ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ২য় পত্র যশোর বোর্ড ২০২৩

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

সম্প্রতি তালিকাভুক্ত কয়েকটি ব্যাংক গ্রাহকদের অধিক ঋণ প্রদানের ফলে বাজারে মুদ্রার সরবরাহ বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে মুদ্রা বজার নিয়ন্ত্রণকারী ব্যাংক CRR ও SLR প্রয়োগের মাধ্যমে এই অবস্থা নিয়ন্ত্রণের চেষ্টা করছে। এছাড়াও আন্তঃব্যাংকিং-এর ক্ষেত্রে দেনা- পাওনা নিষ্পত্তিতে প্রকট সমস্যা দেখা দিয়েছে। এ সমস্যা মোকাবিলায় তালিকাভুক্ত ব্যাংকগুলো নিয়ন্ত্রণকারী ব্যাংকের শরণাপন্ন হয় । 

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

M ব্যাংক আর্থিকভাবে শক্তিশালী একটি বাণিজ্যিক ব্যাংক । এই ব্যাংকটি আর্থিকভাবে দুর্বল দুটি ব্যাংক যথাক্রমে P ও Q ব্যাংক লি.-এর অধিকাংশ শেয়ার ক্রয়ের মাধ্যমে তাদের নিয়ন্ত্রণভার নেওয়ার প্রস্তাব দিলে ব্যাংক দুটি সে প্রস্তাব প্রত্যাখ্যান করে। ব্যাংক দুটি যৌথভাবে ও পরস্পর সহযোগিতার মাধ্যমে একই ব্যবস্থাপনার অধীনে নিজেদের ব্যাংকিং কার্যাবলি পরিচালনা ও নিয়ন্ত্রণ করা শুরু করল ।

দিনাজপুর বোর্ড ২০২৩
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

মি. জোহা তার এক বন্ধুর কাছ থেকে গত ০১-০৬-২০২১ তারিখে ১ লক্ষ টাকার একটি চেক পান। যার উপরিভাগে বাম কোণে আড়াআড়ি, দু'টি সমান্তরাল রেখার মাঝখানে "এন্ড কোম্পানি” শব্দদ্বয় লেখা আছে। মি. জোহা দীর্ঘদিন বিদেশে অবস্থান করার পর দেশে ফিরে গত ০১-০১-২০২২ তারিখে চেকটি ব্যাংকে উপস্থাপন, করলে ব্যাংক চেকটি জমা নিতে অপারগতা প্রকাশ করে

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

জনাব সাজ্জাদ একটি জীবন বিমা চুক্তি করেছেন। চুক্তিতে তিনি তার স্ত্রীকে স্ত্রী মনোনয়ন দেন। চুক্তির শর্তমতে সাজ্জাদকে মৃত্যুর পূর্ব পর্যন্ত নির্দিষ্ট হারে প্রিমিয়াম দিতে হবে। ৫ বছর পর-নিয়মিত কিস্তি প্রদানের পর সাজ্জাদ মারা যান। মৃত্যুর পর তার স্ত্রী এবং সাবালক ছেলে সুমন পৃথকভাবে বিমা কোম্পানির নিকট বিমা দাবি করে। বিমা কোম্পানি সুমনের দাবি প্রত্যাখ্যান করে এবং স্ত্রীকে বিমা দাবি পরিশোধ করে দেয়।

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

মি. ফারহান একজন চাকরিজীবী। তিনি তার উপার্জিত অর্থের মধ্য থেকে ব্যয় নির্বাহের পর সঞ্চিত অর্থ কপোতাক্ষ ব্যাংকে একটি নির্দিষ্ট সময়ের জন্য জমা করেন। কিছুদিন পর তার অর্থের প্রয়োজন হলে ব্যাংকে অর্থ উত্তোলন করতে গেলে ব্যাংক টাকা প্রদানে অস্বীকৃতি জানায়। এতে তিনি মনঃক্ষুণ্ণ হয়ে অর্থ জমা ও উত্তোলন করা যায় এমন একটি ব্যাংক হিসাব খোলার সিদ্ধান্ত গ্রহণ করেন।

JB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show