Finance and Banking 2nd Paper আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. কামরুল সাহেব তার ছেলের রিহান কে ৮০ হাজার টাকার একটি চেক দিয়ে ব্যাংক থেকে টাকা তুলে আনার জন্য পাঠালেন। লেখা ছিল রিহানকে অথবা বাহককে চাহিবার মাত্র ৮০ হাজার টাকা দিন। ব্যাংকে যাওয়ার পর রিহানের কাছ থেকে একটি ছিনতাই হয়ে যায়। রিহান তাৎক্ষণাৎ এ ঘটনা তার বাবা কামরুল সাহেব কে জানান। এ অবস্থায় তিনি কি করণীয় তাই ভাবছেন। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. হাসানাত তার পাওনাদার থেকে একটি চেক পেয়ে তার ব্যাংকে জমা দিলে ব্যাংক থেকে বলা হয় সেফটি অর্থ অন্য একটি শাখায় তার হিসেবে জমা দিয়ে সংগ্রহ করতে। যারা হাসানাতের এর ঘনিষ্ঠ বন্ধু জনাব মেহমেত।হঠাৎ তাদের দুজনের ব্যবসার জন্য অর্থের প্রয়োজন দেখা দেয়। অর্থ সংগ্রহের উদ্দেশ্যে দুইজন একমত হয়ে জনাব হাসনাত তিন মাস মেয়াদী একটি বিল প্রস্তুত করে স্বীকৃতির উদ্দেশ্যে জন মেহমেতের কাছে পাঠায়। যথা নিয়মে বিলটি ব্যাংক থেকে বাট্টা করে নিজেরা অর্থ ভাগ করে নেয় মেয়াদ পূর্তিতে উপস্থাপিত বিলটি পরিশোধিত হয়। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. জনাব রাশেদ তার ঝুঁকিবহুল গ্লাস কারখানার জন্য কর্ণফুলী বীমা কোম্পানি ও মধুমতি বীমা কোম্পানির নামে দুটি বীমা কোম্পানির সঙ্গে সমান অংকে ২০ লক্ষ টাকার পৃথক পৃথক দুটি বীমা চুক্তি করেন। দুর্ঘটনায় কারখানাটির ৬ লক্ষ টাকা ক্ষতি হলে কর্ণফুলী বীমা কোম্পানির জনাব রাশেদের দাবিকৃত অর্থ ক্ষতিপূরণ করে। পরবর্তীতে কর্ণফুলী বীমা কোম্পানি মধুমতি বীমা কোম্পানির নিকট ক্ষতিপূরণের অংশ দাবি করে। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. মতিঝিলের স্বনামধন্য ব্যবসায়ী জনাব আজাদ সাহেব তার বন্ধু জনাব স্বপনকে এমন একটি চেক প্রদান করেন, যা তিনি ব্যবহার করতে পারবেন। একইভাবে জনাব আজব তার পাওনাদার শান্ত কে একটা চেক প্রদান করেন। তবে উক্ত চেকটি জনাব শান্ত শুধু রুপালি ব্যাংকের ফার্মগেট শাখায় তার হিসাব এর মাধ্যমে অর্থ উত্তোলন করতে পারবেন। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. লেনদেন করার জন্য জনাব প্রত্যয় ও জনাব আকাশের "তিস্তা ব্যাংক পি এল সি " এ পৃথক পৃথক হিসাব আছে। উক্ত ব্যাংক কর্তৃপক্ষ প্রত্যেককে একটি করে ইলেকট্রনিক প্লাস্টিক কার্ড সরবরাহ করে। জনাব প্রত্যয় ও আকাশ দুজনেই সুপার শপে কার্ড ব্যবহারের মাধ্যমে কেনাকাটা করে অভ্যস্ত। একদিন জনাব প্রত্যয় একটি পণ্য কিনতে গিয়ে কার্ডের মাধ্যমে সম্পূর্ণ মূল্য পরিশোধ করতে ব্যর্থ হন। প্রক্ষান্তরে, জনাব আকাশ ব্যাংক হিসেবে পর্যাপ্ত পরিমাণ টাকা না থাকলেও পণ্য কিনে মূল্য পরিশোধ করতে সক্ষম হয়। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show