ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ১ম পত্র বরিশাল বোর্ড ২০১৭

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. Tata Food Company সম্প্রতি বাজারে নতুন শেয়ার ছেড়েছে। মি, উজ্জ্বল আবেদন করলে লটারির মাধ্যমে ১০০টি শেয়ার পান। অন্যদিকে, তৃষ্ণা লি, নতুন একটি কোমল পানীয় বাজারে আনার পরিকল্পনা করছে, যার জন্য বড় অঙ্কের মূলধন প্রয়োজন। কোম্পানি শেয়ার বিক্রির মাধ্যমে মূলধন সংগ্রহের জন্য পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা BSEC এর

কাছে আবেদন করলে সংস্থাটি তা নাকচ করে দেয়। তাছাড়া কোম্পানির যথেষ্ট পরিমাণ নগদ অর্থও নেই, যার মাধ্যমে এটি নতুন প্রকল্প শুরু করতে পারে।

BB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. মি. পারভেজ একাদশ শ্রেণির 'ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা' বইটি লিখেছেন এবং আলীফ পাবলিকেশনকে প্রকাশনার দায়িত্ব দিয়েছেন । প্রকাশক তাকে দুটি প্রস্তাব দিলেন—

প্রথম প্রস্তাব: প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বছর শেষে যথাক্রমে ২,০০,০০০ টাকা, ৩,০০,০০০ টাকা, ৪,০০,০০০ টাকা এবং ৩,০০,০০০ টাকা তাকে দেওয়া হবে ।

দ্বিতীয় প্রস্তাব: প্রতি বছর ১,১০,০০০ টাকা করে আগামী ২০ বছর তাকে দেওয়া হবে। উল্লেখ্য, মি. পারভেজের সুযোগ ব্যয় ১১% এবং দ্বিতীয় প্রস্তাবের বর্তমান মূল্য ৮,৭৫,৯৬৬ টাকা।

BB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. Tipco লি. বিস্কুট তৈরি করে থাকে। কোম্পানি বর্তমান বছরে ৫০,০০০ প্যাকেট বিস্কুট তৈরি করে, যার জন্য ৫,০০,০০০ টাকা স্থির ব্যয় হয়। কোম্পানির প্রতি প্যাকেট বিস্কুটের বিক্রয়মূল্য ৩০ টাকা এবং উৎপাদন খরচ ১০ টাকা। কোম্পানি পরিকল্পনা করছে আগামী বছর তাদের স্থির ব্যয় ৫০,০০০ টাকা বাড়বে কিন্তু উৎপাদন খরচ ৩ টাকা কমাবে।

বর্তমানে কোম্পানির ব্রেক-ইডেন বিক্রয় ২৫,০০০ প্যাকেট বিস্কুট।

BB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. ম্যাগপাই লি. গত বছর প্রতি শেয়ারে ২ টাকা করে লভ্যাংশ ঘোষণা করে, যেটি প্রতি বছর ৬% হারে বাড়বে। বর্তমানে প্রতিষ্ঠানের প্রতিটি শেয়ার ১৫০ টাকা করে বিক্রি হচ্ছে। অন্যদিকে, রেইনবো লি.-এর মূলধন কাঠামো সাধারণ শেয়ার, অগ্রাধিকার শেয়ার ও ঋণ মূলধন নিয়ে গঠিত। প্রতিষ্ঠানের মূলধনের উৎসসমূহের ভার ও কর-পরবর্তী ব্যয় নিম্নরূপ—

BB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. কিডস জোন ও চাইল্ড জোন খেলনা গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান। কিডস জোন প্রতি বছর ২,৫০,০০০ পিস খেলনা গাড়ি তৈরি করে । প্রতিষ্ঠানটির কাঁচামালের ফরমায়েশ প্রতি ব্যয় ৪০০ টাকা এবং প্রতি একক কাঁচামালের বহন খরচ ২ টাকা। অন্যদিকে, চাইল্ড জোন-এর মজুদ পণ্যের মোট ফরমায়েশ ব্যয় ১৪,০০০ টাকা এবং মোট বহন খরচ ৮,০০০ টাকা ।

ক. লিড টাইম কী?

খ. প্রাপ্য বিল ব্যবস্থাপনা বলতে কী বোঝায় ?

গ. কিডস জোন-এর মিতব্যয়ী ফরমায়েশের পরিমাণ নির্ণয় করো ।

ঘ. চাইল্ড জোন-এর মোট মজুদ ব্যয় কি

গাণিতিক বিশ্লেষণ করো ।

বেশি? তুলনামূলক

BB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show