চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৪
চবি প্রশ্নব্যাঙ্ক
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ও ভর্তি সংক্রান্ত তথ্য ২০২৪

Author
12/02/2024Chorcha
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ও ভর্তি সার্কুলার ২০২৪

১৯৬৬ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি ১৭৫০ একর জমি জুড়ে একটি বিস্তৃত ক্যাম্পাস সহ দেশের বৃহত্তম এবং সবচেয়ে বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। বিশ্ববিদ্যালয়টি কলা, বিজ্ঞান, ব্যবসা, প্রকৌশল এবং আইন সহ অধ্যয়নের বিভিন্ন ক্ষেত্রে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম অফার করে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মোট ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে মোট ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে, যার মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি আর কোটার অধীন ৭৩৭টি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (সংক্ষেপে চবি) চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশের সরকারি বহু-অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি ১৯৬৬ সালে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলায় স্থাপিত হয়। এটি দেশের তৃতীয় এবং শিক্ষাঙ্গণ আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয়। ২০১৯ সালের হিসাবে, এই বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৭,৫০০ শিক্ষার্থী এবং ৮৭২ জন শিক্ষক রয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি আবেদন আজ বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হয়ে হবে। অনলাইনে আবেদন চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। তবে ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ পর্যন্ত দেওয়া যাবে ভর্তি আবেদন ফি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অবস্থানঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার (১৪ মা) উত্তরে হাটহাজারী থানার ফতেহপুর ইউনিয়নের জঙ্গল পশ্চিম-পট্টি মৌজার ২,১০০ একর (৮৫০ হেক্টর) একর পাহাড়ি এবং সমতল ভূমির উপর অবস্থিত।পূর্বে বিশ্ববিদ্যালয়ের আয়তন ছিল ১,৭৫৩.৮৮ একর (৭০৯.৭৭ হেক্টর),যা পরবর্তীতে ২০১৬ সালের এপ্রিলে প্রায় ৯ কোটি ৭১ লক্ষ টাকা ব্যয়ে সীমানা প্রাচীর নিমার্ণের মাধ্যমে বর্ধিত করা হয়। ১৯৬৬ সালের ১৮ নভেম্বর আনুষ্ঠানিকভাবে শিক্ষাঙ্গণ আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ এই বিশ্ববিদ্যালয় কার্যক্রম শুরু হয়।


ভর্তি টাইমলাইন

আবেদন শুরুর তারিখ: 

আবেদনের শেষ তারিখ:

ফি জমাদানের শেষ তারিখ:

আবেদন ফি:

ভর্তি পরীক্ষা: 

আবেদন লিংক :

০৪ জানুয়ারী ২০২৪

৮ জানুয়ারী ২০২৪

২০ জানুয়ারী ২০২৪

৯০০/- টাকা

০২ থেকে ১৬ মার্চ ২০২৪

admission.cu.ac.bd


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইউনিট পরিচিতি

এ ইউনিট

সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ / ইনস্টিটিউট

বি ইউনিট

কলা ও মানবিক অনুষদ

বি-১ ইউনিট

উপ-ইউনিট

সি ইউনিট

বিজনেস স্টাডিজ অনুষদ

ডি ইউনিট

সামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগ

ডি-১ ইউনিট

উপ-ইউনিট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অনুষদ পরিচিতি

অনুষদ

স্থাপিত

বিভাগ

কলা ও মানববিদ্যা অনুষদ

১৯৬৬

১৪

আইন অনুষদ

১৯৬৬

০১

বিজ্ঞান অনুষদ

১৯৬৯

০৫

ব্যবসায় প্রশাসন অনুষদ

১৯৭০

০৬

প্রকৌশল অনুষদ

২০০১

০২

সামাজিক বিজ্ঞান অনুষদ

১০

জীব বিজ্ঞান অনুষদ

০৯

শিক্ষা অনুষদ

০১

চিকিৎসাবিজ্ঞান অনুষদ

০১

মেরিন সায়েন্স ও ফিশারিজ অনুষদ

২০১৯

০২


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ভর্তির যোগ্যতা

এ ইউনিট –  এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.২৫ হতে হবে । এসএসসি ও এইচএসসি পরীক্ষায় যথাক্রমে ন্যূনতম ৩.৫০ এবং ৪.০০ থাকতে হবে ।

