ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র চট্টগ্রাম বোর্ড ২০২১

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

 জনাব আশিক একটি খ্যাতনামা গার্মেন্টস কোম্পানির নতুন একটি ইউনিটের ব্যবস্থাপক নিযুক্ত হয়েছেন। তিনি প্রথমে তার প্রতিষ্ঠানে যে সকল কাজ রয়েছে তা চিহ্নিত করে কাজের প্রকৃতি অনুসারে সেগুলোকে কতকগুলো প্রধান ভাগে ভাগ করেন এবং বিভিন্ন বিভাগ-উপবিভাগ প্রতিষ্ঠা করেন। এরপর যেখানে যে দক্ষতার জনশক্তি প্রয়োজন তা নিয়োগ দিয়ে তাদের দায়িত্ব ও কর্তব্য বুঝিয়ে দেন। শুধু তাই নয় তিনি অন্যান্য উপকরণাদিও যথাস্থানে স্থাপন করেন। এতে তার ইউনিট অত্যন্ত সুশৃঙ্খলভাবে পরিচালিত হচ্ছে।

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

পুরাতন ঢাকার জনাব করিম ও জনাব সামাদের পাশাপাশি বাই-সাইকেলের শোরুম। তারা উভয়ে নগদ মূল্যে ও এক দামে সাইকেল বিক্রি করতেন। বর্তমানে করোনা মহামারির কারণে তাদের সাইকেল বিক্রি ব্যাপকভাবে হ্রাস পায়। এই বিশেষ পরিস্থিতি মোকাবিলায় জনাব করিম তার বিক্রয় পরিকল্পনায় পরিবর্তন আনেন। অতঃপর তিনি নগদ মূল্যের পাশাপাশি কিস্তিতেও সাইকেল বিক্রি শুরু করেন। তাছাড়া তিনি অনলাইনেও সাইকেল সরবরাহের ব্যবস্থা করেন। ফলে তার বিক্রি আগের চেয়ে ভালো। অন্যদিকে জনাব সামাদ এ ধরনের কোনো উদ্যোগ নেননি। ফলে তার বিক্রিও অনেক কমেছে

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

আশা টেক্সটাইলের কর্ণধার মিসেস ফারহানা রহমান সবসময় ইতিবাচক মানুষ। যেকোনো পরিস্থিতিতেই তিনি নিজের উপর আস্থা রাখেন এবং যুক্তিপূর্ণভাবে সব কাজ পরিচালনা করেন। তিনি অধস্তনদের সাথে ভালো আচরণ করেন। তার প্রতিষ্ঠানের জটিল ও গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তিনি সংশ্লিষ্ট সবার সাথে আলাপ-আলোচনা ও পরামর্শের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করেন। ফলে তার প্রতিষ্ঠানের সাফল্যও অনেক

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

জনাব জামিল চৌধুরী একটি গার্মেন্টস ফ্যাক্টরীর মানবসম্পদ ব্যবস্থাপক। তার প্রতিষ্ঠানে কোনো পদ শূন্য হলে তিনি শুধুমাত্র সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিষ্ঠানের অভ্যন্তর হতেই উক্ত পদ পূরণ করেন। এতে তার কর্মী পেতে খুব একটা ঝামেলা পোহাতে হয় না। কিন্তু দেখা যায় এতে অনেক অযোগ্য কর্মীও নিয়োগ পেয়ে যাচ্ছে। সমস্যা সমাধানে তিনি শূন্য পদ পূরণে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে বিভিন্ন পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেন। ফলে আগের চেয়ে তিনি যোগ্য ও দক্ষ কর্মী পাচ্ছেন।

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

জনাব শাহীন একটি নতুন বৃহদায়তন গার্মেন্টস কারখানা গড়ার লক্ষ্যে সংগঠন কাঠামো তৈরি করছেন। তিনি এমনভাবে সংগঠন কাঠামো সাজাচ্ছেন যাতে প্রত্যেকটি কর্মী একটি নির্দিষ্ট কাজে পারদর্শী হয়ে উঠে। তিনি একজন নির্বাহীর অধীনে কর্মীর সংখ্যা যথাযথভাবে নির্ধারণ করেছেন যাতে তার তদারকি করতে কোনো অসুবিধা না হয়। তাছাড়া একজন কর্মীকে যাতে একাধিক নির্বাহী আদেশ না দেন সেটিও তিনি নিশ্চিত করেছেন। 

Ctg.B 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show