Accounting 2nd Paper সোনার বাংলা কলেজ 2024 CQ

প্রশ্ন ১১·সময় ৪ ঘণ্টা ৩৫ মিনিট

1. বৃষ্টি ও নদী দুইজন অংশীদার। লাভ ক্ষতি  বন্টণের অনুপাত ৩:২। ২০১৪ সালের ১ জানুয়ারি তারিখে  তাদের মূলধনের উদ্বৃত্ত ছিল যথাক্রমে ১,০০,০০০ টাকা ও ৭৫,০০০ টাকা। মূলধন ও উত্তোলনের ওপর ১০% হারে সুদ ধার্য করতে হবে। সারাবছর ধরে তাদের উত্তোলনের পরিমাণ ছিল যথাক্রমে ১৬,০০০ টাকা ও ১২,০০০ টাকা । এছাড়াও বৃষ্টি ৩,০০০ টাকার পণ্য উত্তোলন করে যা হিসাবভুক্ত হয়নি। ১ জুলাই তারিখে নদী ২০,০০০ টাকার ঋণ সরবরাহ করে। কারবার পরিচালনার জন্য বৃষ্টি বার্তমানে ৫০০ টাকা করে বেতন পায়, যা সে গ্রহণ করেছে। উচ্চ বছরে কারবারের নিট লাভ ছিল ৯২,০০০ টাকা।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. ২০১৫ সালের জন্য মধুমতি কোম্পানির ব্যয় তথ্য নিরূপঃ

ব্যবহৃত কাঁচামাল   ৩,৬০,০০০

প্রত্যক্ষ মজুরি     ৩,২০,০০০

উৎপাদন উপরিখরচ  ২,৪০,০০০

প্রশাসনিক ও বিক্রয় খরচ   ১,৮৪,০০০

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. পারটেক্স কোম্পানি লিমিটেড প্রতিটি ২০ টাকা মূল্যের ৩,০০,০০০ শেয়ারে বিভক্ত ৬০,০০,০০০ টা অনুমোদিত মূলষণে নিবন্ধিত  হল । কোম্পানি ২,৫০,০০০ শেয়ারে প্রতি শেয়ার ৫ টাকা অধিহারে জনসাধারনের নিকট বিক্রয়ের জন্য পত্রিকায় বিজ্ঞাপন প্রচার করে।কোম্পানি ২৫৫,০০০ শেয়ারের আবেদন পেল। ২,৫০,০০০ শেয়ার যথারীতি আবেদনকারীদের মধ্যে বন্টিত হল। অতিরিক্ত আবেদনের টাকা সংশ্লিষ্ট  আবেদনকারীদের ফেরত দেওয়া হল। শেয়ার  প্রতি ১ টাকা হারে অবলেখকের কমিশন ও ০.৭৫ টাকা করে ব্যাংক চার্জ ধার্য করা হলো।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. ইস্টার্ন কোম্পানি লিমিটেড প্রতিটি শেয়ার ২০ টাকা মূলোয় ৫০,০০,০০০ টাকা অনুমোদিত মূলধন নিয়ে নিবন্ধিত হল। কোম্পানি অনুমোদিত শেয়ারের ৮০% শেয়ার ১০ টাকা  অবহারে বিক্রয়ের জন্য পত্রিকায় বিজ্ঞাপন প্রচার করে।কোম্পানি ইস্যুকৃত শেয়ারের চেয়ে ৫,০০০ অতিরিক্ত শেয়ার আবেদন এর টাকা পেল। যথা নিয়মে প্রয়োজনীয় সংখ্যক শেয়ার আবেদনকারীদের মধ্যে বণ্টিত  হল। অতিরিক্ত আবেদনের টাকা আবেদনকারীদের ফেরত দেওয়া হল।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. স্কয়ার কোম্পানি লিমিটেড প্রতিটি ১০০ টাকা মুল্যের ৮,০০,০০০ টাকা অনুমোদিত মুলধন দিয়ে নিবন্ধিত হলো। ২০১৪ সালে ৩১ ডিসেম্বর তারিখে রেওয়ামিল ছিল নিম্নরূপ :

১. প্রতি শেয়ারে ১২ টাকা হারে লভ্যাংশ ঘোষণা করতে হবে।

২. দাবিহীন লভ্যাংশের অর্ধেক প্রত্যাহার করতে হবে।

৩.শেয়ার অধিবারের সম্পূর্ণ অর্থ সুদাম অবলোপনের জন্য সমন্বয় করতে হবে।

৪. নিট লাভেরর ৮০,০০০ টাকা সঞ্চিতি তহবিলে স্থানান্তর করতে হবে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show