বি ও বি ১ ইউনিট:

বিজ্ঞান বিভাগ – এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

মানবিক বিভাগ– এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.০০ পেতে হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগ- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

সি ইউনিট – এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

ডি ইউনিট- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

ডি ১ সাব ইউনিট: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৬.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ২.৫০ পেতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন প্রক্রিয়া

আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল কার্যাবলী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট http://admission.cu.ac.bd এর মাধ্যমে করতে হবে। এ ওয়েবসাইটে আবেদনকারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিট/উপ-ইউনিট এর ভর্তি সংক্রান্ত নির্দেশিকা, নােটিশ এবং লিঙ্কসমূহ দেখতে পাবেন। যে কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদন করার পূর্বে ভর্তি সংক্রান্ত নির্দেশিকা ভালাে করে পড়ে নিন। এছাড়াও অনলাইনে প্রতি পেইজের নির্দেশাবলি পড়ে নিন।

  •  যে কোন ইউনিট/উপ-ইউনিটে ভর্তির আবেদন করার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটের
    http://admission.cu.ac.bd লিঙ্কে গিয়ে Register বাটনে ক্লিক করতে হবে।

    • Register বাটনে ক্লিক করার পর আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রােল নম্বর, পাসের সন ও
      বাের্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রােল নম্বর, পাসের সন ও বাের্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন। তথ্য গুলাে সঠিক ভাবে পুরণ করে Submit বাটনে ক্লিক করতে হবে।

    • আবেদনকারীর তথ্যসমূহ সঠিক হলে পরবর্তী পেইজে আবেদনকারীর ব্যক্তিগত মােবাইল নম্বর চাওয়া হবে। মােবাইল নম্বর। সঠিক ভাবে প্রদান করে ‘Submit করলে আবেদনকারীর মােবাইলে একটি “Confirmation Code”পাঠানাে হবে।

    • এই ধাপে Confirmation Code টি চাওয়া হবে এবং সঠিকভাবে তা প্রদান করলেই কেবলমাত্র আবেদনের মূল পেইজে যেতে পারবে।

    • Confirmation Code প্রদান করে ‘submit করার পর Confirmation Code টি সঠিক হলে আবেদনকারীর একটি প্রােফাইল তৈরি হবে এবং সেখানে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার তথ্যাবলি প্রদর্শিত হবে।

    • আবেদনকারীর যদি কোন কোটা থাকে এবং তিনি সেটা আবেদনে যুক্ত করতে চান তাহলে তার প্রােফাইলে কোটা যুক্ত করার অপশন থেকে তার কাঙ্ক্ষিত এক বা একাধিক কোটা যুক্ত করতে পারবেন।

  • আবেদনকারীকে তার প্রােফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সঠিক মাপের একটি পরিষ্কার ফরমাল ছবি আপলােড করতে হবে। ছবি অবশ্যই নির্দিষ্ট মাপের হতে হবে এবং আবেদনকারীর চেহারা অনাবৃত থাকতে হবে। ছবি আপলােডের সময় দেখানাে নির্দেশিকা ভালাে করে পড়ে তা যথাযথ অনুসরণ করতে হবে। ছবি আপলােড ব্যতিত আবেদনের অন্যান্য ধাপ সম্পন্ন করা যাবে না। ছবি আপলােড করার পর তা পরিবর্তনযােগ্য নহে। পরিবর্তনের প্রয়ােজন হলে সংশ্লিষ্ট কাগজপত্রসহ হেল্প ডেস্কে যােগাযােগ করতে হবে।

