উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র রাজশাহী বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. জনাব বাসার সাভারের কাঠগড়া নামক স্থানে একটি গার্মেন্টস শিল্প স্থাপন করেন। কারখানার ৪র্থ তলায় কাপড় কাটা হয়। ২য় ও ৩য় তলায় কাপড় সেলাই এবং নিচতলায় ওয়াশিং ও প্যাকেটজাত করা হয়। কারখানার সিঁড়ি খুবই প্রশস্ত হওয়ায় শ্রমিকরা সহজেই ওঠানামা করতে পারে। তাছাড়া লিফটেরও ব্যবস্থা আছে। শ্রমিকরা যেন নির্বিঘ্নে কাজ করতে পারে এবং সময় সাশ্রয় হয়, তা বিবেচনা করে পাশের খালি জায়গায় একটি খুচরা দোকান স্থাপন করেন। শ্রমিকরা এখান থেকে সহজেই তাদের পছন্দমতো চাল, ডাল, তেল, লবণ প্রভৃতি পণ্য ন্যায্যমূল্যে পেয়ে থাকে।

রাজশাহী বোর্ড ২০১৯
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. জনাব মাসুদ খান 'খান টিম্বার' নামে একটি আসবাবপত্র তৈরির কারখানা স্থাপন করেন। তিনি উৎপাদনের সব উপকরণ যথাযথভাবে ব্যবহার করে বিগত কয়েক বছর সর্বোচ্চ পরিমাণ আসবাবপত্র তৈরি করেন। সম্প্রতি অন্যান্য প্রতিযোগী প্রতিষ্ঠান উন্নত যন্ত্রপাতি ব্যবহার করে আসবারপত্র তৈরি ও বিপণন করায় ক্রেতারা ঐ সব প্রতিষ্ঠানের আসবাবপত্র কিনতে বেশি আগ্রহী। এ কারণে জনাব মাসুদ দিন দিন আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

RB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

কিউ ট্রাভেলস ' ঢাকা হতে কক্সবাজারে এসি বাস সার্ভিস পরিচালনা করে। গত সপ্তাহে তাদের ২০ শতাংশ টিকেট অবিক্রিত থাকে। ফলে প্রতিষ্ঠানটি লোকসানের সম্মুখীন হন। বর্তমানে প্রতিষ্ঠানটি লোকসান পুষিয়ে নেওয়ার জন্য ভক্তদের চাহিদা ও সামর্থ্য অনুযায়ী এসি ও নন এসি গাড়ির মাধ্যমে বিভিন্ন দামের টিকিটের ব্যবস্থা করে, যাতে সব ধরনের ভক্তদের কাছে এ প্রতিষ্ঠান গ্রহণযোগ্যতা বৃদ্ধি পায়।


RB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. জনাব আনোয়ার ২৫ লক্ষ টাকা ব্যয়ে পিরোজপুরে একটি চিংড়ি ঘের প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটিতে কর্মরত প্রত্যেক শ্রমিকের মাসিক বেতন ১২,০০০ টাকা। প্রতিষ্ঠানটি নিজস্ব পরিবহনের মাধ্যমে ঢাকা শহরে চিংড়ি মাছ বিক্রি করে ব্যাপক মুনাফা অর্জনে সক্ষম হয়। জনাব আনোয়ারের এই সাফল্য দেখে জনাব রাকিব একই এলাকায় চিংড়ি মাছের ঘের স্থাপন করেন। তার প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের মাসিক বেতন ধার্য করা হয় ১৫,০০০ টাকা। ফলে জনাব আনোয়ারের প্রতিষ্ঠানের অনেক শ্রমিক জনাব রাকিবের প্রতিষ্ঠানে যোগদান করেন। ফলে জনাব আনোয়ারের শ্রমিক স্বল্পতা দেখা দেয়।

RB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. নিচের দুটি দেশ আয় পদ্ধতিতে জাতীয় আয় নির্ণয় করে। ২০১৮ সালে দুটি দেশের অর্থনীতি বিষয়ক কিছু তথ্য নিম্নরূপ:

বিবরণ

'ক' দেশ (কোটি ডলার)

'খ' দেশ (কোটি ডলার)

মজুরি ও বেতন

খাজনা

মুনাফা

সুদ

পরোক্ষ কর

৭,০০০

৬,০০০

৮,০০০

৬,০০০

২,০০০

৬,৫০০

৫,০০০

৮,৫০০

৫,৭০০

১,৭০০

মোট জনসংখ্যা 'ক' দেশের ২০ কোটি এবং 'খ' দেশের ১৬ কোটি।

RB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show