বাংলা ১ম পত্র যশোর ২০২৪ CQ(সেট-৪)

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. বাংলাদেশের স্বাধীনতা অর্জনের দীর্ঘ পথচলায় বাঙালি জাতি বিভিন্ন আন্দোলনে অংশগ্রহণ করে। এসব আন্দোলন ছিল কখনো সশস্ত্র, কখনো অসহযোগ-অনশন ভিত্তিক। পূর্ব পাকিস্তানের মানুষের এসব আন্দোলন ঠেকিয়ে রাখতে তৎকালীন সরকার এদের নির্বিচারে জেলে বন্দি করে। জেলখানার মধ্যেও এদের আন্দোলন থামেনি বরং তা আরো দ্বিগুণ বৃদ্ধি পায়।

JB-24

2. হঠাৎ দেশে উঠল আওয়াজ 'হো হো'।

চমকে সবাই তাকিয়ে দেখে সিপাহী বিদ্রোহ,

আগুন হয়ে সারাটা দেশ ফেটে পড়ল রাগে

ছেলে বুড়ো জেগে উঠল নব্বই সন আগে

একশ বছর গোলামিতে সবাই তখন ক্ষিপ্ত

বিদেশিদের রক্ত পেলে তবেই হবে তৃপ্ত।

JB-24

3. শাসনের নামে চলে শোষণের সুকঠিন যন্ত্র।

বজ্রের হুঙ্কারে শৃঙ্খল ভাঙতে

সংগ্রামী জনতা অতন্দ্র।

আমি করি না করি না করি না ভয়

জয় বাংলা বাংলার জয়।

JB-24

4. আব্দুল মালেক সারাটি জীবন শিক্ষকতা করেছেন, গড়েছেন আলোকিত মানুষ। অবসর গ্রহণের পর তিনি গড়ে তুলেছেন 'তরুণ সংঘ' নামের সেবা সংগঠন। বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজের পাশাপাশি পথ শিশুদের শিক্ষাদান, দুর্নীতি-বিরোধী অভিযান, নৈতিকতা ও তরুণদের মূল্যবোধ বিষয়ক সেমিনারের আয়োজন করেন তিনি। কেউ কেউ তাঁর কাজের প্রশংসা করলেও নিন্দা ও কটূক্তি করেন অনেকেই। তিনি তরুণদের উদ্দেশ্যে বলেন-

"মনরে আজ কহ যে

ভালো মন্দ যাহাই আসুক

সত্যরে লও সহজে।"

JB-24

5. মুক্তিযুদ্ধের সময় দেশের সকল শিক্ষিত ব্যক্তি ও বুদ্ধিজীবী যে দেশের পক্ষে অবস্থান নিয়েছিলেন এমনটি নয়। এমন একজন বুদ্ধিজীবী শরিফ সাহেব। যুদ্ধের সময় তিনি কলেজ শিক্ষক ছিলেন তাঁর প্রত্যক্ষ সহযোগিতায় কলেজে সেনাক্যাম্প প্রতিষ্ঠিত হয়। পাকসেনাদের খুশি করতে তিনি উর্দুতে কথা বলতে শুরু করেন। এমন মানুষ বুদ্ধিজীবী হলেও আমাদের ঘৃণার পাত্র।

JB-24

Nothing more to show