  • আবেদনকারী তার প্রােফাইল Application ট্যাবে ক্লিক করে  Units/sub-Units অপশনে ক্লিক করে তিনি কোন কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদনের যােগ্য তার একটি তালিকা দেখতে পাবেন। উক্ত তালিকায় স্ব স্ব ইউনিট/উপ-ইউনিটের আবেদনের যােগ্যতা দেখতে পাওয়া যাবে। কিন্তু ছবি আপলােড সম্পন্ন না হলে আবেদনকারী কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদন করতে পারবে না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন ফি

আবেদনকারী যে ইউনিট/উপ-ইউনিটে আবেদন করতে ইচ্ছুক সেই ইউনিট/উপ-ইউনিটের “Apply” বাটনে ক্লিক করলে একটি Bill Number পাবেন। উক্ত Bill Number টি ব্যবহার করে মােবাইল ব্যাংকিং ‘বিকাশ অথবা রকেট’ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট/উপ-ইউনিটের জন্য আবেদন ফি জমা দিতে হবে।বিকাশ এবং রকেট’ এর মাধ্যমে আবেদন ফি পরিশােধ করার নিয়মাবলী নিচে দেয়া হলঃ

‘বিকাশ’ এর মাধ্যমে আবেদন ফি পরিশােধ করার নিয়ম

  • বিকাশ অ্যাপ থেকে আরো দেখুন ট্যাপ করে এডুকেশন ফি সিলেক্ট করুন ।

  • আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার দিন।

  • ইউনিভার্সিটি ট্যাপ করে University of Chittagong সিলেক্ট করুন ।

  • ‘এডুকেশন ফি’ সম্পন্ন করতে স্ক্রিনের নিচের অংশ ট্যাপ করে ধরে রাখুন ।

  • বর্তমান মাস এবং বিল নাম্বার দিন ফি-এর পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করুন ‘এডুকেশন ফি’ দেয়া সম্পন্ন হলে কনফার্মেশন পাবেন ।

  • অ্যাপে দেখে নিতে পারেন বিলের ডিজিটাল রিসিট ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন

প্রতি সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। তবে এবার 'সি' ইউনিট ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ১ নম্বরের প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.২৫ এবং প্রতিটি ২ নম্বরের প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.৫০ কর্তন করা হবে।

তাছাড়া ২০২১ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ব্যতীত অন্য শিক্ষাবর্ষে মাধ্যমিক বা দাখিল বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের নিজ নিজ সর্বমোট (MCQ+SSC & HSC/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর গুণিতক + ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) প্রাপ্ত নম্বর থেকে ৫ (পাঁচ) নম্বর কর্তন করে মেধা তালিকা প্রস্তুত করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কেন্দ্র নির্বাচনের ক্ষেত্রে

এবারের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও আরও দুটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সেগুলো হলো - ঢাকা বিভাগে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) এবং রাজশাহী বিভাগীয় শহরে (রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) একই সময় ও তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা শুধুমাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। আবেদনকারী শিক্ষার্থী কোন বিভাগীয় শহরে পরীক্ষা দিতে ইচ্ছুক আবেদনের সময় ইউনিট/উপ-ইউনিটে ১ম, ২য় ও ৩য় পছন্দের অপশন অর্থাৎ ৩টি কেন্দ্রের সবগুলো পছন্দ অনুযায়ী সঠিকভাবে নির্বাচন করতে হবে।

দ্বিতীয়বার আবেদনের সুযোগ

২০২০ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২২ সালের উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে৷ তবে মাধ্যমিক বা দাখিল বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর কর্তন করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক তথ্য

এবারের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’ ‘সি’ ও ‘ডি’ এ চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ রয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটের অধীনে সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ / ইনস্টিটিউট, ‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ এবং ‘ডি’ ইউনিটের অধীনে সামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগের ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপ-ইউনিট এবং অনুষদ, বিভাগ/ ইনস্টিটিউটভিত্তিক ভর্তির যোগ্যতা ভর্তির ওয়েবসাইটে বিস্তারিত পাওয়া যাবে।

