Marketing 2nd Paper ঢাকা কমার্স কলেজ 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. আরিবা ফ্যাশন লিমিটেড থাইল্যান্ড থেকে ২ হতে ৮ বছর বয়সী শিশুদের পোশাক আমদানি করে তাদের নিজস্ব শোরুমের মাধ্যমে বিক্রয় করেন। প্রতিষ্ঠানটি তাদের পণ্যের বিক্রয় বৃদ্ধির লক্ষ্যে দৈনিক পত্রিকা, ম্যাগাজিন, বিলবোর্ড  ও ফেসবুক পেজ খুলে নিয়মিত ভাবে তথ্য প্রচার করে। এর ফলে উক্ত প্রতিষ্ঠান পণ্যের বিক্রয় বৃদ্ধি পায়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. "মিয়ামি ইলেকট্রনিক্স" বিভিন্ন ধরনের গৃহস্থলী পণ্য যেমন- ব্লেন্ডার, টিভি, রেফ্রিজারেটর, রাইস কুকার ইত্যাদি উৎপাদন করে। প্রতিষ্ঠানটি তাদের উৎপাদিত পণ্য ঢাকার বিভিন্ন শোরুমে সরবরাহ করে। সম্প্রীতি প্রতিষ্ঠানটির বিক্রয় বৃদ্ধির লক্ষে চট্টগ্রাম ও খুলনা জেলায় বিভিন্ন অঞ্চলের ২০ জন প্রতিনিধি নিয়োগ দেন। ফলের প্রতিষ্ঠানটি বিক্রয় দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. "অলকেয়ার ইন্সুইরেন্স কোম্পানি" বেশ কিছু বছর বিশ্বস্ততা ও সুনামের সাথে বীমা ব্যবসা করে আসছে। এর ফলে অসংখ্য গ্রাহক এই প্রতিষ্ঠান হতে বীমা পলিসি গ্রহণ করছে। কিন্তু ২০২৪ সালে নতুন কয়েকটি বীমা কোম্পানির সঙ্গে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হওয়ায় তাদের ব্যয় বৃদ্ধি পেয়েছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. জনাব আরিফের একটি মুদি দোকান রয়েছে। তিনি চাল, ডাল, তেল ও লবণসহ বিভিন্ন ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রয় করেন। তিনি তার দোকানের পণ্যের ক্রয় মূল্যের সাথে ২০% মুনাফা যোগ করে মূল্য নির্ধারণ করে থাকেন। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. জনাব ইশমাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং বিষয়ে এমবিএ ডিগ্রী অর্জন করেন এবং "Pure Beverage Ltd".নামক প্রতিষ্ঠানে মার্কেটিং ম্যানেজার হিসেবে যোগদান করেন। তিনি সঠিক কৌশল নির্ধারণের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা প্রণয়ন করেন ও তা বাস্তবায়নের জন্য সুনির্দিষ্ট দিকনির্দেশনা প্রদান করেন এবং নিয়ন্ত্রণ মূলক পদক্ষেপ গ্রহণ করেন। সম্প্রীতি জনাব ইমাম পরিবেশের কথা বিবেচনা করে তাদের উৎপাদিত কোমল পানীয় পরিবেশ বান্ধব টেট্রা প্যাকে বিক্রয় শুরু করেন। ফলে প্রতিষ্ঠানের পানির গ্রহণযোগ্যতা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show