উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র বরিশাল বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

সিকো ইলেকট্রনিক্স’ বিভিনড়ব ধরনের ইলেকট্রিক সামগ্রী উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান। এটি গাজীপুরে অবস্থিত। প্রতিষ্ঠানটি তাদের উৎপাদিত পণ্য নিজস্ব ব্যবস্থায় সারাদেশের বিভিনড়ব ব্যবসায়ীর নিকট সরবরাহ করে থাকে। পণ্য বিক্রয়ের সময় প্রতিষ্ঠানটি ৩ (তিন) বছরের গ্যারান্টি ও ১০ (দশ) বছরের ওয়ারেন্টি দিয়ে থাকে। ভোক্তারা এই প্রতিষ্ঠানের পণ্য ব্যবহার করে খুবই সন্তুষ্ট। ফলে প্রতিষ্ঠানের বিক্রয় দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে।

বরিশাল বোর্ড ২০১৯
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

‘সুমন লেদার হাউজ’ উনড়বতমানের চামড়া দ্বারা আকর্ষণীয় ডিজাইনে লেডিস ব্যাগ উৎপাদন ও বিপণন করে আসছে। এতে করে প্রতিষ্ঠানটি বাজারের কিছু অংশ দখল করতে সমর্থ হয়। কিন্তু প্রতিষ্ঠানটি ভোক্তাদের সামাজিক শ্রেণি ও জীবন ধাঁচের প্রতি লক্ষ্য না রেখে উৎপাদন ও বিপণন করায় কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করতে পারছে না। ফলে প্রতিষ্ঠানটি ক্ষতির সম্মুখীন হচ্ছে।

বরিশাল বোর্ড ২০১৯
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. রোজ ফার্মাসিউটিক্যাল কোম্পানি একটি প্রতিষ্ঠিত ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এটি ওষুধ বিপণনের ক্ষেত্রে অন্যান্য প্রতিষ্ঠানের মত বিক্রয়কর্মীর ওপর নির্ভর হ্য বিক্রয়কর্মী নিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠান সর্বদা ফার্মেসি ও রসায়ন বিষয়ে ডিগ্রীধারী স্মার্ট, মুনশ ও দক্ষ শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়। নিয়োগের পর প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যের গুণগ মান সম্পর্কে তাদের যথাযথভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। ফলে অল্প সময়ের মধ্যে রা ফার্মাসিউটিক্যাল দেশের সব অঞ্চলে তাদের বাজার ধরে রাখতে ও বাড়াতে সক্ষম হয়।

বরিশাল বোর্ড ২০১৯
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. 'কেয়া স্যানিট্যারি' একটি নামকরা ব্যবসায় প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানে আধুনিয়। উন্নতমানের কিচেন ও বাথরুম-এর ফিটিংস বিক্রি করা হয়। সোহাগ ট্রেডার্স ও মা ট্রেডার্সসহ অনেক ব্যবসায় প্রতিষ্ঠান এখান থেকে নিয়মিত ফিটিংস সামগ্রী কিনে তোলে কাছে বিক্রি করে। ভোক্তারা এসব দোকান থেকে তাদের পছন্দ ও রুচিসম্মত ফিটিংস কিমা পারায় খুবই সন্তুষ্ট। এতে সোহাগ ট্রেডার্স ও রহমান ট্রেডার্স এর সুনাম বাড়ার সাথে সা মুনাফা বেড়ে যাচ্ছে।

BB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

তিন বন্ধু এমবিএ (পাস) করে “ভেনা ফুড এন্ড বেভারেজ” নামে একটি উৎপাদন প্রতিষ্ঠান গড়ে তোলেন। প্রতিষ্ঠানটিতে বিভিনড়ব কোমল পানীয় পণ্যের পাশাপাশি বেকারী সামগ্রী উৎপাদন এবং বিপণন করা হয়। বিপণনের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি ক্রেতা ও অন্যান্য পক্ষের সাথে শক্তিশালী ও দীর্ঘমেয়াদি সম্পর্ক তৈরি করার ওপর গুরুত্ব দিয়ে থাকে। ফলে প্রতিষ্ঠানটির বিক্রয় দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সেজন্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটিকে সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছেন। সিদ্ধান্তটি বাস্তবায়িত হলে কর্মসংস্থান সৃষ্টি, জীবনযাত্রার মান বৃদ্ধি ও জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে সক্ষম হবে।

বরিশাল বোর্ড ২০১৯
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show