সমাজকর্ম ১ম পত্র-সমন্বিত বোর্ড (রাজশাহী, বরিশাল)-২০২২

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1.

 আব্দুর রহিম একটি সমাজ সেবামূলক প্রতিষ্ঠানে পেশাদার সমাজকর্মী হিসেবে কর্মরত। রুবেল নামক এক ব্যক্তি কতিপয় সমস্যা নিয়ে উক্ত প্রতিষ্ঠানে সেবা গ্রহণের জন্য আসেন। আব্দুর রহিম তাকে সাদরে গ্রহণ করেন। তিনি সমাজকর্মের বিশেষ পদ্ধতি অবলম্বন করে তার সমস্যাসমূহ সমাধানের প্রচেষ্টা চালান। অল্পদিনের প্রচেষ্টায় রুবেল সমস্যামুক্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরে ফিরে আসেন। 

RB,BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2.

'ক' দেশে আর্থসামাজিক উন্নতির সাথে সাথে প্রবীণ জনগোষ্ঠীর সংখ্যাও ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞদের ধারণা প্রয়োজনীয় ব্যবস্থায গ্রহণ না করলে সময়ের আবর্তে এটি একটি বড় সমস্যায় রূপ নিবে। তাই প্রকৃত ঘটনা উদঘাটনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র অধ্যাপক তার কিছু সংখ্যক শিক্ষার্থী নিয়ে তথ্য সংগ্রহ শুরু করেন। তাদের উদ্দেশ্য প্রবীনদের আত্মসামাজিক পরিবেশ ও পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ, বিশ্লেষণ, প্রতিবেদন প্রস্তুত ও পরবর্তীতে করণীয় সম্পর্কে সুপারিশ প্রদান।

RB,BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3.

আবিদ একজন মেধাবী ছাত্র। উচ্চ মাধ্যমিক সমাপ্তির পর সে এমন একটি বিষয় নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে চায়, যা তাকে মানবীয় সম্পর্ক উন্নয়নে বৈজ্ঞানিক পদ্ধতি ভিত্তিক সেবা দানের সহায়তা করবে। কোনো সেবামূলক প্রতিষ্ঠানের অধীনের তার অর্জিত জ্ঞান বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করে আধুনিক শিল্প সমাজের বহুমুখী জটিল সামাজিক সমস্যা সমাধানে আত্মনিয়োগ করায় তার লক্ষ্য।

RB,BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4.

সাবিহা নুর একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই লেখাপড়ার প্রতি তার প্রবল আগ্রহ ছিল। কিন্তু তৎকালীন সমাজে মেয়েদের প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণের কোনো ব্যবস্থা ছিল না। তার অদম্য ইচ্ছায় প্রথমে বড় ভাইয়ের ও পরবর্তীতে স্বামীর সহায়তায় পারিবারিক পরিবেশে শিক্ষা গ্রহণ করেন। অতঃপর স্বামীর রেখে যাওয়া সম্পদ কাজে লাগিয়ে একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করে নারী শিক্ষায় অগ্রণী ভূমিকা পালন করেন।

RB,BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. ২৫ বছরের যুবক রনি তিন বছর যাবৎ মাদকাসক্ত। তার বাবা তাকে মাদকাসক্তি থেকে মুক্ত করার আশায় একটি মাদকাসক্ত নিরাময় কেন্দ্রে ভর্তি করান। সেখানে একজন সমাজকর্মীর অনেকেই আন্তরিকভাবে গ্রহণ করেন। তিনি তাকে দলীয় পরিবেশে তার আবেগ, অনুভূতি, প্রত্যাশা পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণে পরস্পরের সঙ্গে অংশগ্রহণের সুযোগ দেন। এছাড়া দলীয় পরিবেশে খেলাধুলা ও চিত্র বিনোদনের সুযোগ পেয়ে তার দৃষ্টিভঙ্গি জীবনদর্শন ও জীবনদ্বারা পরিবর্তন হয় এবং সে মাদকাসক্তি থেকে মুক্তি পায়। 

RB,BB 22
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show