জিসিই (ও লেভেল এবং এ লেভেল) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং সমমানের বিদেশি সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে যেসব আবেদনকারী ২০২০ বা ২০২১ সালের জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় এবং ২০২২ বা ২০২৩ সালের জিসিই ‘এ’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং ভর্তি নির্দেশিকায় উল্লিখিত ন্যূনতম যোগ্যতা রয়েছে, তাঁরা সংশ্লিষ্ট ইউনিট/ উপইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন। এ–সম্পর্কিত বিস্তারিত তথ্যাদি ভর্তির ওয়েবসাইটে প্রচারিত ভর্তি নির্দেশিকায় বর্ণিত আছে।

জিসিই (ও লেভেল এবং এ লেভেল) অথবা সমমানের বিদেশি সার্টিফিকেটধারী আবেদনকারীকে সংশ্লিষ্ট পরীক্ষাগুলোর সমমান করার জন্য বিজ্ঞান অনুষদ অফিসে তার গ্রেডশিট/ মার্কশিটগুলোর ফটোকপিসহ আবেদনের সঙ্গে রেজিস্ট্রার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনুকূলে অগ্রণী ব্যাংক, চবি শাখা থেকে সংগৃহীত ১ হাজার টাকার পে-অর্ডার সমতা নিরূপণ ফি হিসেবে প্রদান করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবেদন সংশোধনের সময়

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের অনলাইনে আবেদনপ্রক্রিয়ার নিয়মাবলি চবির ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদনপত্রে যেকোনো প্রকার সংশোধনী বা ভর্তি পরীক্ষাসংক্রান্ত যেকোনো ডকুমেন্টের ডুপ্লিকেট কপি নেওয়ার জন্য (প্রযোজ্য ক্ষেত্রে) ৩০০ টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। অর্থাৎ আবেদন সংক্রান্ত সকল সংশোধনী ০৪ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত সংশোধন করা যাবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ

ইউনিট

তারিখ

এ ইউনিট

০২ মার্চ ২০২৪

বি ইউনিট

০৮ মার্চ ২০২৪

সি ইউনিট

০৯ মার্চ ২০২৪

ডি ইউনিট

১৬ মার্চ ২০২৪

বি-১ উপ-ইউনিট

০৩ মার্চ ২০২৪

ডি-১ উপ-ইউনিট

০৪ মার্চ ২০২৪

বি-১ ও ডি-১ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষার তারিখসমূহ

চারুকলা ইন্সটিটিউট

নাট্যকলা বিভাগ

সংগীত বিভাগ

ফিজিকাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ইউনিট ভর্তি পরীক্ষার সময়

চবি এ/A ইউনিট এর ভর্তি পরীক্ষা ২ মার্চ অনুষ্ঠিত হবে।

২ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

২ মার্চ ২০২৪ [শিফট ২ - , দুপুর ২.১৫]

২ মার্চ ২০২৪ [শিফট - ৩, সকাল ৯.৪৫]

২ মার্চ ২০২৪ [শিফট - ৪, দুপুর ২.১৫]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) Chittagong University CU B Unit এর ভর্তি পরীক্ষা ৮ মার্চ এবং CU B1 Unit এর ভর্তি পরীক্ষা ৩ মার্চ অনুষ্ঠিত হবে।

বি/B ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ -

৮ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

২ মার্চ ২০২৪ [শিফট ২ - , দুপুর ২.১৫]

৮ মার্চ ২০২৪ [শিফট - ৩, সকাল ৯.৪৫]

বি১/B1 ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ

৩ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সি/C/C1/C2 ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ মার্চ অনুষ্ঠিত হবে।

চবি সি/C/C1/C2 ইউনিট

২ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি/D/D1 ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ

CU Admissions D/D1 ইউনিট এর ভর্তি পরীক্ষা ২০২৪ মার্চ মাসের ৪, ৬ ও ২৬ তারিখ অনুষ্ঠিত হবে।

১৬ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

৬ মার্চ ২০২৪ [শিফট ২ - , দুপুর ২.১৫]

