ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র বরিশাল বোর্ড ২০১৯

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

জনাব মারুফ দক্ষ ও পরিশ্রমী ব্যক্তি। তিনি কাজকে প্রাধান্য দেন। তিনি কর্তৃত্ব প্রয়োগ করে বা ভয় বৃদ্ধি প্রদর্শন করেও কাজ আদায় করেন। সম্প্রতি তিনি একটি প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে তিনি তার নেতৃত্বের ধরনের কিছুটা পরিবর্তন আনতে আগ্রহী নন। তিনি কর্মীদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করে নির্দেশনা প্রদান করেন।

BB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. 'মেরিন কসমেটিক্স' একটি প্রসাধনী প্রস্তুতকারক প্রতিষ্ঠান।। প্রতিবছর এর প্রবৃদ্ধি ইতিবাচক। এ বছর কর্তৃপক্ষ ৩০% মুনাফা বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করেন। প্রধান নির্বাহী পূর্ববর্তী বছরের তুলনায় ৪০% বিক্রয় বাড়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন। অনুরূপভাবে উৎপাদন, ক্রয়, হিসাব ও বিজ্ঞাপন বিভাগকে স্ব স্ব লক্ষ্য নির্ধারণ করতে বলেন। সাথে নিজেদের মধ্যে আন্তঃযোগাযোগের মাধ্যমে কাজগুলো শেষ করে লক্ষ্য অর্জনে ভূমিকা রাখতে অনুরোধ করেন।

BB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

মানবসম্পদ বিভাগের বিভাগীয় প্রধান জনাব কায়সার বিশ্বাস করেন, কর্মীরা কাজের ভালো পরিবেশ পেলে কাজ করতে আগ্রহী হয়। তাই তিনি ন্যায্য মজুরি, কাজের পরিবেশ, চাকরির নিরাপত্তা সহ কাজের স্বীকৃতি ও আকর্ষণীয় বেতনের মাধ্যমে কর্মীদের উৎসাহিত করার চেষ্টা করে সফল হয়েছে। তিনি মনে করেন এগুলো প্রতিনিয়ত পালন করা উচিত।

BB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. বইঘর লাইব্রেরি একটি বই বিক্রয়কারী প্রতিষ্ঠান। এর স্বত্বাধিকারী লক্ষ করলেন, অনেক সময় কোনো একটি বইয়ের মজুদ শেষ হয়ে গেলেও তা বোঝা যায় না। ফলে নতুন বই আনতে কিছুটা সময় লেগে যায় বিধায় কিছু ক্রেতাকে ফিরে যেতে হয়। সম্প্রতি প্রতিষ্ঠানটি তাদের কম্পিউটারে একটি নতুন সফটওয়্যার ব্যবহার করেছে। এর মাধ্যমে তারা তাদের বই সম্পর্কিত বিভিন্ন তথ্য খুব সহজে জানতে পারছে। কোন বই কতগুলো আছে তাও সহজে তারা বুঝতে পারছে। ফলে কোনো বই ফুরিয়ে যাবার আগেই বই সংগ্রহের জন্য পর্যাপ্ত সময় হাতে থাকে। এর ফলে কাজ বর্তমানে অনেক কমে গিয়েছে।

BB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

জনাব আবির একটি প্রতিষ্ঠানের নীতিমালা নির্ধারণ ও পরিকল্পনা প্রণয়নের সাথে সংশ্লিষ্ট। একই প্রতিষ্ঠানে জনাব হাসান ও কর্মরত। জনাব হাসান শ্রমিকরা যাতে স্বাচ্ছন্দে কাজ করতে পারে সেদিকে লক্ষ্য রাখেন এবং তারা যথাযথভাবে কাজ করছে কিনা তা পর্যবেক্ষণ করেন।

BB 19
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show