উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র ময়মনসিংহ বোর্ড ২০২১

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

'বিশ্বরূপা’ গার্মেন্টস নারায়ণগঞ্জে একটি প্রতিষ্ঠিত রপ্তানিমুখী পোশাক কারখানা। সম্প্রতি প্রতিষ্ঠানটি বিদেশি ক্রেতার কাছ থেকে একটি বড় মাপের অর্ডার পায়। অর্ডার অনুযায়ী পোশাক তৈরি করার পর কিছু ত্রুটি চিহ্নিত হওয়ায় বেশ কিছু পণ্য বাতিল করে নতুন করে পণ্য উৎপাদন করতে হয়। এতে প্রতিষ্ঠানটিকে বড় অঙ্কের লোকসান বহন করতে হয়। অন্যদিকে প্রতিষ্ঠানটির সুনাম কিছুটা হলেও ক্ষুণ্ণ হয়। এজন্য 'বিশ্বরূপা গার্মেন্টস' ব্যয় কমানোর জন্য মান নিয়ন্ত্রণের কথা ভাবছে।


ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

‘নিহাল কোম্পানি' চামড়া দিয়ে বিভিন্ন সাইজের জ্যাকেট তৈরি করে। উক্ত কোম্পানির উৎপাদিত পণ্যের টেকসই ও গুণগত মানের জন্য প্রতিষ্ঠানটি আমেরিকার বাজার থেকে ১০ হাজার পিস জ্যাকেটের অর্ডার পায় এবং অর্ডার অনুযায়ী পণ্য উৎপাদন শুরু করে। উৎপাদনের প্রয়োজনীয় সব উপাদান থাকা সত্ত্বেও লেবার অসন্তোষের কারণে নির্ধারিত সময়ের কিছুদিন পরে পণ্য সরবরাহ করলে আমদানিকারক অর্ডার বাতিল করে দেয় এবং কোম্পানির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য হুমকি প্রদান করে। ফলে প্রতিষ্ঠানটি ব্যাপক লোকসানের সম্মুখীন হয়। এতে নিহাল কোম্পানির মালিক বেশ দুশ্চিন্তায় পড়ে।

MB 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

‘অহনা কসমেটিক্স লি.' ২০১১ সালে রকমারি ডিজাইনের বিভিন্ন ধরনের কসমেটিকস পণ্যের উৎপাদন ও বিক্রির কার্যক্রম শুরু করে। ২০১৫ সালের মধ্যে বাজারে শীর্ষস্থান দখল করে নেয়। অন্যান্য প্রতিযোগী প্রতিষ্ঠান তাদের পণ্যের মান ও ডিজাইনের পরিবর্তন করলেও ‘অহনা কসমেটিক্স লি.' তাদের পণ্যের কোনো পরিবর্তন করেনি। ফলে উক্ত প্রতিষ্ঠানটি প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে । এ অবস্থা থেকে উত্তরণের জন্য ২০১৯ সালে ‘অহনা কসমেটিক্স লি.' তাদের পণ্যের মান ও ডিজাইন পরিবর্তনের সিদ্ধান্ত নেয় । এ ধারাবাহিকতা বজায় রাখার জন্য বিভিন্ন পরীক্ষণ, নিরীক্ষণ এবং পর্যবেক্ষণ বাবদ অনেক অর্থ খরচ হয়। ফলে প্রতিষ্ঠানটি ধীরে ধীরে আগের অবস্থানে ফিরে আসছে।

MB 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

মি. স্বপন ও মি. রিপন দুই ভাই মিলে ৯৫ লক্ষ টাকা মূলধন এবং ২০ জন কর্মী নিয়ে নাটোরে 'স্বপ্নিল ডায়াগনস্টিক কর্ণার' স্থাপন করেন। আধুনিক যন্ত্রপাতি, মানসম্মত ওষুধ ও সেবার মান ভালো হওয়ায় চারিদিকে প্রতিষ্ঠানটির সুনাম ছড়িয়ে পড়ে এবং অল্পদিনেই তারা লাভবান হন। ব্যবসায়টির কলেবর দেশের বিভিন্ন শহরে সম্প্রসারণের জন্য তারা তাদের এক বন্ধু শরণের সাথে পরামর্শ করেন এবং আর্থিক সহায়তা কামনা করেন। বন্ধু শরণ তাদেরকে তিন কোটি টাকা মূলধন হিসেবে দিতে সম্মত হয়। কিন্তু প্রতিষ্ঠানটির বর্তমান কাঠামো বিচেনায় মি. স্বপন ও মি. রিপন চিন্তিত ।


MB 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

মিসেস নাসরিন রংপুরের নতুন বাজারে 'রংধনু কালেকশন' নামে একটি বৃহদায়তন বিপণি প্রতিষ্ঠা করেন। উক্ত বিপণিতে বিভিন্ন ধরনের ভোগ্য পণ্য আলাদা আলাদা বিভাগে সাজানো হয়েছে। মনোরম পরিবেশ, সুন্দর বিন্যাস, মানসম্মত পণ্য, আকর্ষণীয় ডিজাইনের পণ্য, পছন্দসই পণ্যটি দ্রুত নির্বাচনের সুযোগ প্রভৃতি থাকায় ‘রংধনু কালেকশন' ব্যাপক সুনাম অর্জন করেছে। সম্প্রতি মিসেস নাসরিন ব্যবসায় সম্প্রসারণের জন্য বাজারের দ্বিতীয় তলায় একটি রুম ভাড়া নেন এবং পণ্য মজুদ রাখেন। মজুদ স্থানটিতে পণ্য সামগ্রী যথাযথভাবে সাজানো থাকায় তার পক্ষে সুন্দর ও সাবলীলভাবে প্রতিষ্ঠানটি পরিচালনা করা সম্ভব হচ্ছে।

MB 21
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show