১৬ মার্চ ২০২৪ [শিফট ২ - , দুপুর ২.১৫]

চবি D1 ইউনিট

৪ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]


পরীক্ষার সময় যা যা আনতে হবে

২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, এইচএসসি পরীক্ষার মূল রেজিষ্ট্রেশন কার্ড, ভর্তি পরীক্ষার প্রবেশ পত্রের ২ কপি।কোন প্রকার ক্যালকুলেটর ঘড়ি বা ইলেক্ট্রক্যাল ডিভাইস সাথে আনা যাবেনা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবাসিক হলসমূহ:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমানে ১২টি আবাসিক হল রয়েছে যার মধ্যে ৮টি ছাত্র হল ও ৪টি ছাত্রী হল।এছাড়াও বিশ্ববিদ্যালয়ে ১টি হোস্টেল রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যাতায়াত:

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের যাতায়াতের জন্য রয়েছে বাস এবং মাইক্রোবাসের ব্যবস্থা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটল ট্রেন:

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের জন্য ১০টি বগি বিশিষ্ট দুইটি শাটল ট্রেনের ব্যবস্থা রয়েছে। প্রতিদিন প্রায় ৯ থেকে ১০ হাজার শিক্ষার্থী শাটল ট্রেনে যাতায়াত করে থাকে। বর্তমানে ট্রেন দুইটি দৈনিক সাতবার চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ও ষোলশহর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেলওয়ে স্টেশন এবং বিশ্ববিদ্যালয় স্টেশন থেকে পুনরায় বটতলি ও ষোলশহর স্টেশন পর্যন্ত নির্ধারিত সময়সূচী অনুযায়ী যাতায়াত করে।

১৯৮০ সালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের একমাত্র বাহন হিসেবে শাটল ট্রেনের প্রথম যাত্রা শুরু হয়। শাটল ট্রেনের পাশাপাশি ডেমু ট্রেনের ব্যবস্থাও রয়েছে।

চবির প্রথম উপাচার্য ছিলেন অধ্যাপক আজিজুর রহমান মল্লিক। বর্তমান উপাচার্য শিরীণ আখতার। আয়তনের দিক থেকে দেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় এটি।২০১৯ সালের হিসাবে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৭,৮৩৯ শিক্ষার্থী এবং ৮৭২ জন শিক্ষক রয়েছেন।

২০২০ সালের হিসেবে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৯টি অনুষদের অধীনে ৫৪টি বিভাগ রয়েছে।

এছাড়া, বর্তমানে ৭টি ইনস্টিটিউট এবং ৬টি গবেষণা কেন্দ্রের পাশাপাশি, এই বিশ্ববিদ্যালয়ের অধিনে ২১টি শিক্ষাপ্রতিষ্ঠান অর্ন্তভূক্ত রয়েছে।

২০২০ সালের হিসেবে, দেশে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৯ম এবং বৈশ্বিক অবস্থান ৩১০১ তম।

