ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র কুমিল্লা বোর্ড ২০২১

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা

1.

জনাব তুহিন সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করে এক লক্ষ টাকা নিয়ে একক মালিকানায় একটি মুদির দোকান দেন। ব্যবসায়ে ব্যাপক ক্রেতার সাড়া পাওয়ায় তার একার পক্ষে ব্যবসায় পরিচালনা করা কঠিন হয়ে পড়ে। তাই তিনি তার চাচাতো ভাই কুহিনকে ছয় হাজার টাকা বেতন দেওয়ার শর্তে নিয়োগ করে ব্যবসায় পরিচালনা করেন। কিছুদিনের মধ্যে প্রতিষ্ঠানে পর্যাপ্ত মুনাফা হয়। ফলে কুহিন মুনাফার অংশ দাবি করেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

মি. স্বাধীন ঢাকার কারওয়ান বাজারের বড় ফল ব্যবসায়ী। আপেল, আঙুর, কমলা প্রভৃতি সারা বছর বিদেশ থেকে আমদানি করেন। মওসুমে রাজশাহীর বিভিন্ন আমবাগান থেকে তিনি আম সংগ্রহ করেন। এরপর তিনি আমগুলো, বিভিন্ন সাইজে ভাগ করে তা ঝুড়িতে ভরে ট্রাকে করে ঢাকায় নিয়ে আসেন। বিভিন্ন ফল সংরক্ষণের জন্য তাকে পৃথক পৃথক ব্যবস্থা গড়ে তুলতে হয়েছে। এতে খুচরা ফল ব্যবসায়ীরা তার নিকট থেকে ফল কিনতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

অভিজাত ও বিলাসবহুল পরিবেশের মধ্যে বেড়ে ওঠা সুজন প্রতি বছরই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেখতে যায়। এবার তার চাচার আমন্ত্রণে কুমারখালীর বৈশাখীমেলা দেখার জন্য সে চাচার বাড়িতে উপস্থিত হয়েছে। চাচার সাথে মেলায় গিয়ে বাণিজ্য মেলার মতো ঝলমলে আলোকসজ্জা না দেখে কিছুটা হতাশা হলো। কিন্তু মেলাতে স্থানীয় মহিলাদের হাতে তৈরি কারুপণ্য দেখে সে বিস্মিত হয়ে গেল এবং তাৎক্ষণিকভাবে বেশকিছু বাঁশ, বেত ও পাটের তৈরি হস্তশিল্পসামগ্রী ক্রয় করে। শিক্ষিত উদ্যোগী যুবক সুজন ঢাকাতে এরূপ পণ্যের একটি বিক্রয়কেন্দ্র খোলার ব্যাপারে চিন্তা করছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

জনাব শামীম রাজশাহীর সাহেব বাজারে স্বপ্ন পুঁজি নিয়ে মিষ্টির ব্যবসা শুরু করেন। প্রথমদিকে ভোক্তাদের চাহিদা সীমিত থাকলেও পরবর্তীতে মিষ্টি দ্রব্যাদির চাহিদা ক্রমান্বয়ে বাড়তে থাকে। ফলশ্রুতিতে তিনি ব্যবসায় আরও বেশি মূলধন বিনিয়োগ করার পাশাপাশি সুদক্ষ পরিচালনা ও নিয়ন্ত্রণ নিজের ওপর | রেখে ব্যবসায়ের সম্প্রসারণ করেন। ঐ এলাকায় সমজাতীয় বৃহদায়তন ব্যবসায় প্রতিষ্ঠান থাকলেও মুনাফা দিন দিন বেড়েই চলছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

ঢাকার হাজারীবাগে ১৫৫টি ট্যানারি প্রতিষ্ঠান চামড়া প্রক্রিয়াজাতকরণের সাথে জড়িত। ফলে এর থেকে নিঃসৃত বিষাক্ত দ্রব্য নদীতে মিশছে এবং এমনভাবে পানি দূষণ হচ্ছে, যা দ্বারা জনজীবন হুমকির মুখে পড়ছে। সম্প্রতি সরকার সাভারে চামড়া শিল্পপার্ক গড়ে তোলার লক্ষ্যে কেন্দ্রীয় বর্জ্য পরিশোধন যন্ত্র (CETP) স্থাপন করে ট্যানারি প্রতিষ্ঠানগুলো স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে। 

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show