উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র কুমিল্লা বোর্ড ২০২৩

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

কুয়াকাটায় "হোটেল সান সেট" অত্যাধুনিক হোটেল। হোটেলে দেশি-বিদেশী ভ্রমণ পিপাসুদের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। সুইডেনের এক দম্পতি তাদের হোটেলে আসেন। বিশেষ ধরনের খাবার অর্ডার করেন এবং হোটেল থেকে একজন গাইড নিয়ে দর্শনীয় স্থান পরিদর্শনের কথা জানান। কর্তৃপক্ষ ওই দম্পতির চাহিদা মোতাবেক সবকিছুর ব্যবস্থা করেন।

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

রবিন সাহেব দীর্ঘদিন বিদেশে ছিলেন। সাত বছর আগে তিনি দেশে ফিরে তার সঞ্চিত অর্থ দিয়ে পৈতৃক ভূমিতে চাষাবাদ শুরু করেন। তার জমি কমলালেবু উৎপাদনে খুব উপযোগী। ২০১৭ সালে তিনি শ্রম ও মূলধন বাবদ ৫,০০,০০০ টাকা বিনিয়োগ করে ৭ মে. টন কমলালেবু উৎপাদন করেন। ২০১৮ সালে তিনি একই জমিতে ৫,৫০,০০০ টাকা বিনিয়োগ করে ৮ মে. টন, ২০১৯ সালে ৬,০০,০০০ টাকা বিনিয়োগ করে ৯.২ মে. টন,২০২০ সালে ৬,৫০,০০০ টাকা বিনিয়োগ করে ১০ মে. টন এবং ২০২১ সালের ৭,০০,০০০ টাকা বিনিয়র করে১০-১৫ মে. টন কমলালেবু উৎপাদন করেন।

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

"ভিশন-২০" একটি বিখ্যাত ইলেকট্রনিক কোম্পানি। তাদের উৎপাদিত এলইডি ও স্মার্ট টিভি বাজারে বেশ জনপ্রিয়। কোম্পানিতে ভোক্তাদের প্রত্যাশা অনুযায়ী পন্যের মান সংরক্ষণ, মানের ধারাবাহিক উন্নয়ন ও বিচ্যুতি হলে সংশোধন করে।এজন্য তাদের উৎপাদিত পণ্যের চাহিদা বেশি। বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে তারা উন্নত প্রযুক্তির টিভি বাজারে ছাড়ার চিন্তা করছে। এজন্য উৎপাদন পূর্ববর্তী সময়ে তারা শ্রমিকদের প্রশিক্ষণ, উৎপাদন প্রক্রিয়া ডিজাইন করা এবং ত্রুটি চিহ্নিতকরণ ব্যবস্থা গ্রহণ করেন যাতে বাজারে সুনাম অক্ষুন্ন থাকে।

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

"ক" নামক প্রতিষ্ঠানে ২০২০ সালের উৎপাদিত পণ্যের মূল্য ছিল ১৫,০০,০০০ টাকা।এ সময় কোম্পানির ব্যবহৃত উপকরণের মূল্য ছিল যথাক্রমে কাঁচামাল ৪,০০,০০০ টাকা,বেতন ও মজুরি ২,০০,০০০ টাকা,যন্ত্রপাতি ২,৫০,০০০ টাকা, অন্যান্য ব্যয় ৫০,০০০ টাকা। অন্যদিকে "খ" নামক প্রতিষ্ঠানে ২০২০ সালে ১৬,০০,০০০ টাকার পণ্য উৎপাদন করে যেখানে উপকরণের ব্যয় ছিল যথাক্রমে কাঁচামাল ৪,৫০,০০০ টাকা, বেতন ও মজুরি ২,০০,০০০ টাকা,যন্ত্রপাতি ২,০০,০০০ টাকা এবং অন্যান্য ব্যয় ৭০,০০০ টাকা।

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5.

আইকন কোম্পানি একটা গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান।প্রতিষ্ঠানটি দীর্ঘদিন থেকে সুনামের সাথে গাড়ি উৎপাদন করে আসছে। তারা উৎপাদন ব্যবস্থাপনার পণ্যকে অধিক কার্যকর ও মানসম্পন্ন করার লক্ষ্যে উন্নত প্রযুক্তির ব্যবহার ঘটিয়ে বিশ্লেষণমূলক পদ্ধতি PERT এর মাধ্যমে পণ্য উৎপাদন করে। বর্তমানে প্রতিযোগিতামূলক বাজারে তারা পণ্যের উৎপাদন ব্যায় কমানোর কথা ভাবছে। যাতে ক্রেতারা কম মূল্যে মান-সম্পন্ন পণ্য ক্রয় করতে পারে পাশাপাশি যাতে মুনাফার পরিমাণও বৃদ্ধি পায়। এ বিষয়গুলো চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে তারা উৎপাদন কার্যক্রম পরিচালনা করছে।

CB 23
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show