Marketing 2nd Paper আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. "বুকস ট্রেড" একটি জনপ্রিয় অনলাইন ভিত্তিক বইয়ের বাজার। প্রতিষ্ঠানটি দেশ-বিদেশের সকল ধরনের বই বিক্রি করেন। ক্রেতারা মোবাইল অ্যাপের মাধ্যমে বই অর্ডার করলে দ্রুত সময়ের মধ্যে ডেলিভারি পায়। প্রতিষ্ঠান বাজার মূল্য থেকে কম দামে বই বিক্রি করে থাকে। তাছাড়া বিভিন্ন উৎসব উপলক্ষে এটি মূল্য ছাড় দিয়ে ক্রেতা আকর্ষণের চেষ্টা করে থাকে। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. "প্রমি ফ্যাশন" বিভিন্ন ব্র্যান্ডের শার্ট ও প্যান্ট দেশের বিভিন্ন স্থানে নিজস্ব শোরুমের মাধ্যমে বিক্রয় করে। প্রতিষ্ঠানটি পুরুষ ও মহিলাদের জন্য ভিন্ন ভিন্ন ডিজাইন, রং ও বৈচিত্র সম্পন্ন শার্ট, প্যান্ট বিক্রয় করে। এতে ক্রেতারা পছন্দমত কিনতে পারে। ক্রেতা বাড়তে থাকায় প্রতিষ্ঠানটি বড় হচ্ছে। অন্যদিকে "মিনা ফ্যাশন" নামক প্রতিষ্ঠান সমাজের উচ্চ আয়ের কে তাদের জন্য বিদেশী নামকরা ব্র্যান্ডের উচ্চ বৈশিষ্ট্য সম্পন্ন, বৈচিত্র ধরনের উৎকৃষ্ট মানের শার্ট  ও প্যান্ট আমদানি করে বসুন্ধরা সিটিতে নিজস্ব দোকানে বিক্রি করে। বছর শেষে প্রমি ফ্যাশন ও মিনা ফ্যাশন যথাক্রমে ১.৫ কোটি ও ২.৩৫ কোটি টাকা বিক্রয় করতে সামর্থ হয়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. "মুন্নি ট্রেডার্স" একটি ইলেকট্রনিক্স সামগ্রী বিক্রয়কারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি তাদের কে তাদের নিকট নগদ ও কিস্তিতে এলইডি টিভি, ফ্রিজ, এসি ইত্যাদি পণ্য বিক্রয় করে। প্রতিষ্ঠান বিক্রেতাদেরকে নগদে ক্রয়ের ক্ষেত্রে ১৫% ডিসকাউন্ট প্রদান করে। আবার কিস্তিতে বিক্রয়ের ক্ষেত্রে কোন ক্রেতা চার মাসের মধ্যে মূল পরিশোধ করলে তাকে প্রতিষ্ঠানের নিকট অতিরিক্ত কোন অর্থ প্রদান করতে হয় না। এ সকল কারণে অনেক ক্রেতা উক্ত প্রতিষ্ঠান থেকে পণ্য ক্রয় আগ্রহ প্রকাশ করছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. অধরা ফ্যাশন হাউস ক্রেতাদের রুচি, পছন্দ ও সংস্কৃতি অনুযায়ী উন্নত মানের শাড়ি, থ্রি পিস ও শার্ট বিক্রয় করে ব্যাপক সুনাম অর্জন করে। তাই উক্ত ফ্যাশন হাউজ এখন ক্রেতাদের সন্তুষ্টির পাশাপাশি পরিবেশের কথা চিন্তা করে পলিথিন ব্যাগের পরিবর্তে কাগজের ব্যাগ ব্যবহার করে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. তিব্বত একটি টুথপেস্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান। কোম্পানিকে টুথপেস্ট বিক্রির সাথে কলম, চাবির রিং, শপিং ব্যাগ প্রভৃত্তিতে টুথপেস্ট এর নাম ছেপে বিলি করে । এতে বিক্রয় ভালো হয়। আরো অধিক বিক্রয়ের জন্য কোম্পানিটি তালিকা মূল্যের ওপর ডিসকাউন্ট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এতে ক্রেতারা কিছু কম মূল্যে বন্য ক্রয় করতে পারবে। প্রতিষ্ঠানটির ধারণা এতে তার টুথপেস্ট এর চাহিদা অনেক বেড়ে যাবে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show