Accounting 2nd Paper বাংলাদেশ নৌ বাহিনী কলেজ, চট্টগ্রাম 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. অগ্রণী কোম্পানি লিঃ প্রতিটি ৫০ টাকা মূল্যের ১,০০,০০০ শেয়ারে বিভক্ত ৫০,০০,০০০ টাকা অনুমোদিত মূলধনে নিবন্ধিত হয়। কোম্পানি অনুমোদিত শেয়ারের ৮০% শেয়ার প্রতিটি ৮০ টাকা মূল্যে বিক্রয় করার সিদ্ধান্ত গ্রহণ করে এবং উক্ত শেয়ার বিক্রি করার জন্য পত্রিকায় বিজ্ঞাপন প্রচার করে। মোট ১০,০০০ শেয়ারের আবেদনপত্র পাওয়া গেল। প্রয়োজনীয় সংখ্যক শেয়ার আবেদনকারীদের মধ্যে বণ্টিত হল। অতিরিক্ত আবেদনের টাকা সংশ্লিষ্ট আবেদনকারীদেরকে ফেরত দেয়া হল। শেয়ার প্রতি ০.৫০ টাকা হারে অবলেখকের কমিশন প্রদান করা হল।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. জনতা কোম্পানি লিঃ এর ২০২৩ সালের ৩১ ডিসেম্বর তারিখের আর্থিক অবস্থর বিবরণী ও অন্যান্য তথ্যাবলি নিম্নরূপঃ

অন্যান্য তথ্যাবলি: কোম্পানি বিক্রীত পণ্যের ব্যয়ের উপর ২৫% লাভে পণ্য বিক্রয় করে। ২০১৯ সালে বিক্রীত পণ্যের ব্যয়ের পরিমাণ ছিল ১৬,০০,০০০ টাকা। ধারে বিক্রয়ের পরিমাণ মোট বিক্রয়ের ৭৫%।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. আদম ম্যানুফ্যাকচারিং কোম্পানি এর ২০২৩ সালের ডিসেম্বর মাসের কাঁচামাল ক্রয় এবং ইস্যু সংক্রান্ত তথ্যাবলি নিম্নরূপঃ

২০২৩

ডিসে ১ প্রারম্ভিক উদ্বৃত্ত ৪০০ একক ৫.০০ টাকা হারে।

ডিসে ৭ ক্রয় ২০০ একক ১০.৪০ টাকা হারে।

ডিসে ৯ ইস্যু ৪১০ একক।

ডিসে ১১ ইস্যু ৪৫ একক।

ডিসে ১৬ ক্রয় ৩৫০ একক ১১.০০ টাকা হারে

ডিসে ১৯ ইস্যু ২১০ একক

ডিসে ২১ ক্রয় ৪১০ একক ১১.৮০ টাকা হারে

ডিসে ২৮ ইস্যু ৩১০ একক।

ডিসে ৩১ কারখানা হতে ফেরত ৪০ একক।

গুদামরক্ষক ২৯ তারিখে ৪০ একক মাল ঘাটতি পেয়েছেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. একটি কারখানায় ৫০ জন শ্রমিক প্রত্যেকে সপ্তাহে ৪৮ ঘন্টা কাজ করে। প্রত্যেকে ঘন্টা প্রতি ১০ টাকা হারে স্বাভাবিক মজুরি পায়। এপ্রিল মাসের ১ম সপ্তাহে কারখানা ৬০ ঘন্টা চালু থাকে। ওভারটাইম মজুরির হার স্বাভাবিক মজুরির দ্বিগুণ। শ্রমিকগণ নিয়মিত মজুরির ৫০% বাড়িভাড়া ভাতা, ২৫% যাতায়াত ভাতা এবং ৫% চিকিৎসা ভাতা পান। এছাড়া, শ্রমিকগণ স্বাভাবিক মজুরির ১০% প্রভিডেন্ট ফান্ডে এবং ২% কল্যাণ তহবিলে জমা করেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. সাম, তান ও মৌ একটি অংশীদারি কারবারের তিনজন অংশীদার। তারা কারবারের লাভ-লোকসান যথাক্রমে ৪ : ৩ : ১ অনুপাতে বণ্টন করে। ২০২২ সালের ১ জানুয়ারি তারিখে তারা যথাক্রমে ৮০,০০০ টাকা ৬০,০০০ টাকা ও ৫০,০০০ টাকা মূলধন বাবদ আনয়ন করে ব্যবসায় শুরু করেন। অংশীদারি চুক্তি অনুযায়ী মূলধন ও উত্তোলন উভয়ের উপর ১০% হারে সুদ ধার্য করতে হবে। সাম এবং তান কারবার পরিচালনার জন্য চলতি বছরে প্রতিমাসে যথাক্রমে ১,০০০ টাকা ও ১,৫০০ টাকা করে বেতন পাওয়ার অধিকারী। তান তার বেতনের টাকা কারবার হতে তুলে নিয়েছেন। কিন্তু সাম তার বেতনের টাকা তুলে নেয় নি। অংশীদারগণ প্রত্যেক মাসের শেষ তারিখে কারবার থেকে যথাক্রমে ৫,০০০ টাকা, ৪,০০০ টাকা ও ৩,০০০ টাকা নগদ উত্তোলন করেন। সাম এবং মৌ যৌথভাবে তানকে এ মর্মে নিশ্চয়তা প্রদান করেন যে তান মূলধনের সুদ ও বেতন ছাড়াও লাভের অংশ বাবদ কমপক্ষে ১৮,০০০ টাকা পাবেন। তান এর বেতন ডেবিট করার পর কিন্তু অন্যান্য সমন্বয়গুলো সাধন করার পূর্বে কারবারের মুনাফা ছিল ৬০,০০০ টাকা।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show