পৌরনীতি ও সুশাসন ২য় পত্র যশোর বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. জনাব শাখাওয়াত হোসেন একটি স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থার নির্বাচিত প্রধান। তিনিসহ মোট ১৩ জন সদস্য নিয়ে সংস্থাটি গঠিত। তার সংস্থাটি পল্লি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তার চাচাত তাই জনাব করিম ধবুঘাট শহরের অন্য একটি সংস্থার জনপ্রতিনিধি।। সংস্থাটিকে আধুনিক করতে তিনি বহুমুখী উন্নয়ন কর্মসূচি গ্রহণ। করেছেন। সংস্থার কাউন্সিলরগণ এ ব্যাপারে তাকে সহযোগিতা করেন।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. রিফাহ তাসনিয়া জাতীয় সংসদ নির্বাচনে জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। দলীয় নেতা হিসেবে তিনি জাতীয় সংসদে নেতৃত্ব দেন। তাছাড়া রাষ্ট্র পরিচালনায় তিনি মুখ্য ভূমিকা পালন করেন। অন্যদিকে তাঁর দলের মনোনীত প্রার্থী হিসাবে এশা তাসনিম রাষ্ট্রের স্নিত্বপূর্ণ পদে বহাল আছেন। রিফাহ তাসনিয়া আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত যক্তির শান্তি মওকুফ করতে না পারলেও এশা তাসনিম তা করতে পারেন।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. জনাব খায়রুল ইসলাম সম্প্রতি রাষ্ট্রপতি কর্তৃক একটি সাংবিধানিক পদে নিয়োগ পেয়েছেন। তিনি সরকারের আইন বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করেন। সরকার প্রদত্ত সকল সুযোগ-সুবিধা ভোগ। করার পাশাপাশি তিনি সুপ্রিম কোর্টের একজন বিচারকের মতো মর্যাদা ভোগ করেন। তাঁর বাল্যবন্ধু জনাব ইমতিয়াজ সরকারি কর্মে লোক নিয়োগের জন্য যোগ্যতাসম্পন্ন, মেধাবী ও দক্ষ লোক বাছাইয়ের দায়িত্ব পালন করে থাকেন। এক্ষেত্রে তিনি সম্পূর্ণ নিরপেক্ষতা ও গোপনীয়তা বজায় রাখেন।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. একটি ঔপনিবেশিক রাষ্ট্রে প্রধানত দুটো সম্প্রদায় বসবাস। করে। সম্প্রদায় দুটোর বিভিন্ন সমস্যা সমাধানে কর্তৃপক্ষ কয়েকটি শাসনতান্ত্রিক আইন প্রণয়ন করে ব্যর্থ হয়। অবশেষে ঔপনিবেশিক কর্তৃপক্ষ পার্লামেন্টে এমন একটি আইন পাস করে যেটির মাধ্যমে। প্রদেশগুলোতে স্বশাসন প্রতিষ্ঠিত হয় আর প্রদেশগুলো স্বাধীনভাবে কাজ

করার ক্ষমতা পায়।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. 'একতা' এমন একটি আন্তর্জাতিক সংস্থা যেটি কেবল একটি ধর্মের অনুসারীদের প্রধান দেশগুলো নিয়ে গঠিত হয়েছে। শুরুতে সংস্থাটি যে নামে যাত্রা শুরু করেছিল বর্তমানে তার কিছুটা পরিবর্তন করা হয়েছে। দক্ষিণ এশিয়ায় 'বন্ধন' নামক আরেকটি আঞ্চলিক সহযোগিতা সংস্থা রয়েছে। যেটি কয়েকটি প্রতিবেশী দেশ তৈরি করে পারস্পরিক স্বার্থে কাজ করে যাচ্ছে।

JB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show