ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র ঢাকা বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

মি. সুজন সরকার ও সুমন চৌধুরী ভিনড়ব ভিনড়ব দুইটি প্রতিষ্ঠানের মালিক। সুজন সরকার তার প্রতিষ্ঠানের কোনো পদ শূন্য হলে অপেক্ষাকৃত যোগ্য কর্মীকে পদোন্নতি প্রদানের মাধ্যমে উক্ত শূন্য পদ পূরণ করে থাকেন। অপরদিকে সুমন চৌধুরী তার প্রতিষ্ঠানে শূন্য পদ পূরণে পত্রিকায় বিজ্ঞাপন প্রদান করে বিপুল সংখ্যক কর্মীর মধ্য থেকে প্রতিযোগিতার মাধ্যমে যোগ্য কর্মী বাছাই করেন। পরে কর্মীদেরকে সমপর্যায়ের বিভিন্ন পদে বাস্তব কাজ করার মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে অল্প সময়েই কর্মদক্ষ করে তোলেন।

DB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

হাফিজ মেঘনা লি.-এর একজন ব্যবস্থাপক। তিনি কাজের সুবিধার্থে কাজগুলোকে প্রকৃতি অনুসারে বিভিনড়ব বিভাগে ভাগ করেন। পরে প্রতিটি বিভাগের কাজ এক একজন বিশেষজ্ঞ ব্যক্তির হাতে ন্যস্ত করেন, যারা কোনো কর্তৃত্ব ও ক্ষমতা ভোগ করেন না। তবে প্রতিষ্ঠানের বিভিনড়ব স্তরের কে কতজন অধীনস্থের কাজ দেখভাল করবেন তা সুনির্দিষ্টভাবে উল্লেখ না থাকায় মেঘনা লি. জটিল পরিস্থিতির সম্মুখীন হয়। যা একসময় বিশৃঙ্খলায় রূপ নেয়।

DB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

বিটাক কোম্পানি তাদের সারা দেশের বাজারগুলোকে দখল করার জন্য দেশের মোট বাজারকে কতকগুলো অঞ্চলে ভাগ করে সে অনুযায়ী একেক অঞ্চলের জন্য একেক ধরনের পরিকল্পনা প্রণয়ন করেন। কোম্পানিটি অনিশ্চিত ভবিষ্যতের কথা মাথায় রেখে পরিবর্তিত পরিস্থিতিতে গৃহীত পরিকল্পনায় প্রয়োজনীয় পরিবর্তন করার সুযোগ রাখেন। ফলে অনাকাক্সিক্ষত পরিস্থিতিতে পরিকল্পনায় দ্রæত পরিবর্তন এনে সে অনুযায়ী কাজ চালিয়ে যেতে পারেন।

DB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. মি. নির্মল একটি ব্যাংকের ব্যবস্থাপক। ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে গিয়ে তিনি বেশকিছু বিষয়ে প্রায়ই অসুবিধায় পড়েন। হঠাৎ একদিন একটি সুপারশপে কেনাকাটা করার সময় অন্য এক ব্যাংকের ব্যবস্থাপকের সাথে দেখা হওয়ায় তিনি তার অসুবিধার বিষয় নিয়ে আলোচনা করে সমাধান করেন। অন্যদিকে কামাল সাহেব একটি প্রতিষ্ঠানের ক্রয় ব্যবস্থাপক। তিনি এ ধরনের কোনো সমস্যায় পড়লে একই প্রতিষ্ঠানের বিক্রয় ব্যবস্থাপকের সাথে আলোচনা করে সমস্যার সমাধান করেন।

DB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. বিক্রয় ব্যবস্থাপক হাসেম নিজের চেয়ে প্রতিষ্ঠানের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে কাজ করেন। প্রতিষ্ঠানের বিক্রয়ের কাজ বারবার করতে হয়। তাই হাসেমকে সিদ্ধান্ত নিতে হয় তিনি নগদে না বাকিতে পণ্য বিক্রি করবেন। অভিজ্ঞতার আলোকে পারিপার্শ্বিকতা বিবেচনা করে তিনি বাকিতে পণ্য বিক্রির সিদ্ধান্ত নেন।

DB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show