই ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা করেন। আসনের ব্যবস্থা এমন করেন যে সবার কাছ থেকে শিক্ষকের দূরত্ব সমান ছিল সবাইকে সমানভাবে পর্যবেক্ষণ করেন। অন্যদিকে মনোবিজ্ঞানের শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে লেখাপড়ার আগ্রহ দেখার জন্য সুকৌশলে একটি শিক্ষা সফরের কথা বলে তাদেরকে একটি বৃহৎ লাইব্রেরিতে নিয়ে যান এবং বলেন এক ঘন্টা পর আমরা অন্য একটি স্থান পরিদর্শনে যাব। অতঃপর তিনি শিক্ষার্থীদের বিভিন্ন আচরণ লক্ষ্য করেন, তাদের পড়ালেখার আগ্রহ সম্পর্কে একটি তথ্য লাভ করতে সক্ষম হন। পরবর্তীতে তিনি অন্য আরেকটি ঘটনা শিক্ষার্থীদের লক্ষ করতে বলেন এবং নির্দেশ দেন যে, এখানে কি কি ঘটছে তার তথ্য সংগ্রহ করতে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show