রংপুর ক্যাডেট কলেজ 2023 CQ

প্রশ্ন ·সময় ৩ ঘণ্টা ২০ মিনিট

1. দৃশ্যকল্প-১: সুমিত, মারুফ ও রুমি-তিন বন্ধু সরকারি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা দিয়েছে। কিন্তু তিনজনই অকৃতকার্য হয়েছে। ফলাফল পেয়ে তারা মানসিকভাবে ভেঙ্গে পড়ে। সুমিত নিজের প্রস্তুতি পর্যালোচনা করে বুঝতে পারে যে, তার প্রস্তুতি যথেষ্ঠ ভাল ছিল না। তাই সে নতুন উদ্যমে পরবর্তী মেডিকেল পরীক্ষার জন্য প্রস্তুত নেওয়া শুরু করে। মারুফ প্রাইভেট মেডিকেল কলেজে ভর্তি হয়ে যায়। রুমি বুঝতে পারে তার মেডিকেলে পড়া হবে না। তাই সে মেডিকেলে ভর্তি হওয়ার চিন্তা ছেড়ে দেয়।

দৃশ্যকল্প -২: সুমির বিয়ের জন্য শিক্ষিত ও মার্জিত একজন পাত্র পাওয়া গেল। কিন্তু পাত্রের বয়স কিছুটা বেশি। তাই এ ছেলেকে বিয়ে করবে কিনা তা নিয়ে সুমি সংশয়ে পড়ে যায়। অন্যদিকে সুমির ভাই সাহেদ একটি ভাল বেতনের চাকুরি পেয়েছে। কিন্তু এর জন্য তাকে পরিবার ছেড়ে থাকতে হবে। চাকরিটি করবে কিনা তা নিয়ে সাহেদ চিন্তিত হয়ে পড়ে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. উদ্দীপক-: করিম সাহেব তার প্রতিষ্ঠানে একজন সৎ কর্তব্যনিষ্ঠ

লোক নিয়োগ দিতে চান। দুজন প্রার্থী এসেছেন। তিনি তাদের দুটো কক্ষে পাঠিয়ে দিয়ে বলেন যে, কক্ষে কিছু টাকা এলোমলো করে রাখা আছে, সেগুলো গুছিয়ে নিয়ে আসুন। সেখানে ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা, ১০০ টাকা ৫০০ টাকার কতগুলো নোট ছিল এবং তা আগে থেকে গণনা করা ছিল।

উদ্দীপক- :

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. দৃশ্যকল্প-১: ইশিতা বেশ কিছুদিন থেকে শুচিবায়গ্রস্ত হয়ে পড়েছে দিনের অধিকাংশ সময় তার পরিষ্কার-পরিচ্ছন্নতার মধ্যেই কেটে যায়। ইশিতার বাবা তাই ইশিতাকে নিয়ে মনোবিজ্ঞানীর শরণাপন্ন হলেন। মনোবিজ্ঞানী তার অতীত ইতিহাস, পারিবারিক ইতিহাস, তার ভাই- বোনদের সাথে আচার-আচরণ ও বন্ধু-বান্ধবদের সাথে তার সম্পর্ক প্রভৃতি নিয়ে অনুসন্ধান শুরু করলেন।

দৃশ্যকল্প-২: মনোবিজ্ঞানের শিক্ষক শামা আপা একটি গবেষণায় শব্দের প্রভাব জানার জন্য সমান বৈশিষ্ট্যসম্পন্ন দুটি দল গঠন করেন। তিনি একদলের উপর শব্দ প্রয়োগ করে এবং অন্য দলকে শব্দের প্রভাবমুক্ত রেখে শব্দের প্রভাব জানতে চান। তিনি উভয় দলকে একইভাবে লিখিত নির্দেশনা দিলেন এবং একই সময় উভয় দলের উপর পরীক্ষণটি পরিচালনা করলেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. কমল, কিরণ ও চয়ন তিনজন খুব ভাল বন্ধু। এদের মধ্যে কমল বৈচিত্র্যময় ধ্যান-ধারণার অধিকারী। সে প্রতিটি ঘটনার মূল সত্য উদ্ঘাটন করতে চায়। অপরপক্ষে, কিরণ কোনো কিছুকে আর্থিক মূল্যের উপর ভিত্তি করে বিচার করে। কমল ও কিরণ থেকে চয়ন সম্পূর্ণই আলাদা। সে তার বাবা মা ও শিক্ষক দ্বারা ভীষণভাবে প্রভাবিত। সে সামাজিক রীতিনীতি ও বিশ্বাসকে খুবই মূল্যায়ন করে। তার মতে, যে ঘটনা ও কাজ মানুষে মানুষে সুসম্পর্ক তৈরি করে সে ঘটনা বা কাজই একমাত্র মূল্যবান কাজ।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. দৃশ্যকল্প-১: কলেজের ক্রীড়া শিক্ষক ক্রিকেট টিম গঠনের জন্য ৩০ জনের এক দল শিক্ষার্থীর প্রত্যেককে ১.২.৩ এভাবে ৩০ পর্যায়ক্রমিক মান প্রদান করেন। তারপর জোড় ও বিজোড় ক্রমিক মানের শিক্ষার্থীদের নিয়ে দুটি ক্রিকেট টিম গঠন করলেন।

দৃশ্যকল্প-২: জেরিন মনোবিজ্ঞান নিয়ে পড়াশোনা করে এখন একটি স্কুলে শিক্ষকতা করেন। প্রতিদিনের মত মাঠে হাঁটতে গিয়ে আজ তিনি দেখলেন, খেলার মাঠে কিছু শিশু খেলছে। হঠাৎ করে এই শিশুদের আচরণ সম্পর্কে তিনি জানতে আগ্রহী হলেন। কিন্তু মাঠে অনেক লোকজন ছিল বলে তিনি কাজটি ভালভাবে করতে পারলেন না। বাসায় এসে তিনি ঠিক করলেন ছোট শিশুরা খেলার সময় কিভাবে পরস্পরকে সহযোগিতা করে তা তিনি জানবেন। তাই পরের দিন স্কুলে তার ছোট ছোট শিক্ষার্থীদের অনেক ধরনের খেলনা দিয়ে দূর থেকে তাদের আচরণ তিনি লক্ষ করতে থাকলেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show