পৌরনীতি ও সুশাসন ১ম পত্র কুমিল্লা বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. রাষ্ট্রপতি সরকারের একটি বিভাগের ব্যক্তিবর্গকে নিয়োগ দিতে পারেন। তাদের বিজ্ঞতা, সাহসিকতা ও সততার ওপর ওই বিভাগের স্বাধীনতা নির্ভর করে। সেই সাথে প্রয়োজন তাদের জন্য উপযুক্ত বেতন, ভাতাদি, পদোন্নতি এবং সামাজিক মর্যাদা। 'আইনগতভাবে ক্ষমতার স্বতন্ত্রীকরণ না থাকলে উক্ত বিভাগ ব্যক্তিস্বাধীনতা ও ন্যায়বিচার সংরক্ষণ করতে পারে না।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. থাই হাতু ও এন্ডারসন একই অফিসে কাজ করেন। হাতুর দেশের সরকার প্রধান আইনসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যের ভোটে নির্বাচিত হন। তিনি এবং তাঁর মন্ত্রিপরিষদ আইনসভার নিকট জবাবদিহি করেন। এখানে আইনসভার একজন সদস্য মন্ত্রিসভার সদস্য হতে পারেন। রাষ্ট্রপতি নয়, সরকার প্রধানই প্রকৃত ক্ষমতা চর্চা করেন। আবার এন্ডারসনের দেশের সরকার প্রধান প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। তিনি সরাসরি তার কাজের জন্য জনগণের নিকট জবাবদিহি করেন। এখানে আইনসভার কোনো সদস্য শাসন বিভাগের সদস্য নয়। তবে সরকারের যে কোনো আয়-ব্যয়ের বিল আইনসভায় পাস করতে হয়।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. তরুণ উদ্যোক্তা রহমান ও রহিম ব্যাংক থেকে ঋণ নিয়ে কারবার শুরু করেন। রহমান কৃষিজাত পণ্যের প্রক্রিয়াকরণ কারখানায় বিনিয়োগ করেন। তিনি প্রতিমাসে লাভ থেকে ব্যাংকের ঋণ পরিশোধ করেন । তিনি আজ বড় কারখানার মালিক। তিনি নিয়মিত কর পরিশোধ করেন । অপরদিকে রহিম ঋণের টাকা ফটকা কারবারে বিনিয়োগ করেন এবং অনেক টাকা লাভ করেন। কিন্তু তিনি নিয়মিত ঋণের টাকা পরিশোধ করেন নাই। ব্যাংক তার বিরুদ্ধে মামলা করে। আদালত তাকে সুদসহ সমুদয় অর্থ পরিশোধের নির্দেশ দেন এবং দুই বছরের কারাদণ্ড প্রদান করেন।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. নির্বাচনের ‘ক’ প্রার্থী বিশাল জনসভায় বলেন, সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে জয়-পরাজয় নির্ধারিত হবে। আপনাদের ভোটেই নির্ধারিত হবে আমি জয়ী হবো, না পরাজিত হবো। জয়-পরাজয় যাই হোক তা আমি মেনে নেব। এমন কি বিরোধী দলের যৌক্তিক পরামর্শ আমি গ্রহণ করতে প্রস্তুত। সংবিধানের ভিত্তিতে সমাজে সুশাসন প্রতিষ্ঠাই আমার লক্ষ্য।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. দেশীয় নানা প্রজাতির মাছের বাস রক্তদহ বিলে। কিন্তু আজ তা বিলুপ্তির পথে। শিক্ষিত রবিন এই বিলকে অভয়াশ্রম ঘোষণার জন্য উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেন। নির্বাহী অফিসার বলেন, আপনি জেলা পরিবেশ দপ্তরে আবেদন করেন। পরে রবিন পরিবেশ দপ্তরে আবেদন করেন। দপ্তরের কর্মকর্তা বলেন, যথা নিয়মে তা ঘোষণা করা হবে। কিছু দিন পর রবিন আবার পরিবেশ দপ্তরে যান। এবার কর্মকর্তা বলেন, ঐ আবেদনে এলাকাবাসীর স্বাক্ষর লাগবে। রবিন এলাকাবাসীর স্বাক্ষর সংগ্রহ করে পুনরায় আবেদন করেন। পরবর্তীতে রবিন আবার দেখা করলে কর্মকর্তা বলেন, ফাইলটি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং মন্ত্রণালয় থেকে ঘোষণা হবে। আপনি ঢাকায় খোঁজ নেন। রবিনের স্বপ্ন আজ ফ্যাকাশে।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show