ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র কুমিল্লা বোর্ড ২০২৩

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

জনাব রাইয়ান একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক হিসেবে নতুন যোগদানের পর প্রতিষ্ঠানটির কাজগুলোকে বিভিন্ন ভাগে ভাগ করে প্রত্যেকের দায়িত্ব ও ক্ষমতা নির্দিষ্ট করে দেন। পরবর্তীতে তিনি লক্ষ্য করলেন কর্মীরা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করছে না। অনুসন্ধানে জানতে পারলেন প্রতিষ্ঠানের বেশিরভাগ কর্মীর নিয়োগ অস্থায়ী প্রকৃতি হওয়ায় চাকরি চলে যাওয়ার ভয় উদ্বেগ ও চিন্তা থেকে কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে এবং চাকরি নিয়ে অন্যত্র চলে যাচ্ছেন। বিষয়টি নিয়ে জনাব রাইয়ান চিন্তিত। 

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

মি. নিরুপ মহানন্দা মোবাইল কোম্পানির বিক্রয় ব্যবস্থাপক হিসেবে সারা দেশে ৩০ জন সেলস অফিসার পরিচালনা করেন। তিনি কোন নির্দেশনাদানের পূর্বেই অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে তাদের সাথে নির্দেশনার বিষয়বস্তু নিয়ে আলোচনা ও পরামর্শ করেন। যার ফলে অধঃস্তনরা তার ওপর সন্তুষ্ট। 

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

মি. জাহিদ একটি প্রতিষ্ঠানের এরিয়া ম্যানেজার হিসেবে ৮ জন কর্মী   সুষ্ঠুভাবে পরিচালনা করেন। উক্ত প্রতিষ্ঠানের সংগঠন কাঠামোতে কর্তৃত্বরেখা সর্বোচ্চতর হতে ক্রমান্বয়ে নিচে বারবার নেমে আসে ফলে ঊর্ধ্বতনের আদেশ অধস্থনরা বিনা দ্বিধায় মানতে থাকে। সম্প্রীতি একজন এরিয়া ম্যানেজার চাকরি ছেড়ে যাওয়ায় মি. জাহিদকে উক্ত এরিয়ার অতিরিক্ত দায়িত্ব প্রদান করায় আরো নতুন একজন কর্মীর দায়িত্ব পালন করতে হয়। ফলে কর্মীর সংখ্যা বেশি হওয়ায় সুষ্ঠুভাবে কাজ সম্পাদন করা তার পক্ষে সম্ভব হচ্ছে না। তাই ব্যবস্থাপনা উক্ত পরিস্থিতি মোকাবিলার এমন একজনকে নিয়োগ দিতে চান যাতে তিনি মি. জাহিদকে প্রয়োজনীয় পরামর্শ, উপদেশ এবং কার্যক্ষেত্রের সহযোগিতা করতে পারেন। 

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

মি. জাকারিয়া অহনা ফার্মাসিউটিক্যালের সেলস ম্যানেজার। তিনি বছরে শুরুতে সকল রিজিওনাল ম্যানেজারদের বিক্রয় টার্গেট নির্ধারণ করে দেন। সেপ্টেম্বর মাসের শেষে পাবনা রিজিওন পরিদর্শন করে দেখেন টার্গেটের ৬৫% অর্জিত হয়েছে। মি. জাকারিয়া উক্ত রিজওনের রিজিওনাল ম্যানেজার মি. আলীমের টার্গেট কম অর্জন হওয়ার কারণ নির্ণয় ও তার মূল্যায়নপূর্বক পরবর্তী ব্যবস্থা গ্রহণের মাধ্যমে কাঙ্খিত লক্ষ অর্জনের নির্দেশ দেন। 

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

মি. ফারুক শিফা টেক্সটাইল এর ব্যবস্থাপক। তিনি প্রয়োজনীয় কর্তৃত অধস্তনদের হস্তান্তর করেন এবং সিদ্ধান্ত গ্রহণে সকলের পরামর্শ গ্রহণ করেন। তার একটি বিশেষ গুণ হলো অধঃস্থন কর্মীদের উৎসাহিত ও অনুপ্রাণিত করার মাধ্যমে কাজ আদায় করা। ফলে কর্মীরা কর্ম সন্তুষ্টি অর্জনের মাধ্যমে লক্ষ্য অর্জন করে থাকেন। যার ফলে মি. ফারুকের ওপর ব্যবস্থাপনাও সন্তুষ্ট। 

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show