উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র ঢাকা বোর্ড ২০১৭

প্রশ্ন ১১·সময় ২ ঘণ্টা ৩০ মিনিট

1. মি. জমির নিজস্ব ২০ বিঘা জমিতে উৎপাদিত বাঁধাকপি ঢাকার কাওরান বাজারে বিক্রি করেন। তিনি বিভিন্ন আকারের বাঁধাকপি আলাদা করে বিক্রি করেন। এছাড়াও তিনি প্রতিটি কপিকে মোটা কাগজের আবরণে আবদ্ধ করেন। এগুলো অভিজাত এলাকার শপিং সেন্টারে বেশি মূল্যে বিক্রি করেন। ফলে জমিরের বাঁধাকপি সুখ্যাতি অর্জন করেছে।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

2. জান এগ্রোভেট' ম্যাংগো জুস উৎপাদনকারী একটি প্রতিষ্ঠান। তারা তাদের উৎপাদিত জুস বিপণনের লক্ষ্যে প্রতিটি জেলা শহরে এজেন্ট নিয়োগ করে। শহর ও গ্রামাঞ্চলের পাইকাররা এজেন্টদের কাছ থেকে জুস সংগ্রহ করে খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করে। অসাধু ব্যবসায়ীরা পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে জুসের মূল্য বাড়ায়। এতে ভোক্তারা ঐ পণ্য কিনতে নিরুৎসাহিত হয়। ফলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বেশ চিন্তিত হয়ে পড়ে।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

3. 'জনপ্রিয় স্টোর' রাজশাহী শহরের একটি প্রতিষ্ঠিত ব্যবসায় প্রতিষ্ঠান। এটি উৎপাদনকারীর কাছ থেকে ব্যাপক পরিমাণে পণ্য কিনে অল্প অল্প করে খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করে। এরা কখনও সরাসরি ভোক্তাদের কাছে পণ্য বিক্রি করে না। এরা ভোক্তাদের রুচি, পছন্দ এবং ক্রয়ক্ষমতা সম্পর্কে বিভিন্ন তথ্য উৎপাদনকারীকে সরবরাহ করে। ফলে উৎপাদনকারী ভোক্তাদের পছন্দমাফিক পণ্য উৎপাদন ও সরবরাহ করে।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

4. রকি ফোন কোম্পানি 'একতা' সিম বিক্রির জন্য প্রখর দৃষ্টিশক্তি, সুন্দর চেহারা এবং সুস্বাস্থ্যের অধিকারী মি. মিঠু ও মি. রিমুকে নিয়োগ দেয়। নিয়োগের পর প্রতিষ্ঠানটি তাদের এক সপ্তাহ প্রশিক্ষণ দিয়ে বিক্রির কাজে পারদর্শী করে তোলে। তাদের দেওয়া দায়িত্ব তারা নিষ্ঠার সাথে পালন করে। তাদের কাজের দক্ষতায় কোম্পানি সন্তুষ্ট হয়ে চাকরিতে পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

5. মি. সামসু বান্দরবানে একটি কোল্ডস্টোরেজ গড়ে তোলেন। এতে পাহাড়ি কমলাচাষি ও ব্যবসায়ীরা, কমলা সংরক্ষণ করেন। উক্ত কমলার প্রকৃতি ও বৈশিষ্ট্য অনুসারে বাছাই করে সারাদেশের ক্রেতাদের চাহিদা মেটানো হয়। এর ফলে ক্রেতারা যেমন পছন্দ অনুসারে কমলা ভোগ করতে পারে, তেমনি কমলাচাষি ও ব্যবসায়ীরাও উপযুক্ত মূল্য পেয়ে থাকে। এতে মি. সামসুর পাশাপাশি কমলাচাষি ও ব্যবসায়ীরাও আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

DB 17
ব্যাখ্যা আনলক করতে চর্চা প্রিমিয়াম এ আপগ্রেড করো

Nothing more to show