উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র বরিশাল বোর্ড ২০২২

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. উৎপাদন বিপণন ক্লাসে শিক্ষক বিপণনের ধারণা সম্পর্কে ব্যাপক আলোচনা করেন। সেখানে তিনি পণ্যের মান, সেবা মূল্যের সমন্বয়ে ভোক্তার মনোভাব তুলে ধরেন। তিনি ক্লাসে বুঝিয়ে দেন যে, ক্রেতারা পণ্য বা সেবা ভোগ বা ব্যবহারের মাধ্যমে যে সুবিধা পায় তার বিনিময়ে সে কিছু মূল্য প্রদান করে। বিষয়টি ছাত্র সজীব বেশ গুরুত্ব দিয়ে অনুভব করে। এদিকে, সজীবের বাবা একজন উৎপাদনকারী। তিনি ক্রেতাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন স্বাদের বিস্কুট উৎপাদন বাজারজাতকরণ করেন। সজীব নিজেও তার বাবার প্রতিষ্ঠান থেকে নিজের এবং পরিবারের জন্য বিস্কুট ক্রয় করেন।

BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. চট্টগ্রাম সদরে অবস্থিত মেসার্স সোনালী ট্রেডিং দেশের বিভিন্ন অঞ্চল থেকে উন্নতমানের আম সংগ্রহ করে। তারা পণ্যের মানের মৌলিক সীমারেখা নির্ধারণের মাধ্যমে ভোক্তাদের রুচি, চাহিদা ও পছন্দ বিবেচনা করে আমগুলো প্যাকেটজাত করে তা বিক্রয় করেন। আমের মৌসুম চলে গেলেও তা যেন সারা বছর ক্রেতারা ভোগ করতে পারে সে বিষয়টি চিন্তা করে পণ্যগুলো সংরক্ষণের ব্যবস্থা করেন। এতে একদিকে যেমন ক্রেতা সন্তুষ্ট হচ্ছে অন্যদিকে ব্যবসায়িক সুনাম ও মুনাফা অর্জন করতে প্রতিষ্ঠানটি সক্ষম হচ্ছে।

BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. লিমন ফুড লি. তাদের খাদ্যসামগ্রী বিক্রয় বৃদ্ধির জন্য বিভিন্ন মাধ্যমে যেমন- রেডিও, টেলিভিশন ও ফেইসবুক ইত্যাদিতে প্রচুর টাকা ব্যয় করে তাদের পণ্য উপস্থাপন করে। প্রতিষ্ঠানটি পণ্যের মৌলিক সীমারেখা নির্ধারণ না করে শুধু মুনাফা অর্জনের উদ্দেশ্যে বিক্রয় প্রবণতাকে গুরুত্ব দিয়েছে।

BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. সুবিধবাজার সিলেটের একটি পরিচিত বাজার। এ বাজার হতে ক্রেতারা তাদের প্রয়োজনীয় নানা ধরনের পণ্য ক্রয় করতে পারে। শতশত ব্যবহারকারী এ বাজার হতে পণ্য কয় করলেও কোনো উৎপাদক এখান হতে পণ্য ক্রয় করে না। অন্যদিকে সিলেটের বন্দর বাজারের কালীঘাট এলাকার সিলেট জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত ক্ষুদ্র ব্যবসায়ীরা পাইকারি মূল্যে প্রচুর পরিমাণে পণ্য ক্রয় করে নিজের এলাকায় নিয়ে অন্যান্য ক্ষুদ্র ব্যবসায়ী ও ভোক্তাদের নিকট বিক্রয় করেন। এভাবে লেনদেনের পুনঃপৌনিকতার কারণে দেশের অর্থনীতির চাকা সচল হচ্ছে।

BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. জনাব তারেক মৌলভীবাজারে B.M ফ্যাশন নামক একটি তৈরি পোশাকের শো-রুম পরিচালনা করেন। সেখানে অভিজাত শ্রেণির ক্রেতাদের জন্য বিভিন্ন ডিজাইনের পোশাক বিক্রি করা হয়। বাজারে অন্যান্য প্রতিযোগী প্রতিষ্ঠানের সাথে সামঞ্জস্য রেখে প্রতিষ্ঠানটি তাদের পণ্যের মূল্য নির্ধারণ করে এবং বাজারে পণ্যের বিক্রয় বৃদ্ধি ও স্থিতিশীলতা বজায় রাখে। বর্তমানে ক্রেতাদের আনুগত্য ধরে রাখা এবং সম্ভাব্য ক্রেতা সৃষ্টির লক্ষ্যে B.M ফ্যাশন হাউজ মূল্যসংক্রান্ত উপরিউক্ত বিষয়গুলো বিবেচনা করে।

BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show