সোনার বাংলা কলেজ 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. হযরত ওমর (রা)-এর খিলাফত ইতিহাসে এক গৌরবময় অধ্যায়ের সূচনা করে। তিনি একদিকে যেমন শ্রেষ্ঠ সুযোগ্য বিজেতা, তেমনি একজন দূরদর্শী প্রশাসক হিসেবে অমরত্ব লাভ করেন। তার রাজস্ব, সামরিক প্রশাসনিক ব্যবস্থা ছিল অত্যন্ত উৎকৃষ্ট। গণতান্ত্রিক শাসন, আরব জাতীয়তাবাদ, অমুসলমানদের প্রতি নীতি ইত্যাদি তার শাসনের প্রধান বৈশিষ্ট্য ছিল

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. ফ্রান্সে মেরোভিঞ্জিয়ান রাজাদের শাসনামলে রাজাদের চেয়ে চার্লস মাটেলের বেশি মর্যাদা ছিল। রাজারা ছিলেন মার্টেলের হাতের পুতুল। অথচ চার্লস মার্টেল রাজবংশের কেউ ছিলেন না। রাজারা মন্ত্রিপরিষদের সর্বাত্মক প্রভাব খর্ব করার জন্য মার্টেলকে ডেকে নিয়ে এসেছিলেন। আর মার্টেল নিজেকে রাজাদের প্রভুতে পরিণত করেছিলেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. নীল নদের তীরে গড়ে ওঠা সভ্যতা মানব সভ্যতার ইতিহাসে সর্বপ্রাচীন বলে স্বীকৃত। প্রাচীন এই সভ্যতা পৃথিবীর ইতিহাসে সুসমৃদ্ধ সভ্যতা। সভ্যতার ...শিল্পকলা, কৃষি, লিখন পদ্ধতি, ধর্ম শাসনব্যবস্থার কাছে পরবর্তীকালের ইতিহাসে তাদের অবদান বিশ্বস্বীকৃত। তাদের সরকার পদ্ধতি, স্থাপত্য, প্রাচ্য প্রতীচ্যের সকল সভ্যতা ঋণী। সভ্যতা ২৫০০ বছরেরও অধিককাল স্থায়ী হয়েছিল।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. রাজা আলমগীর তার সাম্রাজ্যে ব্যাপক সংস্কার সাধন করেন। কেন্দ্রীয় টাকশাল স্থাপন করে নির্দিষ্ট মানের মুদ্রা চালু করেন। ফলে ক্রেতা-বিক্রেতা উভয়ে উপকৃত হয়। ব্যবসা-বাণিজ্যেরও প্রসার ঘটে। তিনি প্রচলিত ডাক ব্যবস্থাকে আধুনিকীকরণ করেন। সাম্রাজ্যের সৌন্দর্যবৃদ্ধির জন্য সুরম্য প্রাসাদ, নান্দনিক স্মৃতিফলক প্রভৃতি নির্মাণ করেন, যা সকলের দৃষ্টি কাড়ে। এভাবে স্থাপত্যশিল্পের বিকাশে তিনি অনবদ্য ভূমিকা রাখেন

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. বাংলায় মুসলিম শাসনের প্রাক্কালে বিভিন্ন অঞ্চলে অনেক ভন্ড পিরের আবির্ভাব হয়। তারা ইসলামের ভ্রান্ত ব্যাখ্যা দিয়ে সাধারণ মানুষকে মন্দ ও পাপ কাজে লিপ্ত করে, যা ইসলাম পরিপন্থি। তারা প্রকৃত সত্যের বিরুদ্ধে বিদ্রোহ ও যুদ্ধ ঘোষণা করে। নব্য ইসলাম ধর্ম গ্রহণকারীরা সঠিকভাবে ইসলামের মর্মবাণী অনুধাবন করতে না পারায় এবং কোনো মহান নেতার সাহচর্য না পাওয়ায় দুর্বল ইমানি শক্তি নিয়ে সঠিক পথের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show