উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র কুমিল্লা বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

 ‘রংধনু’ আবাসন কোম্পানি বিগত কয়েক বছর ধরে রিয়েল এস্টেট ব্যবসায় পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠানটি বর্তমানে ঢাকার অদূরে বুড়িগঙ্গা নদীর তীরে ‘শান্তি নীড়’ নামে আর একটি হাউজিং প্রকল্প চালু করেছে। প্রতিষ্ঠানটি বিক্রয় বৃদ্ধির লক্ষ্যে রাস্তার পার্শ্বে এবং শহরের অট্টালিকার ওপরে বিজ্ঞাপনের ব্যবস্থা করেন। কাক্সিক্ষত লক্ষ্যে উপনীত না হওয়ায় প্রতিষ্ঠানটি সাত দিনব্যাপী আবাসন মেলার আয়োজন করে গ্রাহকদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন রকম পুরস্কার এবং সুযোগ-সুবিধার কথা ঘোষণা করেন। ফলে স্বল্প সময়ে প্রতিষ্ঠানটি কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

  ‘সুমন লেদার হাউজ’ উন্নতমানের চামড়া দ্বারা আকর্ষণীয় ডিজাইনের লেডিস ব্যাগ উৎপাদন ও বিপণন করে আসছে। এতে করে প্রতিষ্ঠানটি বাজারের কিছু অংশ দখল করতে সমর্থ হয়। কিন্তু প্রতিষ্ঠানটি ভোক্তাদের সামাজিক শ্রেণি ও জীবন ধাঁচের প্রতি বিবেচনা না করে বিপণন করায় কাঙ্খিত বিক্রয় লক্ষ্যমাত্রা অর্জন করতে পারছে না। ফলে প্রতিষ্ঠানটি ক্ষতির সম্মুখীন হচ্ছে।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. জনাব করিম চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্রে 'স্বপ্নীল' নামক একটি বিপণি স্থাপন করেন। এই বিপণিতে স্বসেবায় কমমূল্যে খাদ্যসামগ্রী, মুদি, গৃহস্থালী পণ্য বিক্রি করা হয়। উল্লেখ্য প্রতিটি পণ্যের মূল্য, পরিমাণ, ওজন, উৎপাদনের তারিখ প্রভৃতি লেভেলে লাগানো থাকে। ফলে ক্রেতারা খুব সহজেই পণ্য কিনতে পারে। সার্বক্ষণিক যোগাযোগ এর জন্য তিনি একটি ওয়েবসাইট চালু করেন। ফলে প্রতিষ্ঠানে বিক্রি এবং মুনাফার পরিমাণ বেড়ে যাচ্ছে।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

ব্রাইট লুক’ একটি ত্বক ফর্সাকারী ফেয়ারনেস ক্রিম। প্রতিষ্ঠানটি কয়েক বছর ধরে ব্যাপক প্রসারমূলক কার্যক্রম যেমন বিজ্ঞাপন ও বিক্রয় প্রসারের মাধ্যমে সকলের নিকট পরিচিতি লাভ করে এবং বিক্রয়ও দ্রুত গতিতে বৃদ্ধি পায়। কিন্তু বর্তমানে তীব্র প্রতিযোগিতা ও প্রতিযোগী প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিক্রয় প্রবৃদ্ধি হ্রাস পেতে থাকে। ক্রেতারা বিকল্প পণ্যের প্রতি আকৃষ্ট হয়। এই অবস্থায় ‘ব্রাইট লুক’ প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ বেশ চিন্তিত।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. জনাব আলম বিভিন্ন উৎপাদকের কাছ থেকে উন্নতমানের বিভিন্ন ধরনের জুতা ও স্যান্ডেল সংগ্রহ করেন। তারপর এগুলো ঢাকা শহরের বিভিন্ন এলাকায় একই নামে বিভিন্ন শাখা দোকানের মাধ্যমে বিক্রি করে আর্থিকভাবে সচ্ছলতা লাভ করেন। উত্ত শাখা দোকানগুলো পণ্য বিক্রির ক্ষেত্রে একই নীতি অনুসরণ করে থাকে। সম্প্রতি জনাব আলম 'আলম সু' নামে আন্তর্জাতিক মানের জুতা ও স্যান্ডেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। প্রতিষ্ঠানটি এই লক্ষ্যে 'আলম সু' নামে দেশের বিভিন্ন শহরগুলোতে শাখা খোলারও উদ্যোগ নিয়েছে।

CB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show