এই বিশ্ববিদ্যালয়ে অনেক উল্লেখযোগ্য প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থী শিক্ষাগ্রহণ ও অধ্যাপনা করেছেন যার মধ্যে ১ জন নোবেল বিজয়ী এবং একাধিক একুশে পদক বিজয়ী অর্ন্তভূক্ত রয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস যেন প্রাকৃতিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি। দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় এ বিদ্যাপীঠ যেন প্রকৃতি আর মানব প্রাণের মেলবন্ধন।সবুজ বৃক্ষসারির উপর উড়ন্ত বিচিত্র রঙের হরেক রকম পাখি, সবুজ পাহাড়ের কোলে থাকা হরিণ, অজগর কিংবা বিচিত্র আর দুর্লভ প্রাণীর জীবন্ত জাদুঘর চবি ক্যাম্পাস।ঝুলন্ত সেতু,ঝর্ণাধারা, উদ্ভিদ উদ্যান, জাদুঘর, রহস্যময় চালন্দা গিরিপথ কিংবা সুবিশাল মাঠ কি নেই চবি ক্যাম্পাসে!ষড়ঋতুর পালাবদল হৃদয় দিয়ে অনুভব করা যায় চবি ক্যাম্পাসে।বর্ষার আগমনে প্রকৃতির সতেজতা লাভ, শরতের কাশফুল, হেমন্তের সোনালী ধান কিংবা ঋতুরাজ বসন্তে ফোঁটা ফুল সবই দেখা যায় চবি ক্যাম্পাসে থেকে কিংবা গিয়ে।প্রকৃতি তার অপার মহিমায় সাঁজিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে। চবি ঝর্ণা, ঝুলন্ত সেতু, কাটাপাহাড়সহ মানবসৃষ্ট স্থাপনাগুলোও যে কাউকে আকৃষ্ট করবে।কলা ও মানববিদ্যা অনুষদের পেছনে রয়েছে দৃষ্টিনন্দন এক পাহাড়ি ঝর্ণা।পাহাড় থেকে নেমে আসা জলরাশির খেলা ও ঝরনার পাশের নয়নাভিরাম দৃশ্য দেখতে আসা প্রকৃতিপ্রেমিদের পদচারণায় মুখরিত থাকে এই স্থানটি।এছাড়া, রাঙামাটির সৌন্দর‌্যও দেখা যায় চবি ক্যাম্পাসে। রাঙামাটির ঝুলন্ত সেতুর মত চবিতেও রয়েছে হৃদয়কাড়া এক ঝুলন্ত সেতু। সেতুটি সমাজ বিজ্ঞান বিভাগের কাছে অবস্থিত।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুটি ক্যাফেটেরিয়া রয়েছে। একটি চাকসু ভবনের নিচ তলায় আরেকটা আইটি ফ্যাকাল্টিতে। সারাদিন ছাত্রছাত্রীদের কোলাহলে ব্যস্ত থাকে ক্যাফেটেরিয়াগুলো।

চবি এর যেকোনো তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের হটলাইন নম্বর

ইউনিট

অনুষদ

নম্বর

এ ইউনিট

সায়েন্স

০১৫৫৫৫৫৫১৩৫

বায়োলজিক্যাল সায়েন্সস

০১৫৫৫৫৫৫১৪২

ইঞ্জিনিয়ারিং

০১৫৫৫৫৫৫১৫৬

মেরিন সায়েন্স এন্ড ফিশারিস

০১৫৫৫৫৫৫১৫৭

বি/বি-১ ইউনিট

আর্টস এন্ড হিউম্যানিটিস

০১৫৫৫৫৫৫১৩৬

সি ইউনিট

বিজনেস এডমিনিস্ট্রেশন

০১৫৫৫৫৫৫১৩৭

ডি ইউনিট

সোশ্যাল সায়েন্সেস

০১৫৫৫৫৫৫১৩৮

‘ল’

০১৫৫৫৫৫৫১৩৯

বিজনেস এডমিনিস্ট্রেশন

০১৫৫৫৫৫৫১৩৭

বায়োলজিক্যাল সায়েন্সস

০১৫৫৫৫৫৫১৪২

সেক্ষেত্রে শিক্ষার্থীদের অবশ্যই উচিত ভর্তি পরীক্ষাকে সর্বাধিক গুরুত্ব দেয়া। এজন্য বিগত বছরের এডমিশন প্রশ্নব্যাংক এর উপর সর্বোচ্চ প্র‍্যাক্টিস থাকা জরুরি। এছাড়াও সেরাদের কাতারে থাকতে রাবি, চবি, ঢাবিজাবি এর প্রশ্নব্যাংক এবং সাস্টের আগের বছরের প্রশ্ন প্র‍্যাক্টিস করা উচিত। এরজন্য অন্যতম সেরা একটি মাধ্যম হতে পারে চর্চা অ্যাপ। গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক সকল শিক্ষার্থীকে অগ্রীম শুভকামনা জানাই।

সচরাচর জিজ্ঞাসা

Get it on Google PlayDownload on the app store

© 2024 Chorcha. All rights reserved.