হিসাববিজ্ঞান ২য় পত্র বরিশাল বোর্ড ২০১৭

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. প্রাপ্তি লিমিটেড একটি উৎপাদনকারী প্রতিষ্ঠান। ২০১৭ সালের জানুয়ারি মাসে তাদের কাঁচামালের প্রাপ্তি ও নিগর্মন দেয়া হলো:

২০১৭

জানু. ১ প্রারম্ভিক উদ্বৃত্ত ৭০০ একক প্রতি একক ৫০ টাকা হারে।

" ৬ ক্রয় ১,০০০ একক প্রতি একক ৫২ টাকা হারে ।

" ১০ ইস্যু ১,২০০ একক

" ১৬ ইস্যু ২০০ একক

" ২০ ক্রয় ৮০০ একক ৬০ টাকা হারে

" ২৪ ইস্যু ৯০০ একক

" ২৬ ক্রয় ৪০০ একক ৫৮ টাকা হারে

" ২৮ ২৪ জানুয়ারিতে ইস্যুকৃত ৩০০ একক মাল ফেরত আসে।

" ৩০ ২৬ জানুয়ারি ক্রয়কৃত মালের এক চতুর্থাংশ সরবরাহকারীকে ফেরত দেয়া হয় ।

বরিশাল বোর্ড ২০১৭
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. আমিন ও মতিন একটি অংশীদারি কারবারের দুইজন অংশীদার। তারা ২ : ১ অনুপাতে লাভ-লোকসান বণ্টন করে। ১ জানুয়ারি, ২০১৬ তারিখে তাদের মূলধন হিসাবের উদ্বৃত্ত ছিল যথাক্রমে ২,০০,০০০ টাকা ও ২,৪০,০০০ টাকা। চুক্তি অনুযায়ী সার্বক্ষণিক দায়িত্ব পালনের জন্য মতিন মাসিক ২,০০০ টাকা বেতন পায় । বছরের মাঝামাঝি আমিন ৬০,০০০ টাকা অতিরিক্ত মূলধন স্বরূপ কারবারে আনয়ন করে। ৩০ সেপ্টেম্বর, ২০১৬ তারিখে মতিন ৪০,০০০ টাকা ঋণ স্বরূপ প্রদান করে যার উপর ১২% হারে সুদ প্রদেয় হয়। উক্ত বছরে আমিন কারবার হতে ১৬,০০০ টাকা এবং মতিন ১ সেপ্টেম্বর, ২০১৬ তারিখে ১২,০০০ টাকা উত্তোলন করে। অংশীদারগণ মূলধন ও উত্তোলনের উপর যথাক্রমে ৫% ও ১০% সুদ ধার্য করতে সম্মত হয়। উপরোক্ত সমন্বয়গুলো সাধনের পূর্বে কিন্তু মতিনের বেতন ডেবিট করার পর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য কারবারের মুনাফা ৭৫,১০০ টাকায় উপনীত হয় ।

বরিশাল বোর্ড ২০১৭
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. নব জাগরণ ক্লাবের ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখে প্রস্তুতকৃত প্রাপ্তি ও প্রদান হিসাব এবং অন্যান্য তথ্য নিম্নে সন্নিবেশিত হলো:

নব জাগরণ ক্লাব

প্রাপ্তি ও প্রদান হিসাব

৩১ ডিসেম্বর ২০১৬

সমন্বয়সমূহ : ১. ১ জানুয়ারি, ২০১৬ তারিখে ক্লাবের দায় ও সম্পত্তিসমূহ ছিল দালান ২,৪০,০০০ টাকা, আসবাবপত্র ৫০,০০০ টাকা, দরিদ্র কল্যাণ তহবিল ৩০,০০০ টাকা। ২. খাদ্যদ্রব্য ও পানীয় মজুদ ছিল ৩১-১২-২০১৫ তারিখে ৮,০০০ টাকা এবং ৩১-১২-২০১৬ তারিখে ১৫,০০০ টাকা, খাদ্যদ্রব্য বাবদ ৫,০০০ টাকা এখনো অপরিশোধিত রয়েছে। ৩. আসবাবপত্রের উপর ১০% অবচয় ধার্য করো। পুরাতন আসবাবপত্র বিক্রয় এবং নতুন আসবাবপত্রের ক্রয় ০১-০৭-২০১৬ তারিখে সম্পন্ন হয়। ৪. ব্যয়াতিরিক্ত আয়ের অর্ধাংশ দরিদ্র কল্যাণ তহবিলে স্থানান্তর করো।

বরিশাল বোর্ড ২০১৭
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. একটি উৎপাদনকারী প্রতিষ্ঠানের ২০১৭ সালের জানুয়ারি মাসে দু'টি কার্যস্তরে সংঘটিত নিম্নে দেয়া হলো:

বরিশাল বোর্ড ২০১৭
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. কাবেরী লি. প্রতি শেয়ার ২০ টাকা মূল্যের ২,০০,০০,০০০ শেয়ারে বিভক্ত ৪০,০০,০০,০০০ টাকা অনুমোদিত মূলধন নিয়ে নিবন্ধিত হয়। কোম্পানির পরিচালনা পর্ষদ ৮০% শেয়ার ১০% অধিহারে জনসাধারণের নিকট বিক্রয়ের উদ্দেশ্যে আই.পি.ও আহ্বান করে। সর্বমোট ১,৭৫,০০,০০০ শেয়ারের জন্য আবেদন পাওয়া যায়। ইস্যুকৃত সকল শেয়ার যথারীতি বণ্টিত হয় এবং অতিরিক্ত আবেদনের অর্থ ফেরত দেয়া হয়। শেয়ার ইস্যু প্রক্রিয়ায় সেবা প্রদানের জন্য আইন উপদেষ্টাকে ফি বাবদ ১,০০,০০০ টাকা নগদ পরিশোধ করা হয়। শেয়ার মূলধন আদায়ের জন্য ব্যাংকে সংগৃহীত অর্থের উপর ১% হারে কমিশন পায়।

বরিশাল বোর্ড ২০১৭
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show