Business Organization and Management 2nd Paper ঢাকা সিটি কলেজ 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. সিনথিয়া লি. এর সহকারী বিক্রয়ের ব্যবস্থাপক পদে লোক নিয়োগের লক্ষ্যে ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রদান করে। এতে বিপুলসংখ্যক প্রার্থী আবেদন করে। প্রতিষ্ঠানটি তুলনামূলক মেধাবী প্রার্থীদের বাছাই করে নিয়োগ দেয়। তবে তাদের অধিকাংশই নবীন।তাদের কার্য সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা না থাকায় কর্ম ক্ষেত্রে তারা বেশ জটিলতার সম্মুখীন হচ্ছেন। প্রতিষ্ঠানটি এ সমস্যা হতে উত্তরণের জন্য একটি প্রশিক্ষণ দানকারী সংস্থার সাথে নির্ধারিত ফির বিনিময় চুক্তিবদ্ধ হয় ।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. মি. জুনায়েদ বন্ধন গ্রুপের একজন শীর্ষ নির্বাহী। অধস্তনদের পরিচালনায় তার নীতি এরূপ যে, তিনি সকলের প্রতি সমান ও নিরপেক্ষ আচরণ প্রদর্শন করেন। এছাড়াও সুযোগ-সুবিধা বা কোন প্রকার দন্ড প্রদানে তিনি অধস্তনদের প্রতি অনুরোধ বৈষম্য প্রদান করেন না। এ কারণে অধঃস্তনরা তাকে শ্রদ্ধা ও সম্মানের চোখে দেখে। এছাড়াও তিনি অদস্তনদের সাথে সবসময় যোগাযোগ রক্ষা করে চলেন। ফলে তিনি সহজে তাদের কে কার্যসম্পাদনে উদ্বুদ্ধ ও উৎসাহিত করতে পারেন। এতে প্রতিষ্ঠানের কার্যাবলীর নির্বিঘ্ন সম্পাদন নিশ্চিত হচ্ছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. জনাব পলাশ তার শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন বিভাগের মাসিক টার্গেট ২০০০একক নির্ধারণ করে প্রতিদিন শ্রমিক কর্মীদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন। নির্দিষ্ট সময় শেষে দেখা গেল উৎপাদনের পরিমাণ ২০০ একক কম হয়েছে। কাঙ্খিত ফলাফল লাভের জন্য তিনি অথচ শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. জনাব মামুন একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক। তিনি সকল ক্ষমতার নিজের হাতে রেখে প্রতিষ্ঠান পরিচালনা করেন। তিনি অধঃস্তনদের কোন পরামর্শ গ্রহণ করেন না, বরং তাদের নির্দেশ মানতে বাধ্য করে। এই অবস্থায় পরিদর্শনের উৎপাদন দিন দিন হ্রাস পেতে থাকে। পরবর্তীতে তার নেতৃত্বের ধারণ পরিবর্তন করে উৎপাদন বৃদ্ধির জন্য অধস্তন্দের নিকট প্রয়োজনীয় কর্তৃত্ব প্রদান করেন । ফলে প্রতিষ্ঠানের উৎপাদন দিন দিন বৃদ্ধি পেতে থাকে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. নীলিমা জুট মিলস একটি রপ্তানিমুখী প্রতিষ্ঠান। তাদের উৎপাদন বিভাগের কাজ সমূহ কে কাজের প্রকৃতি অনুযায়ী ভাগ করে বিশেষজ্ঞ কর্মীদের উপর ন্যস্ত করা হয়। ফলে প্রত্যেক কর্মী নিজস্ব পরিসরে যোগ্যতা প্রদর্শন করতে পারে। সম্প্রীতি এক অগ্নিকাণ্ডে প্রতিষ্ঠানটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হন। অগ্নিকাণ্ডের কারণ, ক্ষতির পরিমাণ নির্ণয় ও সমস্যা ও মোকাবেলার করণীয় সম্পর্কে প্রতিবেদন দাখিলের জন্য পাঁচজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে নিয়ে একটি দল গঠন করা হয়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show