হিসাববিজ্ঞান ২য় পত্র চট্টগ্রাম বোর্ড ২০২১

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

৩। নাফি, রাফি ও শাফি একটি অংশীদারি ব্যবসায়ের তিনজন অংশীদার ২০২০ সালের ১ জানুয়ারি তারিখে তাদের মূলধন ছিল যথাক্রমে ৫০,০00 টাকা, ৪০,০০০ টাকা ও ৩০,০০০ টাকা এবং ঐ তারিখে তাদের চলতি হিসাবের উদ্বৃত্ত ছিল নিম্নরূপ:

নাফি ১৫,০০০ টাকা (ক্রেডিট)

রাফি ১০,০০০ টাকা (ক্রেডিট)

শাফি ৫,০০০ টাকা (ডেবিট)

চুক্তি অনুযায়ী মূলধন ও চলতি হিসাবের উদ্বৃত্তের ওপর বার্ষিক ৫% হারে সুদ ধরতে হবে। নাফি ও শাফি যথাক্রমে বার্ষিক ৬,০০০ টাকা ও ৫,০০০ টাকা বেতন পাবে। নাফি তার বেতন নগদে তুলে নেয়। বছরের মাঝামাঝি সময়ে রাফি ১০,০০০ টাকা ঋণ প্রদান করে। সম্ভাব্য মুনাফার প্রত্যাশায় নাফি, রাফি ও শাফি বছরে যথাক্রমে ৩,০০০ টাকা, ২,০০০ টাকা ও ১,৫০০ টাকা নগদ উত্তোলন করে। উপরিউক্ত সমন্বয়সমূহ সাধন করার পূর্বে সমাপ্ত বছরের জন্য ব্যবসায়ের মুনাফা দাঁড়ায় ৪০,৫০০ টাকা। 

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. ওমর লি.-এর ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে প্রস্তুতকৃত আর্থিক অবস্থার বিবরণী নিম্নরূপ : ওমর লি.-এর উদ্বৃত্তপত্র

৩১ ডিসেম্বর, ২০২০ তারিখের

কোম্পানি বিক্রীত পণ্যের ব্যয়ের ওপর ২৫% মুনাফায় পণ্য বিক্রয় করে। ২০২০ সালে বিক্রয়ের পরিমাণ ছিল ৩০,৫০,০০০ টাকা (৭০% ধারে বিক্রয় ) ও ধারে ক্রয়ের পরিমাণ ১৫,০০,০০০ টাকা । 

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

 

অনিম, তানিম ও দানিম একটি অংশীদারি ব্যবসায়ের তিনজন অংশীদার। তারা ব্যবসায়ের লাভ-লোকসান যথাক্রমে ২ : ২ : ১ অনুপাতে বণ্টন করে নেয়। ২০২০ সালের ১ জানুয়ারি তারিখে তাদের মূলধনের পরিমাণ ছিল যথাক্রমে ২৫,০০০ টাকা, ২০,০০০ টাকা এবং ১৫,০০০ টাকা। দানিম তার সার্বক্ষণিক কাজের জন্য ব্যবসায় হতে মাসিক ৫০০ টাকা করে বেতন পাবেন। অংশীদারদের মূলধন ও উত্তোলনের ওপর ৫% হারে সুদ ধার্য করতে হবে। অনিম, তানিম ও দানিম বছরে ব্যবসায় থেকে যথাক্রমে ৪,০০০ টাকা, ৩,০০০ টাকা এবং ২,০০০ টাকা উত্তোলন করেন। ২০২০ সালের ১ জুলাই তারিখে অনিম ব্যবসায়ের প্রয়োজনে ৫,০০০ টাকা ঋণ সরবরাহ করেন। দানিম তার বেতনের টাকা প্রতিমাসে উত্তোলন করে নেন। উপরিউক্ত সমন্বয়গুলো সাধন করার পূর্বে ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরে নিট লাভ হয়েছিল ৩২,৯২৫ টাকা।

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

৫, সামিয়া কোম্পানি লি.-এর অনুমোদিত মূলধন ১০,০০,০০০ টাকা যা প্রতিটি ১০ টাকা মূল্যের ১,০০,০০০ শেয়ারে বিভক্ত। কোম্পানি অনুমোদিত মূলধনের ৭০% শেয়ার ১০% অধিহারে বিক্রয়ের উদ্দেশ্যে প্রচারপত্র বিলি করল। কোম্পানি জনগণের নিকট হতে ৮০,০০০ শেয়ারের জন্য আবেদন পেল। কোম্পানি ইস্যুকৃত সমস্ত শেয়ার যথারীতি বণ্টন করল এবং অতিরিক্ত আবেদনের টাকা ফেরত প্রদান করল। কোম্পানি অবলেখককে শেয়ার বিক্রয়ের দায়িত্ব গ্রহণ করায় শেয়ারপ্রতি ০.৪০ টাকা হারে কমিশন প্রদান করে। 

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. আজওয়ান, রিজওয়ান ও সালমান একটি অংশীদারি ব্যবসায়ের তিনজন অংশীদার। তারা ব্যবসায়ের লাভ-লোকসান যথাক্রমে ওই অনুপাতে বণ্টন করে নেয়। ২০২০ সালের ১ জানুয়ারি তারিখে তাদের মূলধন ছিল যথাক্রমে ২,০০,০০০ টাকা, ১,৫০,০০০ টাকা ও ২,০০,০০০ টাকা। আজওয়ান ও সালমান ব্যবসায়ের সার্বক্ষণিক দায়িত্ব পালন করায় ব্যবসা হতে যথাক্রমে ৪,০০০ টাকা এবং ৩,০০০ টাকা করে মাসিক বেতন পাবে। মূলধন এবং উত্তোলন উভয়ের ওপর বার্ষিক ৫% সুদ ধার্য করতে হবে। প্রত্যেক মাসের শেষ তারিখে সারা বছর ধরে আজওয়ান, রিজওয়ান ও সালমান যথাক্রমে ৬,০০০ টাকা, ৩,০০০ টাকা ও ২,০০০ টাকা করে নগদ উত্তোলন করে। আজওয়ান ও রিজওয়ান যৌথভাবে সালমানকে এই মর্মে নিশ্চয়তা প্রদান করেছে যে সালমান অন্যান্য সুবিধা ছাড়াও মুনাফার অংশ হিসাবে কমপক্ষে ৩০,০০০ টাকা পাবে। উপরিউক্ত সমন্বয়গুলো সাধন করার পূর্বে সমাপ্ত বছর শেষে ব্যবসায়ের নিট মুনাফা ২,০০,০০০ টাকায় উপনীত হয় । 

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show