Business Organization and Management 2nd Paper বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ 2024 CQ

প্রশ্ন ১০·সময় ৪ ঘণ্টা ১০ মিনিট

1. ফ্লোরা লি. এর মহা-ব্যবস্থাপক জনাব কাওসার উৎপাদন, বিপণন এবং ফিন্যান্সসংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিজে গ্রহণ করেন এবং অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ বিষয়ের সিদ্ধান্ত গ্রহণ ক্ষমতা পর্যায়ক্রমে ব্যবস্থাপনার নিচের স্তরে প্রদান করেন। মহা-ব্যবস্থাপক সব বিভাগের কর্মীদের সাথে নিয়মিত যোগাযোগের মাধ্যমে সুসম্পর্ক বজায় রাখেন। তিনি তাদের সমস্যাগুলো ধৈর্য ও আন্তরিকতার সাথে শুনেন এবং দ্রুত সমাধানের ব্যবস্থা নেন। ফলে প্রতিষ্ঠানটি পর্যায়ক্রমে ব্যবসায় সফলতা অর্জন করছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. মি. জামিল ও মি. আতিক দুই বন্ধু। মি. আতিক ২০১৬ সালে "রংধনু ব্যাংকের" নিউ মার্কেট শাখার শাখা ব্যবস্থাপক হিসেবে যোগদান করেন। দুই বছর পর মি. জামাল ওই ব্যাংকের ধানমন্ডি শাখায় ব্যবস্থাপক হিসেবে যোগদান করেন এবং তিনি মি. আতিকের চেয়ে অধিক শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন। দুজনেই অত্যন্ত দক্ষতার সাথে তাদের ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে আসছেন। ২০২৪ সালের জানুয়ারিতে ব্যাংক কর্তৃপক্ষ দুইজনের কর্মদক্ষতা মূল্যায়ন করে মি. জামিলকে উচ্চ স্তরে পদোন্নতি প্রদান করেন। এতে আতিক পদোন্নতি না পেয়ে বেশ হতাশ হন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. এন জেড গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এইচ চৌধুরী অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন। তার প্রতিষ্ঠানে বিভিন্ন শাখায় কর্মীদের শূন্য পদ পূরণের জন্য দক্ষ ও যোগ্য কর্মী নির্বাচনের জন্য তিনি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন। নির্বাচিত কর্মীদেরকে প্রতিষ্ঠান অভ্যন্তরে ছয় মাসের জন্য কাজের দক্ষতা কতটুকু হবে তা দেখে স্থায়ীভাবে নিয়োগ দেন। প্রতিষ্ঠানে কর্ম বিন্দু নিযুক্তির জন্য একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে আবেদনপত্র সংগ্রহ করা হয়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. জনাব আবির হোসেন একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠান মহাব্যবস্থাপক। তিনি প্রতিষ্ঠানের কাজগুলোকে উৎপাদন, প্রকৌশল, বিক্রয় ও অর্থ বিভাগে বিভক্ত করেন। অতঃপর সংশ্লিষ্ট বিভাগের দায়িত্ব ও কর্তৃত্ব এক একজন বিশেষজ্ঞের উপর অর্পণ করেন। এছাড়া উক্ত প্রতিষ্ঠানে উৎপাদিত ৬ ধরনের পণ্যের জন্য ভিন্ন ভিন্ন প্রজেক্ট ব্যবস্থাপক নিযুক্ত রয়েছেন। উক্ত ব্যবস্থাপকের একটি দল হঠাৎ একটি নতুন পণ্য উৎপাদন করার বিষয়ে সমস্যা দেখা দেওয়ার প্রেক্ষিতে সমাধানের জন্য দায়িত্ব লাভ করেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. জনাব রশিদ একটি শিল্প প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। তিনি তার প্রতিষ্ঠানে ২০২৪ সালের জন্য উৎপাদন লক্ষ্যমাত্রা বিগত বছরের তুলনায় উচ্চবিলাসী চিন্তা করে ৪০% বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেন। আন্তর্জাতিক যুদ্ধবিগ্রহের কারণে বৈশ্বিক মন্দা ভাব ও প্রয়োজনীয় কাঁচামালার দাম বৃদ্ধি পাওয়ায় সঠিক সময় পর্যন্ত কাঁচামালের যোগান দিতে ব্যর্থ হয়। বর্তমান অবস্থার প্রেক্ষিতে সময় উপযোগী পরিকল্পনা গ্রহণ করেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show