ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র যশোর বোর্ড ২০২৩

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

রনি, মনি ও জনি তিন বন্ধু সমান মূলধন বিনিয়োগ করে জামালপুরে দয়াময়ী মোড়ে "অভিজাত ক্লিনিক" নামে একটি প্রাইভেট ক্লিনিক স্থাপন করেন।মি. সানি একজন এমবিবিএস ডাক্তার। তিনি দক্ষ ও অভিজ্ঞ একজন ব্যক্তি। এ সকল সদস্য মূলধন ছাড়াই তাকে অংশীদার করে নেয়। সানি, রনি ও মনি ব্যবসায় পরিচালনায় অংশগ্রহণ করেন। মি. জনি ব্যবসায় মূলধন বিনিয়োগ করলেও ব্যবসায় পরিচালনায় অংশগ্রহণ করেনি। বছর শেষে জনি সমান মুনাফা দাবি করে। ফলে তাদের মধ্যে মনোমালিন্য সৃষ্টি হয়।

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

মি. দুর্জয় পদ্মা সেতুর এক প্রান্তে একটি ফাস্টফুড এর দোকান চালু করেছেন। তিনি বেড়াতে আসা পর্যটকদের চাহিদা অনুযায়ী খাবার সরবরাহ করেন। সঠিকভাবে, সঠিক সময়ে পর্যটকদের চাহিদা অনুযায়ী খাবার ও সেবা প্রদানের জন্য ৬ জন কর্মচারী নিয়োগ করেছেন। তিনি পর্যটকদের চাহিদা অনুসারে খাবার যোগান দেওয়ায় অনেক সুনাম অর্জন করেছে। তিনি পদ্মা সেতুর অপরপ্রান্তে আরেকটি ফাস্টফুড এর দোকান স্থাপনের পরিকল্পনা করছেন। বর্তমানে তিনি একজন সফল ব্যবসায়ী।

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

মি. রায়ান ঢাকায় লালবাগের একজন বড় ফল ব্যবসায়ী। তিনি নবাবগঞ্জ ও রাজশাহীর বিভিন্ন আমবাগান হতে আম সংগ্রহ করেন। অতঃপর তিনি আমের আকার ও গুনাগুন ভেদে কয়েকটি শ্রেণীতে আম ভাগ করেন। তিনি ট্রাকে করে আম ঢাকায় নিয়ে আসেন। তিনি আম সংরক্ষণের জন্য পৃথক পৃথক ব্যবস্থা গড়ে তোলেন। তিনি পৃথক আম দেশের বিভিন্ন বাজারে বিক্রয় করে ভাল মুনাফা অর্জন করেন। সুনাম অর্জন করায় খুচরা ফল ব্যবসায়ীরা তার নিকট হতে ফল কিনতে আগ্রহী হয়ে ওঠেন। 

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

মি. মনির একজন মনিহার দোকানদার ও বড় ব্যবসায়ী। তিনি ন্যাযামূলক পন্য বিক্রি করেন। তিনি নকল বা মেয়াদোত্তীর্ণ   পণ্য বিক্রি করেন না। তিনি রমজান মাসে পন্যমূল্য দাম না বাড়িয়ে অন্যদের তুলনায় কম মূল্যে বিক্রয় করেন। অন্যদিকে মি. ওয়াই নকল পণ্য বিক্রি করেন। যার জন্য সম্প্রীতি ৫২,০০০ টাকা জরিমানা করা হয়। 

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

মিসেস সানজানা সিলেটের জমি লিজ করে চা বাগান করেছেন। তিনি আরো কিছু জমির লিজ নিয়ে কমলালেবুর বাগান করেছেন। চা ও কমলালেবুর বাগানে আর্থিক উন্নয়নের জন্য অর্থ প্রয়োজন। অর্থের সংস্থান হলে বাগান হতে চা ও কমলালেবু উৎপাদন করে আর্থিক মুনাফা অর্জনের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নের ভূমিকা রাখা সম্ভব হবে। কিন্তু ব্যাংক ঋণের জটিলতা থাকায় ঋণ নেওয়া সম্ভব হচ্ছে না এবং অন্যদেরকে বিনিয়োগে উৎসাহিত করার চেষ্টাও তিনি ব্যর্থ হয়েছেন।

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show