Islamic Studies 1st Paper কুমিল্লা ক্যাডেট কলেজ 2023

প্রশ্ন ১১·সময় ৯ ঘণ্টা ১০ মিনিট

1. মামুন উচ্চশিক্ষার্থে একটি দেশে গমন করে দেখতে পায়, সে দেশে সৃষ্টিকর্তাকে সম্পদের মূল স্বত্বাধিকারী মনে করা হয়। সকল বিনিয়োগ ও লেনদেন সম্পন্ন হয় লাভ-ক্ষতির ভিত্তিতে। প্রত্যেকটি আর্থিক প্রতিষ্ঠান বছরান্তে মোট সম্পদের নির্দিষ্ট অংশ রাষ্ট্রের বিশেষ তহবিলে জমা দেয়। সে লক্ষ করেছে, এখানে কেউ ভিক্ষা করে না। মামুন আরও জানতে পারে, তার সহপাঠী মুয়াজের পিতা সেচের মাধ্যমে উৎপাদিত দুই হাজার মণ খেজুর থেকে একশ মণ খেজুর সরকারের তহবিলে জমা দেয়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. কবির, সাইফুল ও ফারহানা তিন ভাইবোন। পিতা মারা যাওয়ার পর তুলনামূলক অসচ্ছল ফারহানা তার পিতার রেখে যাওয়া টাকা থেকে কিছু টাকা দাবি করলে বড় ভাই কবির তাকে না করে দেন। অপরদিকে, সাইফুল বিবাহের কাবিনে উল্লিখিত তিন লক্ষ টাকা স্ত্রীকে নগদ পরিশোধ করেন, সাধ্যমতো গহনা প্রদান করেন। বিবাহের কিছুদিন পর সামান্য কথা কাটাকাটির জের ধরে সাইফুল তার স্ত্রীর হাতখরচ বন্ধ করে দেন।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. জনাব 'প' ও জনাব 'ফ' সর্বশেষ নাযিলকৃত আসমানি কিতাব নিয়ে আলোচনা করছিলেন। জনাব 'প' বললেন, এটি এমন একটি গ্রন্থ আন্তর্জাতিক জীবনে আদর্শ প্রতিষ্ঠায় যার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অপরদিকে জনাব 'ফ' বলেন, শুধু তাই নয়, এটি পরিপূর্ণ জীবনব্যবস্থা। বিশেষ করে আদর্শ জাতি গঠনে এটির বিশেষ ভূমিকা রয়েছে।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. রতন কয়েকজন বন্ধুকে নিয়ে একটি দল গঠন করেছে। দলটি ধনী বাবা-মায়ের সন্তানদের স্কুলে যাওয়া-আসার পথে প্রলোভন দেখিয়ে অজ্ঞাত স্থানে নিয়ে আটক রাখে এবং টাকার বিনিময় কখনো কখনো ছেড়েও দেয়। রতনের কলেজ পড়ুয়া ছেলে বাবুল রাস্তার মোড়ে দাঁড়িয়ে স্কুলগামী মেয়ে দেখলে উঁচু স্বরে শিস বাজায়। এরকম একটি ঘটনায় সে পুলিশের হাতে ধরা পড়ে। মামলা দায়ের করে তাকে হাজতে প্রেরণ করা হয়। বিচারে তার ৫ বছরের কারাদণ্ড হয়। এতে তার পড়াশোনা শেষ হয়ে যায় ।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. পরান ও টগর দুই বন্ধু দুটি সংঘবদ্ধ দলের সদস্য। পরান সাধারণত রিকশা আরোহী মহিলাদের হাত থেকে ব্যাগ ছিনিয়ে নেয়। টগর তার সহযোগীদের নিয়ে গ্রিল কেটে বাসাবাড়িতে প্রবেশ করে অস্ত্রের মুখে মূল্যবান মালামাল নিয়ে চলে যায়। এরকম একটি ঘটনায় সে জনতার হাতে ধরা পড়ে এবং আদালতের বিচারে তার যাবজ্জীবন কারাদণ্ড হয়।

ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show